বাংলা নিউজ > ছবিঘর > করোনার লড়াইয়ে দেশের বৃহত্তম অক্সিজেন উত্পাদকের ভূমিকায় রিলায়েন্স

করোনার লড়াইয়ে দেশের বৃহত্তম অক্সিজেন উত্পাদকের ভূমিকায় রিলায়েন্স

পরিশোধনাগারেই যুদ্ধকালীন তত্পরতায় প্রস্তুত হচ্ছে মেডিক্যাল গ্রেড অক্সিজেন।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশবাসীর পাশে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। একটিই কেন্দ্র থেকে অক্সিজেন উত্পাদনের নিরিখে দেশে এখন এক নম্বর সরবরাহকারী রিলায়েন্স। শনিবার, একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এমনটাই জানায় সংস্থা। ছবি : টুইটার  (Twitter)
1/5করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশবাসীর পাশে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। একটিই কেন্দ্র থেকে অক্সিজেন উত্পাদনের নিরিখে দেশে এখন এক নম্বর সরবরাহকারী রিলায়েন্স। শনিবার, একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এমনটাই জানায় সংস্থা। ছবি : টুইটার  (Twitter)
গুজরাটের জামনগরে রিলায়েন্সের তৈল পরিশোধনাগার। সেখানে পেট্রোলিয়াম পরিশোধনের কাজে অক্সিজেন ব্যবহার করা হত। এবার সেই পরিশোধনাগারেই যুদ্ধকালীন তত্পরতায় প্রস্তুত হচ্ছে মেডিক্যাল গ্রেড অক্সিজেন। ছবি : টুইটার  (Twitter)
2/5গুজরাটের জামনগরে রিলায়েন্সের তৈল পরিশোধনাগার। সেখানে পেট্রোলিয়াম পরিশোধনের কাজে অক্সিজেন ব্যবহার করা হত। এবার সেই পরিশোধনাগারেই যুদ্ধকালীন তত্পরতায় প্রস্তুত হচ্ছে মেডিক্যাল গ্রেড অক্সিজেন। ছবি : টুইটার  (Twitter)
রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ অম্বানি স্বয়ং পুরো বিষয়টির তত্ত্বাবধান করছেন। অক্সিজেনের আকাল শুরু হতেই তিনি জামনগর থেকে মুম্বইয়ে ট্যাঙ্কারে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করেছিলেন। এবার আরও এক ধাপ এগিয়ে অক্সিজেন উত্পাদনের পরিমাণ বহুগুণ বৃদ্ধি করেছেন তিনি। ছবি : টুইটার  (Twitter)
3/5রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ অম্বানি স্বয়ং পুরো বিষয়টির তত্ত্বাবধান করছেন। অক্সিজেনের আকাল শুরু হতেই তিনি জামনগর থেকে মুম্বইয়ে ট্যাঙ্কারে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করেছিলেন। এবার আরও এক ধাপ এগিয়ে অক্সিজেন উত্পাদনের পরিমাণ বহুগুণ বৃদ্ধি করেছেন তিনি। ছবি : টুইটার  (Twitter)
দেশের এই কঠিন সময়ে সম্পূর্ণ অক্সিজেনই বিনামূল্যে সরবরাহ করছে রিলায়েন্স। এপ্রিল মাসে প্রায় ১৫,০০০ মেট্রিক টন মেডিকেল-গ্রেড তরল অক্সিজেন সরবরাহ করেছে সংস্থা। এখনও পর্যন্ত এতে প্রায় ১৫ লক্ষ রোগী উপকৃত হয়েছেন বলে জানিয়েছে সংস্থা। ছবি : টুইটার  (Twitter)
4/5দেশের এই কঠিন সময়ে সম্পূর্ণ অক্সিজেনই বিনামূল্যে সরবরাহ করছে রিলায়েন্স। এপ্রিল মাসে প্রায় ১৫,০০০ মেট্রিক টন মেডিকেল-গ্রেড তরল অক্সিজেন সরবরাহ করেছে সংস্থা। এখনও পর্যন্ত এতে প্রায় ১৫ লক্ষ রোগী উপকৃত হয়েছেন বলে জানিয়েছে সংস্থা। ছবি : টুইটার  (Twitter)
এর আগে জামনগরে পেট্রোলিয়াম পরিশোধনের কাজে অক্সিজেন লাগলেও তা এত বিপুল পরিমাণে ছিল না। এক ধাপেই তা বৃদ্ধি করেছে সংস্থা। এখন দেশে মোট অক্সিজেনের ১১ শতাংশ একা সরবরাহ করা হচ্ছে জামনগর থেকেই। দিনে প্রায় ১০০০ মেট্রিক টন অক্সিজেন উত্পাদন হচ্ছে জামনগরের এই কারখানায়। ছবি : টুইটার  (Twitter)
5/5এর আগে জামনগরে পেট্রোলিয়াম পরিশোধনের কাজে অক্সিজেন লাগলেও তা এত বিপুল পরিমাণে ছিল না। এক ধাপেই তা বৃদ্ধি করেছে সংস্থা। এখন দেশে মোট অক্সিজেনের ১১ শতাংশ একা সরবরাহ করা হচ্ছে জামনগর থেকেই। দিনে প্রায় ১০০০ মেট্রিক টন অক্সিজেন উত্পাদন হচ্ছে জামনগরের এই কারখানায়। ছবি : টুইটার  (Twitter)
অন্য গ্যালারিগুলি