ফিরে দেখা ২০১৯: সুপারহিট যে পাঁচ 'সিনে-গান'-এ ডুব দিল বাঙালি

গান ছাড়া বাংলা বা হিন্দি ছবি অসম্পূর্ন। ছবি মুক্ত... more

২০১৯ বিদায় নিচ্ছে। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। গোটা বছর জুড়ে টলিগঞ্জে মুক্তি পেয়েছে একগুচ্ছ ছবি। বাংলা ছবির অবিচ্ছেদ্য অঙ্গ গান। ছবি হিট হোক বা ফ্লপ-কিছু গান সবসময়ই দাগ কেটে যায় দর্শক মনে। হলে দর্শক টানতেও কম সাহায্য করে না হিট গান। তাই গান বাছাইয়ের ক্ষেত্রে পরিচালকরা সব সময়ই থাকেন এক্সট্রা সতর্ক। এবছরও গানপ্রেমী বাঙালির সামনে এসেছে বেশ কিছু মন মাতানো গান, যে গুলো নিঃসন্দেহে আগামী বেশ কয়েক বছর ধরে বাঙালির প্লে-লিস্টে প্রথম দিকে থাকবে।
1/6২০১৯ বিদায় নিচ্ছে। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। গোটা বছর জুড়ে টলিগঞ্জে মুক্তি পেয়েছে একগুচ্ছ ছবি। বাংলা ছবির অবিচ্ছেদ্য অঙ্গ গান। ছবি হিট হোক বা ফ্লপ-কিছু গান সবসময়ই দাগ কেটে যায় দর্শক মনে। হলে দর্শক টানতেও কম সাহায্য করে না হিট গান। তাই গান বাছাইয়ের ক্ষেত্রে পরিচালকরা সব সময়ই থাকেন এক্সট্রা সতর্ক। এবছরও গানপ্রেমী বাঙালির সামনে এসেছে বেশ কিছু মন মাতানো গান, যে গুলো নিঃসন্দেহে আগামী বেশ কয়েক বছর ধরে বাঙালির প্লে-লিস্টে প্রথম দিকে থাকবে।
রঙ্গবতী(গোত্র): ২০১৯-এর অন্যতম সুপারহিট বাংলা ছবি গোত্র। ছবি মুক্তির অনেক আগে থেকেই হিট পরিচালক জুটি শিবপ্রসাদ- নন্দিতার গোত্রর আইটেম গান রঙ্গবতী। ওড়িয়া ফোক গানের অনুপ্রেরণায় তৈরি রঙ্গবতী সাফল্যের অন্যতম চাবিকাঠি সুরজিৎ চট্টোপাধ্যায় এবং ইমন চক্রবর্তীর মন মাতানো কন্ঠ, দোসর দেবলীনা কুমার এবং ওমের দুর্দান্ত নাচ। ইউটিউবে এই গানের ভিউ সংখ্যা ৪০ মিলিয়ন অতিক্রান্ত। স্টার পাওয়ার ছাড়া শুধুমাত্র ভালো গান আর তাঁর উপযুক্ত দৃশ্যায়ণ যে দর্শক মন জয় করতে পারে তাঁর আদর্শ উদাহরণ রঙ্গবতী।
2/6রঙ্গবতী(গোত্র): ২০১৯-এর অন্যতম সুপারহিট বাংলা ছবি গোত্র। ছবি মুক্তির অনেক আগে থেকেই হিট পরিচালক জুটি শিবপ্রসাদ- নন্দিতার গোত্রর আইটেম গান রঙ্গবতী। ওড়িয়া ফোক গানের অনুপ্রেরণায় তৈরি রঙ্গবতী সাফল্যের অন্যতম চাবিকাঠি সুরজিৎ চট্টোপাধ্যায় এবং ইমন চক্রবর্তীর মন মাতানো কন্ঠ, দোসর দেবলীনা কুমার এবং ওমের দুর্দান্ত নাচ। ইউটিউবে এই গানের ভিউ সংখ্যা ৪০ মিলিয়ন অতিক্রান্ত। স্টার পাওয়ার ছাড়া শুধুমাত্র ভালো গান আর তাঁর উপযুক্ত দৃশ্যায়ণ যে দর্শক মন জয় করতে পারে তাঁর আদর্শ উদাহরণ রঙ্গবতী।
প্রেমে পড়া বারণ (সোয়েটার): প্রেমে পড়া বারণ, কারণে অকারণ.. টুকুর মনের অবস্থা এই গানে খুব সুন্দরভাবে মেলে ধরেছেন পরিচালক শিলাদিত্য মৌলিক। সোয়েটার ছবির জন্য গানটি কম্পোজ করার পাশাপাশি লিখেছেন টলিপাড়ার নবাগত রণজয় ভট্টাচার্য। লগ্নজিতার মন ছুঁয়ে যাওয়া কন্ঠ নিঃসন্দেহে এই গানটিকে অন্যমাত্রা দিয়েছে। ছবিতে মুখ্য ভূমিকায় দেখা মিলেছে ইশা সাহা, জুন মালিয়া, শ্রীলেখা মিত্রদের।
