বাংলা নিউজ > ছবিঘর > Reasons behind India's Loss against SA: মাঝের ওভারে খেই হারানো, ফিল্ডিংয়ে পুজোর ‘গিফট’ - কোন কোন কারণে হারল ভারত?

Reasons behind India's Loss against SA: মাঝের ওভারে খেই হারানো, ফিল্ডিংয়ে পুজোর ‘গিফট’ - কোন কোন কারণে হারল ভারত?

  • Reasons behind India's Loss against SA: নিয়মরক্ষার ম্যাচে দুর্দান্ত প্রত্যাবর্তন করল দক্ষিণ আফ্রিকা। ভারতকে ৪৯ রানে হারিয়ে দিল। মঙ্গলবার ইন্দোরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে তিন উইকেটে ২২৭ রান তোলেন প্রোটিয়ারা। জবাবে ১৭৮ রানেই অল-আউট হয়ে যায় ভারত। তার ফলে ২-১ ব্যবধানে জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবে। কোন কোন কারণে ভারত হারল, তা দেখে নিন -
1/5 মাঝের ওভারে ভারতের খেই হারানো: পাওয়ার প্লে'তে শুরুটা খারাপ করেনি ভারত। পাওয়ার প্লে'তে এক উইকেটে ৪৮ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা। যা ১৬ ওভারের শেষে দাঁড়ায় দুই উইকেটে ১৬৯ রান। অর্থাৎ ১০ ওভারে ১২১ রান দেয় ভারত। নেয় মাত্র একটি উইকেট। সেখানেই ভারতের হাত থেকে ম্যাচ বেরিয়ে যায়। (ছবি সৌজন্যে এএফপি)
2/5 ভারতের বাজে ফিল্ডিং: যে দল ফিল্ডিংয়ের নিরিখে একটা সময় বিশ্বের অন্যতম সেরা ছিল, সেই দল যে এতটা খারাপ ফিল্ডিং করতে পারে, তা সম্ভবত না দেখলে বিশ্বাস করা যায় না। নবম ওভারের শেষ বলে রিলি রসউয়ের ক্যাচ ছাড়েন মহম্মদ সিরাজ। ছক্কা হয়ে যায়। সেইসময় ২৪ রানে ছিলেন প্রোটিয়া খেলোয়াড়। যিনি শেষপর্যন্ত ৪৮ বলে অপরাজিত ১০০ রান করে যান। পরে আরও একটি ক্যাচ ধরতে পারেননি সিরাজ। ক্যাচ ফস্কান দীনেশ কার্তিকও। (ছবি সৌজন্যে এপি)
3/5 দায়িত্ব নিতে ব্যর্থ ভারতীয় ব্যাটাররা: বিরাট কোহলি এবং কেএল রাহুলের অনুপস্থিতিতে দায়িত্ব নিয়ে ব্যর্থ হন ভারতীয় ব্যাটাররা। রান তাড়া করতে নেমে ১.৪ ওভারে ভারতের স্কোর দাঁড়ায় দুই উইকেটে চার রান। ঋষভ পন্ত নিজের স্টাইলে খেলে ১৪ বলে ২৭ রান করেন পন্ত। কিন্তু বিশাল রান তাড়া করতে নেমে সেটা যথেষ্ট ছিল না। দীনেশ কার্তিক চেষ্টা করেছিলেন। ২১ বলে ৪৬ রানে আউট হয়ে যান। আজ সূর্যকুমার যাদবও রান পাননি। ফলে মুখ থুবড়ে পড়ে ভারতীয় ব্যাটিং। (ছবি সৌজন্যে এপি)
4/5 মাঝের ওভারে সাফল্য না পাওয়ায় ডেথ ওভারে স্বভাবতই চাপ ছিল পেসারদের উপর। সেটা বিচার করলেও ডেথ ওভারে তেমন ভালো বল করেনি ভারত। শেষ চার ওভারে ৫৮ রান ওঠে। যা পাঁচ ওভারে সেই রানটা ছিল ৭৩। শেষ ওভারেই ২৪ রান দেন দীপক চাহার। (ছবি সৌজন্যে পিটিআই)
5/5 এই সিরিজের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় উড়ে যাচ্ছে ভারত। তারপর প্রস্তুতি ম্যাচে খেলবেন রোহিত শর্মারা। সেই প্রস্তুতির পর আগামী ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের অভিযান শুরু করতে চলেছে ভারত। গতবারের ব্যর্থতা কাটিয়ে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের আশায় আছেন রোহিতরা। (ছবি সৌজন্যে পিটিআই)

আরও ছবি