বাংলা নিউজ > ছবিঘর > প্রয়াত ‘রাম তেরি গঙ্গা মৈলি’ খ্যাত অভিনেতা রাজীব কাপুর,ফিরে দেখা উজ্জ্বল কেরিয়ার

প্রয়াত ‘রাম তেরি গঙ্গা মৈলি’ খ্যাত অভিনেতা রাজীব কাপুর,ফিরে দেখা উজ্জ্বল কেরিয়ার

  • সাত বছর দীর্ঘ অভিনয় জীবনে প্রায় ১৪টি ছবিতে অভিনয় করেছেন রাজ কাপুরের ছোট ছেলে। তবে দর্শক তাঁকে মনে রেখেছে ‘রাম তেরি গঙ্গা মৈলি’র জন্যই। 
ঋতু নন্দা ও ঋষি কাপুরের মৃত্যুর ধাক্কা কাটিয়ে উঠবার আগেই চলে গেলেন রাজ কাপুরের ছোট ছেলে রাজীব কাপুর। মঙ্গলবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল কাপুর পরিবারের এই সদস্যের।
1/9ঋতু নন্দা ও ঋষি কাপুরের মৃত্যুর ধাক্কা কাটিয়ে উঠবার আগেই চলে গেলেন রাজ কাপুরের ছোট ছেলে রাজীব কাপুর। মঙ্গলবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল কাপুর পরিবারের এই সদস্যের।
মাত্র ৫৮ বছর বয়সে মৃত্যু হল কাপুর খানদানের এই চিরাগের। অভিনয় কেরিয়ারে তিনি ইতি টেনেছেন তিন দশক আগেই। তবে বলিউডকে কিছু না-ভোলা ছবি উপহার দিয়েছেন অভিনেতা রাজীব কাপুর। পরিবারের পরম্পরা মেনে অভিনয়ের দুনিয়াতে পা রেখেছিলেন রাজীব কাপুর। 
2/9মাত্র ৫৮ বছর বয়সে মৃত্যু হল কাপুর খানদানের এই চিরাগের। অভিনয় কেরিয়ারে তিনি ইতি টেনেছেন তিন দশক আগেই। তবে বলিউডকে কিছু না-ভোলা ছবি উপহার দিয়েছেন অভিনেতা রাজীব কাপুর। পরিবারের পরম্পরা মেনে অভিনয়ের দুনিয়াতে পা রেখেছিলেন রাজীব কাপুর। 
রাজ কাপুর ও কৃষ্ণা কাপুরের তিন পুত্র- রণধীবর, ঋষি ও রাজীব। দুই কন্যা- ঋতু নন্দা, রিমা জৈন। গত বছর মৃত্যু হয়েছে ঋতু নন্দা ও ঋষি কাপুরের। এবার চলে গেলেন পাঁচ ভাই-বোনের মধ্যে সবচেয়ে ছোট রাজীব। 
3/9রাজ কাপুর ও কৃষ্ণা কাপুরের তিন পুত্র- রণধীবর, ঋষি ও রাজীব। দুই কন্যা- ঋতু নন্দা, রিমা জৈন। গত বছর মৃত্যু হয়েছে ঋতু নন্দা ও ঋষি কাপুরের। এবার চলে গেলেন পাঁচ ভাই-বোনের মধ্যে সবচেয়ে ছোট রাজীব। 
দর্শক তাঁকে সবচেয়ে বেশি মনে রেখেছেন কালজয়ী ছবি ‘রাম তেরি গঙ্গা মৈলি’তে অভিনয়ের জন্য। বাবা. রাজ কাপুরের পরিচালনায় এই ছবিতে মন্দাকিনীর সঙ্গে জুটি বেঁধেছিলেন রাজীব। আশির দশকের অন্যতম চর্চিত ছবি এটি। 
4/9দর্শক তাঁকে সবচেয়ে বেশি মনে রেখেছেন কালজয়ী ছবি ‘রাম তেরি গঙ্গা মৈলি’তে অভিনয়ের জন্য। বাবা. রাজ কাপুরের পরিচালনায় এই ছবিতে মন্দাকিনীর সঙ্গে জুটি বেঁধেছিলেন রাজীব। আশির দশকের অন্যতম চর্চিত ছবি এটি। 