3/6প্রেমে পড়া বারণ (সোয়েটার): প্রেমে পড়া বারণ, কারণে অকারণ.. টুকুর মনের অবস্থা এই গানে খুব সুন্দরভাবে মেলে ধরেছেন পরিচালক শিলাদিত্য মৌলিক। সোয়েটার ছবির জন্য গানটি কম্পোজ করার পাশাপাশি লিখেছেন টলিপাড়ার নবাগত রণজয় ভট্টাচার্য। লগ্নজিতার মন ছুঁয়ে যাওয়া কন্ঠ নিঃসন্দেহে এই গানটিকে অন্যমাত্রা দিয়েছে। ছবিতে মুখ্য ভূমিকায় দেখা মিলেছে ইশা সাহা, জুন মালিয়া, শ্রীলেখা মিত্রদের।
তোমাকে (পরিণীতা): বিয়ের পর শুভশ্রীর কামব্যাক তাও আবার রাজ চক্রবর্তীর হাত ধরে। পরিণীতা ঘিরে শুভশ্রী ভক্তদের মনে আগে থেকেই উত্তেজনার পারদ ছিল তুঙ্গে, সেই পারদকে আরও খানিকটা উস্কে দিয়েছিল 'তোমাকে'। বাবাইদার প্রতি মেহুলের ভালোবাসার টুকরো ঝলক ধরা পড়েছে তোমাকে গানে। অর্কর সুরে গানটি গেয়েছেন শ্রেয়া ঘোষাল।
4/6তোমাকে (পরিণীতা): বিয়ের পর শুভশ্রীর কামব্যাক তাও আবার রাজ চক্রবর্তীর হাত ধরে। পরিণীতা ঘিরে শুভশ্রী ভক্তদের মনে আগে থেকেই উত্তেজনার পারদ ছিল তুঙ্গে, সেই পারদকে আরও খানিকটা উস্কে দিয়েছিল 'তোমাকে'। বাবাইদার প্রতি মেহুলের ভালোবাসার টুকরো ঝলক ধরা পড়েছে তোমাকে গানে। অর্কর সুরে গানটি গেয়েছেন শ্রেয়া ঘোষাল।
আমি তোমাকে ভালোবাসি( কিডন্যাপ): ছবি হিট হোক বা না হোক-দেবের গান মানেই সেটা সুপারহিট। দোসর যদি হন রুক্মিনী তাহলে তো কথাই নেই। কিডন্যাপ ছবির আমি তোমাকে ভালোবাসি গানটি রীতিমতো সাড়া ফেলেছে নেটদুনিয়ায়। জিত গঙ্গোপাধ্যায়ের কম্পোজিশনে গানটি গেয়েছেন জুবিন নটিওয়াল।গানের ইউএসপি নিঃসন্দেহে দেব-রুক্মিনীর উষ্ণ রসয়ান। মরু শহর দুবাইয়ের প্রেক্ষাপট সেই উষ্ণতায় চারচান্দ লাগিয়েছে।
5/6আমি তোমাকে ভালোবাসি( কিডন্যাপ): ছবি হিট হোক বা না হোক-দেবের গান মানেই সেটা সুপারহিট। দোসর যদি হন রুক্মিনী তাহলে তো কথাই নেই। কিডন্যাপ ছবির আমি তোমাকে ভালোবাসি গানটি রীতিমতো সাড়া ফেলেছে নেটদুনিয়ায়। জিত গঙ্গোপাধ্যায়ের কম্পোজিশনে গানটি গেয়েছেন জুবিন নটিওয়াল।গানের ইউএসপি নিঃসন্দেহে দেব-রুক্মিনীর উষ্ণ রসয়ান। মরু শহর দুবাইয়ের প্রেক্ষাপট সেই উষ্ণতায় চারচান্দ লাগিয়েছে।
কেন যে তোকে (মন জানে না):  হোলিতে মুক্তি পেয়েছিল যশ-মিমি জুটির মন জানে না। যশ-মিমির রসায়ন এবং সুপারহিট মিউজিক-এটাই ছিল পরিচালক শগুফতা রফিকের মন জানে না-র মূল ইউএসপি। ছবি মুক্তির অনেক আগে থেকেই মিউজিক চার্টে পয়লা নম্বরে রাজ করেছে রাজ বর্মনের গাওয়া এই গান। গানটিতে সুর দিয়েছেন ডাব্বু। ছবির জন্য এই গানের একটি আনপ্লাগড ভার্সন গেয়েছিলেন নায়িকা মিমি চক্রবর্তী-সেটাও কম জনপ্রিয়তা পায় নি।
6/6কেন যে তোকে (মন জানে না): হোলিতে মুক্তি পেয়েছিল যশ-মিমি জুটির মন জানে না। যশ-মিমির রসায়ন এবং সুপারহিট মিউজিক-এটাই ছিল পরিচালক শগুফতা রফিকের মন জানে না-র মূল ইউএসপি। ছবি মুক্তির অনেক আগে থেকেই মিউজিক চার্টে পয়লা নম্বরে রাজ করেছে রাজ বর্মনের গাওয়া এই গান। গানটিতে সুর দিয়েছেন ডাব্বু। ছবির জন্য এই গানের একটি আনপ্লাগড ভার্সন গেয়েছিলেন নায়িকা মিমি চক্রবর্তী-সেটাও কম জনপ্রিয়তা পায় নি।
অন্য গ্যালারিগুলি