বাংলা নিউজ > ছবিঘর > ‘এক ডোজেই হবে কাজ’, 'স্পুটনিক লাইট' টিকা আনল রাশিয়া, ‘কার্যকরী’ সব নয়া স্ট্রেনেও

‘এক ডোজেই হবে কাজ’, 'স্পুটনিক লাইট' টিকা আনল রাশিয়া, ‘কার্যকরী’ সব নয়া স্ট্রেনেও

  • স্পুটনিক-ভি-এর পর 'স্পুটনিক লাইট'। আরও একটি করোনাভাইরাস টিকার অনুমোদন দিল রাশিয়া। তবে নামের মতো নয়া টিকা সত্যিই 'লাইট'। অত্যন্ত এমনটাই দাবি করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিইএফ)। কেন তা জেনে নিন -
এক ডোজের করোনাভাইরাস টিকা 'স্পুটনিক লাইট' নিয়ে আনল রাশিয়া। অর্থাৎ সেই টিকার ক্ষেত্রে একটি ডোজই যথেষ্ট। এমনটাই দাবি করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিইএফ) আপাতত সবই দু'ডোজের টিকা আছে। (ছবি সৌজন্য রয়টার্স)
1/6এক ডোজের করোনাভাইরাস টিকা 'স্পুটনিক লাইট' নিয়ে আনল রাশিয়া। অর্থাৎ সেই টিকার ক্ষেত্রে একটি ডোজই যথেষ্ট। এমনটাই দাবি করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিইএফ) আপাতত সবই দু'ডোজের টিকা আছে। (ছবি সৌজন্য রয়টার্স)
রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের দাবি, গত বছর ৫ ডিসেম্বর থেকে চলতি বছরের ১৫ এপ্রিল পর্যন্ত রাশিয়ার গণ টিকাকরণের সময় সেই নয়া টিকা প্রয়োগ করা হয়েছিল। টিকা প্রদানের ২৮ দিন পর যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে 'স্পুটনিক লাইট' টিকার ৭৯.৪ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে। যা অনেক দু'ডোজের করোনা টিকার থেকেও অনেক বেশি। (ছবি সৌজন্য রয়টার্স)
2/6রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের দাবি, গত বছর ৫ ডিসেম্বর থেকে চলতি বছরের ১৫ এপ্রিল পর্যন্ত রাশিয়ার গণ টিকাকরণের সময় সেই নয়া টিকা প্রয়োগ করা হয়েছিল। টিকা প্রদানের ২৮ দিন পর যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে 'স্পুটনিক লাইট' টিকার ৭৯.৪ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে। যা অনেক দু'ডোজের করোনা টিকার থেকেও অনেক বেশি। (ছবি সৌজন্য রয়টার্স)
রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের দাবি, গবেষণাগারে পরীক্ষার সময় দেখা গিয়েছে যে করোনাভাইরাসের সব নয়া স্ট্রেনের বিরুদ্ধে কার্যকরী 'স্পুটনিক লাইট'। (ছবি সৌজন্য রয়টার্স)
3/6রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের দাবি, গবেষণাগারে পরীক্ষার সময় দেখা গিয়েছে যে করোনাভাইরাসের সব নয়া স্ট্রেনের বিরুদ্ধে কার্যকরী 'স্পুটনিক লাইট'। (ছবি সৌজন্য রয়টার্স)
রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের দাবি, সাধারযণত যেমনভাবে টিকা রাখা হয়, তেমনভাবেই 'স্পুটনিক লাইট' রাখা যাবে। দাম পড়বে ১০ ডলার। (ছবি সৌজন্য রয়টার্স)
4/6রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের দাবি, সাধারযণত যেমনভাবে টিকা রাখা হয়, তেমনভাবেই 'স্পুটনিক লাইট' রাখা যাবে। দাম পড়বে ১০ ডলার। (ছবি সৌজন্য রয়টার্স)
ইতিমধ্যে সেই টিকায় অনুমোদন দিয়েছে রাশিয়া। তারইমধ্যে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সিইও কিরিল দিমিত্রিয়েভ সংবাদসংস্থা ব্লুমবার্গকে জানিয়েছেন, রাশিয়ায় প্রধানত স্পুটনিক-ভি ব্যবহার করা হবে। যে সকল দেশে করোনার সংক্রমণ বাড়ছে, সেই দেশে এই টিকা ব্যবহার করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
5/6ইতিমধ্যে সেই টিকায় অনুমোদন দিয়েছে রাশিয়া। তারইমধ্যে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সিইও কিরিল দিমিত্রিয়েভ সংবাদসংস্থা ব্লুমবার্গকে জানিয়েছেন, রাশিয়ায় প্রধানত স্পুটনিক-ভি ব্যবহার করা হবে। যে সকল দেশে করোনার সংক্রমণ বাড়ছে, সেই দেশে এই টিকা ব্যবহার করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দিমিত্রিয়েভের আশা, আগামী সপ্তাহের মধ্যে একাধিক দেশে ছাড়পত্র পেয়ে যাবে 'স্পুটনিক লাইট'। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
6/6দিমিত্রিয়েভের আশা, আগামী সপ্তাহের মধ্যে একাধিক দেশে ছাড়পত্র পেয়ে যাবে 'স্পুটনিক লাইট'। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি