বাড়ি > ছবিঘর > অচেনা ইরফান: সুপারস্টার ইরফান খান যখন শুধুই বাবিল,আয়ানের বাবার ভূমিকায়

অচেনা ইরফান: সুপারস্টার ইরফান খান যখন শুধুই বাবিল,আয়ানের বাবার ভূমিকায়

  • জয়পুরের এঁদো গলি থেকে হলিউডের চওড়া রাজপথ- সফরটা খুব দ্রুত পার করলেও জীবনটাই বোধহয় ছোট পড়ে গেল ইরফান খানের জন্য।তবুও অভিনেতার কথা ধরা করে বললে,'জিন্দেগি লম্বি নেই বড়ি হোনি চাহিয়ে'। এই বড় জীবনের অনেকটা জায়গা জুড়ে রয়েছে তাঁর দুই পুত্র।
 ইরফান খান, যিনি নিজের অভিনয় গুণে বলিউডের গন্ডি পেরিয়ে পারি দিয়েছিলেন হলিউড। যে অভিনেতার প্রয়াণে শোকপ্রকাশ করেছে অ্যাকাডেমি থেকে গ্লোবেন গ্লোব, যাঁর চলে যাওয়া মেনে নিতে পারছেন না অ্যাঞ্জিলিনা জোলি,ক্রিস প্যাট। টম হ্যাঙ্কসের মতো তারকার মতে, ইরফান হলিউডের কুলেস্ট অভিনেতা। এত স্বীকৃতি আর সিনেপ্রেমীদের ভালোবাসার বাইরে- বাবিল আর আয়ানের কাছে তিনি শুধু একজন দায়িত্বশীল বাবা। (ছবি-ইনস্টাগ্রাম)
1/12 ইরফান খান, যিনি নিজের অভিনয় গুণে বলিউডের গন্ডি পেরিয়ে পারি দিয়েছিলেন হলিউড। যে অভিনেতার প্রয়াণে শোকপ্রকাশ করেছে অ্যাকাডেমি থেকে গ্লোবেন গ্লোব, যাঁর চলে যাওয়া মেনে নিতে পারছেন না অ্যাঞ্জিলিনা জোলি,ক্রিস প্যাট। টম হ্যাঙ্কসের মতো তারকার মতে, ইরফান হলিউডের কুলেস্ট অভিনেতা। এত স্বীকৃতি আর সিনেপ্রেমীদের ভালোবাসার বাইরে- বাবিল আর আয়ানের কাছে তিনি শুধু একজন দায়িত্বশীল বাবা। (ছবি-ইনস্টাগ্রাম)
ছেলেদের ব্যাপারে শুরু থেকেই ভীষণ প্রোটেকক্টিভ ইরফান খান। বাবিল তাঁর প্রথম সন্তান তাই তাঁর সঙ্গে ইরফানের বন্ডিংটাই অন্যরকম। সুতপার কথায়, ছেলেদের বকাবকি করায় একদমই বিশ্বাসী নন ইরফান, বরং তাঁদেরকে সব জিনিসটা বুঝিয়ে বলতেই বেশি স্বচ্ছন্দ ছিলেন জাতীয় পুরস্কার জয়ী এই অভিনেতা। (ছবি-ইনস্টাগ্রাম)
2/12ছেলেদের ব্যাপারে শুরু থেকেই ভীষণ প্রোটেকক্টিভ ইরফান খান। বাবিল তাঁর প্রথম সন্তান তাই তাঁর সঙ্গে ইরফানের বন্ডিংটাই অন্যরকম। সুতপার কথায়, ছেলেদের বকাবকি করায় একদমই বিশ্বাসী নন ইরফান, বরং তাঁদেরকে সব জিনিসটা বুঝিয়ে বলতেই বেশি স্বচ্ছন্দ ছিলেন জাতীয় পুরস্কার জয়ী এই অভিনেতা। (ছবি-ইনস্টাগ্রাম)
ছোটছেলে আয়ানের সঙ্গে ইরফানের সম্পর্কে অনেকটা বেশি খুনসুটিতে মাখা। আয়ানের সঙ্গে ইরফানের বাইক সওয়ারি (ছবি-ইনস্টাগ্রাম)
3/12ছোটছেলে আয়ানের সঙ্গে ইরফানের সম্পর্কে অনেকটা বেশি খুনসুটিতে মাখা। আয়ানের সঙ্গে ইরফানের বাইক সওয়ারি (ছবি-ইনস্টাগ্রাম)
সোশ্যাল মিডিয়ায় ভীষণ অ্যাক্টিভ ছিলেন ইরফান তেমনটা বলা যায় না, তবে মাঝে মধ্যে অভিনেতার টুইটারের দেওয়ালে ফুটে উঠত তাঁর গোটা জগতের ঝলক। তাঁর পরিবারের ঝলক। ২০১৬'র মার্দাস ডে'র দিন এই ছবির সঙ্গে তাঁর দুই সন্তানের মা সুতপাকে শুভেচ্ছা জানিয়েছিলেন অভিনেতা। (ছবি-টুইটার)
4/12সোশ্যাল মিডিয়ায় ভীষণ অ্যাক্টিভ ছিলেন ইরফান তেমনটা বলা যায় না, তবে মাঝে মধ্যে অভিনেতার টুইটারের দেওয়ালে ফুটে উঠত তাঁর গোটা জগতের ঝলক। তাঁর পরিবারের ঝলক। ২০১৬'র মার্দাস ডে'র দিন এই ছবির সঙ্গে তাঁর দুই সন্তানের মা সুতপাকে শুভেচ্ছা জানিয়েছিলেন অভিনেতা। (ছবি-টুইটার)