সময়ের চেয়ে এগিয়ে ছিল এই ছবি। রাম তেরি গঙ্গা মৈলিতে রাজীব-মন্দাকিনীর ঘনিষ্ঠ দৃশ্য রীতিমতো শোরগোল ফেলেছিল বি-টাউনে। ১৯৮৫ সালে মুক্তি পায় এই ছবি। 
5/9সময়ের চেয়ে এগিয়ে ছিল এই ছবি। রাম তেরি গঙ্গা মৈলিতে রাজীব-মন্দাকিনীর ঘনিষ্ঠ দৃশ্য রীতিমতো শোরগোল ফেলেছিল বি-টাউনে। ১৯৮৫ সালে মুক্তি পায় এই ছবি। 
১৯৮৩ সালে এক জান হ্যায় হাম ছবির সঙ্গে রুপোলি সফর শুরু করেছিলেন রাজ কাপুর পুত্র। এরপর ‘আসমান’, ‘লাভার বয়’, ‘জবরদস্ত’, ‘হাম তো চলে পরদেশ’-এর মতো ছবিতে অভিনয় করেছেন রাজীব কাপুর। (ছবি- গেটি ইমেজ.হিন্দুস্তান টাইমস)
6/9১৯৮৩ সালে এক জান হ্যায় হাম ছবির সঙ্গে রুপোলি সফর শুরু করেছিলেন রাজ কাপুর পুত্র। এরপর ‘আসমান’, ‘লাভার বয়’, ‘জবরদস্ত’, ‘হাম তো চলে পরদেশ’-এর মতো ছবিতে অভিনয় করেছেন রাজীব কাপুর। (ছবি- গেটি ইমেজ.হিন্দুস্তান টাইমস)
শেষবার জমিনদার (১৯৯০) ছবিতে অভিনয় করেছেন রাজীব। তিন দশক ধরে রুপোলি পর্দাতে দেখা না গেলেও ‘প্রেমগ্রন্থ’ ছবি পরিচালনা করেছিলেন রাজীব। ১৯৯৬ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। যার প্রযোজকের ভূমিকাতেও ছিলেন রাজীব কাপুর। 
7/9শেষবার জমিনদার (১৯৯০) ছবিতে অভিনয় করেছেন রাজীব। তিন দশক ধরে রুপোলি পর্দাতে দেখা না গেলেও ‘প্রেমগ্রন্থ’ ছবি পরিচালনা করেছিলেন রাজীব। ১৯৯৬ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। যার প্রযোজকের ভূমিকাতেও ছিলেন রাজীব কাপুর। 
প্রেমগ্রন্থ ছবিতে লিড রোলে অভিনয় করেছিলেন রাজীবের দাদা ঋষি কাপুর ও মাধুরী দীক্ষিত। 
8/9প্রেমগ্রন্থ ছবিতে লিড রোলে অভিনয় করেছিলেন রাজীবের দাদা ঋষি কাপুর ও মাধুরী দীক্ষিত। 
ঋষি কাপুর পরিচালিত ছবি আ আব লট চলে-র প্রযোজক এবং সম্পাদকের ভূমিকাতেও দেখা গিয়েছিল প্রয়াত অভিনেতাকে। ১৯৯৯ সালে মুক্তি পায় এই ছবি। এরপর গত ২১ বছর ধরে বলিউডের সঙ্গে প্রত্যক্ষভাবে কোনও যোগ রাখেননি রাজীব। এই ছবিটি গত বছর জানুয়ারিতে  দিদি ঋতু নন্দার শেষকৃত্যের। (ছবি-হিন্দুস্তান টাইমস, শিবম সাক্সেনা)
9/9ঋষি কাপুর পরিচালিত ছবি আ আব লট চলে-র প্রযোজক এবং সম্পাদকের ভূমিকাতেও দেখা গিয়েছিল প্রয়াত অভিনেতাকে। ১৯৯৯ সালে মুক্তি পায় এই ছবি। এরপর গত ২১ বছর ধরে বলিউডের সঙ্গে প্রত্যক্ষভাবে কোনও যোগ রাখেননি রাজীব। এই ছবিটি গত বছর জানুয়ারিতে  দিদি ঋতু নন্দার শেষকৃত্যের। (ছবি-হিন্দুস্তান টাইমস, শিবম সাক্সেনা)
অন্য গ্যালারিগুলি