বাংলা নিউজ > ছবিঘর > Railways Jobs: কেন ১২,০০০ পদ কমিয়ে দিচ্ছে রেল?

Railways Jobs: কেন ১২,০০০ পদ কমিয়ে দিচ্ছে রেল?

  • রেলের অফিসাররা জানিয়েছেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। এতে কারও কাজ হারানোর আশঙ্কা নেই।
প্রযুক্তির প্রভাব। ১০০ জনের কাজ একাই করে কম্পিউটার। ফলে প্রয়োজনের তুলনায় কর্মী বেশি। তাঁদের পদগুলি না থাকলেও কাজে কোনও প্রভাব পড়বে না। এই 'অতিরিক্ত' পদগুলি কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। দেশের ১৬টি জোনে ১২,০০০-এর বেশি পদ কমানোর নির্দেশ দিয়েছে রেল বোর্ড। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
1/5প্রযুক্তির প্রভাব। ১০০ জনের কাজ একাই করে কম্পিউটার। ফলে প্রয়োজনের তুলনায় কর্মী বেশি। তাঁদের পদগুলি না থাকলেও কাজে কোনও প্রভাব পড়বে না। এই 'অতিরিক্ত' পদগুলি কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। দেশের ১৬টি জোনে ১২,০০০-এর বেশি পদ কমানোর নির্দেশ দিয়েছে রেল বোর্ড। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
রেলের অফিসাররা জানিয়েছেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। এতে কারও কাজ হারানোর আশঙ্কা নেই। পুরনো পদগুলির বদলে নতুন পদ পুনর্গঠন করা হবে। ফাইল ছবি : এএনআই (Rahul Singh/ANI)
2/5রেলের অফিসাররা জানিয়েছেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। এতে কারও কাজ হারানোর আশঙ্কা নেই। পুরনো পদগুলির বদলে নতুন পদ পুনর্গঠন করা হবে। ফাইল ছবি : এএনআই (Rahul Singh/ANI)
কর্মী ইউনিয়নগুলি রেলের যুক্তি মানতে নারাজ। তাঁদের বক্তব্য, করোনা পরিস্থিতিতেও প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করেছেন রেলকর্মীরা। তাই তাঁদের পদ অতিরিক্ত নয় কখনই। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
3/5কর্মী ইউনিয়নগুলি রেলের যুক্তি মানতে নারাজ। তাঁদের বক্তব্য, করোনা পরিস্থিতিতেও প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করেছেন রেলকর্মীরা। তাই তাঁদের পদ অতিরিক্ত নয় কখনই। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
পদগুলি কমানোর পর রেলের কত টাকা সাশ্রয় হচ্ছে, তা হিসাব করারও নির্দেশ দিয়েছে রেল বোর্ড। তারপরেই নতুন করে প্রয়োজনীয় পদ সৃষ্টি করা হবে। ফাইল ছবি : পিটিআই 
4/5পদগুলি কমানোর পর রেলের কত টাকা সাশ্রয় হচ্ছে, তা হিসাব করারও নির্দেশ দিয়েছে রেল বোর্ড। তারপরেই নতুন করে প্রয়োজনীয় পদ সৃষ্টি করা হবে। ফাইল ছবি : পিটিআই 
সবচেয়ে বেশি পদ কমাতে বলা হয়েছে উত্তর রেলকে। সেখানে ২,৩৫০ টি পদ হ্রাসের নির্দেশ দেওয়া হয়েছে। পূর্ব রেলে ১,৩০০ পদ হ্রাস করা হবে। দক্ষিণ-পূর্ব রেলে কমবে ৯০০ টি পদ। পূর্ব ও দক্ষিণ রেলকে ১,৩০০টি করে পদ কমানোর লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
5/5সবচেয়ে বেশি পদ কমাতে বলা হয়েছে উত্তর রেলকে। সেখানে ২,৩৫০ টি পদ হ্রাসের নির্দেশ দেওয়া হয়েছে। পূর্ব রেলে ১,৩০০ পদ হ্রাস করা হবে। দক্ষিণ-পূর্ব রেলে কমবে ৯০০ টি পদ। পূর্ব ও দক্ষিণ রেলকে ১,৩০০টি করে পদ কমানোর লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি