বাংলা নিউজ > ছবিঘর > ভিত্তি চাষীরাই, করোনার দুটো ঢেউয়ে ভারতীয় অর্থনীতিকে ধরে রাখল কৃষিক্ষেত্র

ভিত্তি চাষীরাই, করোনার দুটো ঢেউয়ে ভারতীয় অর্থনীতিকে ধরে রাখল কৃষিক্ষেত্র

  • বিশ্লেষকরা বলছেন, গত দুই বছরে পর্যাপ্ত বৃষ্টিই কৃষি খাতে সুষ্ঠ বৃদ্ধির প্রধান কারণ।
করোনা মহামারীতে গ্রামীণ অর্থনীতি ছিল স্থিতিশীল। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের প্রকাশিত প্রথম ত্রৈমাসিকে ভারতের জিডিপির অনুমানের বিবরণে এমনটাই উল্লেখ করা হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
1/5করোনা মহামারীতে গ্রামীণ অর্থনীতি ছিল স্থিতিশীল। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের প্রকাশিত প্রথম ত্রৈমাসিকে ভারতের জিডিপির অনুমানের বিবরণে এমনটাই উল্লেখ করা হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
মঙ্গলবার প্রকাশিত জিডিপি তথ্য অনুযায়ী কৃষি ক্ষেত্র মহামারীর সময়েও ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে। এই কৃষিক্ষেত্রই ভারতের প্রায় অর্ধেক জনসংখ্যার রুজিরুটির মাধ্যম। ফাইল ছবি : এএনআই (ANI)
2/5মঙ্গলবার প্রকাশিত জিডিপি তথ্য অনুযায়ী কৃষি ক্ষেত্র মহামারীর সময়েও ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে। এই কৃষিক্ষেত্রই ভারতের প্রায় অর্ধেক জনসংখ্যার রুজিরুটির মাধ্যম। ফাইল ছবি : এএনআই (ANI)
২০২০-২১ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে কৃষি জিডিপি ছিল ৩.৫% । দ্বিতীয় ত্রৈমাসিকে, এটি সামান্য হ্রাস পেয়ে ৩%-এ দাঁড়ায়। তৃতীয় ত্রৈমাসিকে, মহামারী ছড়িয়ে পড়ার ঠিক আগে, কৃষির প্রবৃদ্ধি রেকর্ড ৪.৫%-এ দাঁড়িয়েছিল। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
3/5২০২০-২১ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে কৃষি জিডিপি ছিল ৩.৫% । দ্বিতীয় ত্রৈমাসিকে, এটি সামান্য হ্রাস পেয়ে ৩%-এ দাঁড়ায়। তৃতীয় ত্রৈমাসিকে, মহামারী ছড়িয়ে পড়ার ঠিক আগে, কৃষির প্রবৃদ্ধি রেকর্ড ৪.৫%-এ দাঁড়িয়েছিল। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
উত্পাদনের মতো ক্ষেত্রে করোনা মহামারী প্রবল প্রভাব ফেলেছিল। সেখান থেকে বর্তমানে ধীরে ধীরে অর্থনীতির চাকা ঘুরতে শুরু করেছে। কিন্তু গত অর্থবর্ষে সেখানে প্রায় ৩৬% পতন হয়েছিল। ফলে এখন সামান্য বৃদ্ধি পেলেও খাতায় কলমে তা অনেক বেশি বলে মনে হচ্ছে। ফাইল ছবি: এএনআই (ANI)
4/5উত্পাদনের মতো ক্ষেত্রে করোনা মহামারী প্রবল প্রভাব ফেলেছিল। সেখান থেকে বর্তমানে ধীরে ধীরে অর্থনীতির চাকা ঘুরতে শুরু করেছে। কিন্তু গত অর্থবর্ষে সেখানে প্রায় ৩৬% পতন হয়েছিল। ফলে এখন সামান্য বৃদ্ধি পেলেও খাতায় কলমে তা অনেক বেশি বলে মনে হচ্ছে। ফাইল ছবি: এএনআই (ANI)
বিশ্লেষকরা বলছেন, গত দুই বছরে পর্যাপ্ত বৃষ্টিই কৃষি খাতে সুষ্ঠ বৃদ্ধির প্রধান কারণ। দেশের মোট কৃষি এলাকার প্রায় ৬০% নির্ভর করে বার্ষিক গ্রীষ্ম-বর্ষার উপর। ফাইল ছবি : এএনআই (ANI)
5/5বিশ্লেষকরা বলছেন, গত দুই বছরে পর্যাপ্ত বৃষ্টিই কৃষি খাতে সুষ্ঠ বৃদ্ধির প্রধান কারণ। দেশের মোট কৃষি এলাকার প্রায় ৬০% নির্ভর করে বার্ষিক গ্রীষ্ম-বর্ষার উপর। ফাইল ছবি : এএনআই (ANI)
অন্য গ্যালারিগুলি