দুই ছেলেই ইরফানের চওড়া হাসির চাবিকাঠি। (ছবি-টুইটার)
5/12দুই ছেলেই ইরফানের চওড়া হাসির চাবিকাঠি। (ছবি-টুইটার)
লন্ডনে পড়াশোনা করে বাবিল খান। লকডাউন শুরুর আগেই দেশে ফিরেছিল সে। শেষ মূহূর্তে সারাক্ষণ বাবার পাশে থেকেছে বাবিল। এমনিতে খুব বেশি লাইমলাইটে আসা না-পসন্দ তাঁর। কিন্তু সময় পেলেই বাবার সঙ্গে ফিল্মের সেটে হাজির থাকত সে। দেখত ফিল্ম মেকিংয়ের খুঁটিনাটি। (ছবি-ইনস্টাগ্রাম)
6/12লন্ডনে পড়াশোনা করে বাবিল খান। লকডাউন শুরুর আগেই দেশে ফিরেছিল সে। শেষ মূহূর্তে সারাক্ষণ বাবার পাশে থেকেছে বাবিল। এমনিতে খুব বেশি লাইমলাইটে আসা না-পসন্দ তাঁর। কিন্তু সময় পেলেই বাবার সঙ্গে ফিল্মের সেটে হাজির থাকত সে। দেখত ফিল্ম মেকিংয়ের খুঁটিনাটি। (ছবি-ইনস্টাগ্রাম)
সবরমতী আশ্রমে ছোট ছেলে আয়ানের সঙ্গে ইরফান। ছবিটি ২০১৬ সালের ফার্দার্স ডে'র দিন সামনে আনেন প্রয়াত অভিনেতা। (ছবি-টুইটার)
7/12সবরমতী আশ্রমে ছোট ছেলে আয়ানের সঙ্গে ইরফান। ছবিটি ২০১৬ সালের ফার্দার্স ডে'র দিন সামনে আনেন প্রয়াত অভিনেতা। (ছবি-টুইটার)
 বাবিল যখন ইরফানের কাঁধে চড়ে দুষ্টুমিতে ব্যস্ত (ছবি-ইনস্টাগ্রাম)
8/12 বাবিল যখন ইরফানের কাঁধে চড়ে দুষ্টুমিতে ব্যস্ত (ছবি-ইনস্টাগ্রাম)
ইরফানের লেন্সে বন্দী বাবিল খান। (ছবি-সংগৃহীত)
9/12ইরফানের লেন্সে বন্দী বাবিল খান। (ছবি-সংগৃহীত)
অভিনয়ও করেছে আয়ান। ইরফান খানের ছোট ছেলে অস্কার জয়ী লাইফ অফ পাই ছবির সঙ্গে রূপোলি সফর শুরু করে। ছবিতে সাত বছরের আয়ান পাইয়ের ছোটভাইয়ের চরিত্রে অভিনয় করেছিল। এছাড়াও এক দিওয়ানা থা, লাইফ ইন এ মেট্রোতেও দেখা গেছে আয়ানকে। (ছবি-টুইটার)
10/12অভিনয়ও করেছে আয়ান। ইরফান খানের ছোট ছেলে অস্কার জয়ী লাইফ অফ পাই ছবির সঙ্গে রূপোলি সফর শুরু করে। ছবিতে সাত বছরের আয়ান পাইয়ের ছোটভাইয়ের চরিত্রে অভিনয় করেছিল। এছাড়াও এক দিওয়ানা থা, লাইফ ইন এ মেট্রোতেও দেখা গেছে আয়ানকে। (ছবি-টুইটার)
ইরফানের মৃত্যুর পর পরিবারের তরফে জারি আনুষ্ঠানিক বিবৃতি বারার সম্পর্কে বাবিল খান জানিয়েছেন, ইরফানের থেকে তিনি শিখেছেন অনিশ্চয়তার হাতে কীভাবে নিজেকে সঁপে দিয়ে তার তালে তাল মেলাতে হয় এবং এই বিশ্ব ব্রহ্মাণ্ডের প্রতি তোমার বিশ্বাসকে বাঁচিয়ে রাখতে হয়।
11/12ইরফানের মৃত্যুর পর পরিবারের তরফে জারি আনুষ্ঠানিক বিবৃতি বারার সম্পর্কে বাবিল খান জানিয়েছেন, ইরফানের থেকে তিনি শিখেছেন অনিশ্চয়তার হাতে কীভাবে নিজেকে সঁপে দিয়ে তার তালে তাল মেলাতে হয় এবং এই বিশ্ব ব্রহ্মাণ্ডের প্রতি তোমার বিশ্বাসকে বাঁচিয়ে রাখতে হয়।
আয়ান খানের কথায় সে বাবার কাছে শিখেছে ‘মনকে নিজের আয়ত্তে রাখা। মনকে কোনওভাবেই তোমাকে আয়ত্তে না আনতে দেওয়া’। (ছবি-ইনস্টাগ্রাম)
12/12আয়ান খানের কথায় সে বাবার কাছে শিখেছে ‘মনকে নিজের আয়ত্তে রাখা। মনকে কোনওভাবেই তোমাকে আয়ত্তে না আনতে দেওয়া’। (ছবি-ইনস্টাগ্রাম)
অন্য গ্যালারিগুলি