এসবিআই NEFT-এর মাধ্যমে সহজে টাকা পাঠান সুবিধাজনক সময়ে

  • দেশের সর্বত্র ঝঞ্ঝাটহীন লেনদেনে গ্রাহকদের সুবিধা দিতে এবার থেকে চব্বিশ ঘণ্টা NEFT পরিষেবা দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গত ১৬ ডিসেম্বর থেকে শুরু হয়েছে এই পরিষেবা।
১) NEFT পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। এর জন্য এসবিআই কোনও ফি দাবি করে না। ২) NEFT পরিষেবায় কোনও ন্যূনতম অর্থের পরিমাণ নেই। তবে খুচরো লেনদেনে ১০ লাখ টাকার বেশি এই পরিষেবার মাধ্যমে পাঠানো যায় না। ৩) এসবিআই NEFT পরিষেবা এখন ২৪X৭ পাওয়া যাচ্ছে। এর আগে এই পরিষেবা সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পেতেন গ্রাহকরা। ৪) ছুটির দিনেও পাওয়া যাবে এসবিআই NEFT পরিষেবা। এর আগে ব্যাঙ্কের ছুটির দিন এই পরিষেবা পাওয়া যেত না। ৫) NEFT ব্যবহার করতে গিয়ে কোনও ভুল হয়ে গিয়ে টাকা পাঠানোর প্রক্রিয়া যদি সম্পূর্ণ না হয়, সে ক্ষেত্রে টাকা দাতার অ্যাকাউন্টে ফেরত চলে আসবে। এ ক্ষেত্রে টাকা খোয়া যাওয়ার কোনও সম্ভাবনা নেই।
1/3১) NEFT পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। এর জন্য এসবিআই কোনও ফি দাবি করে না। ২) NEFT পরিষেবায় কোনও ন্যূনতম অর্থের পরিমাণ নেই। তবে খুচরো লেনদেনে ১০ লাখ টাকার বেশি এই পরিষেবার মাধ্যমে পাঠানো যায় না। ৩) এসবিআই NEFT পরিষেবা এখন ২৪X৭ পাওয়া যাচ্ছে। এর আগে এই পরিষেবা সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পেতেন গ্রাহকরা। ৪) ছুটির দিনেও পাওয়া যাবে এসবিআই NEFT পরিষেবা। এর আগে ব্যাঙ্কের ছুটির দিন এই পরিষেবা পাওয়া যেত না। ৫) NEFT ব্যবহার করতে গিয়ে কোনও ভুল হয়ে গিয়ে টাকা পাঠানোর প্রক্রিয়া যদি সম্পূর্ণ না হয়, সে ক্ষেত্রে টাকা দাতার অ্যাকাউন্টে ফেরত চলে আসবে। এ ক্ষেত্রে টাকা খোয়া যাওয়ার কোনও সম্ভাবনা নেই।
NEFT পরিষেবার মাধ্যমে কী ভাবে টাকা পাঠাবেন জেনে নিন। এসবিআই ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টে লগ ইন করুন। এবার ‘পেমেন্টস ট্রান্সফার্স’ অপশনে ক্লিক করুন। এর মধ্যে দুটি অপশন রয়েছে, উইদিন এসবিআই এবং আউটসাইড এসবিআই। NEFT-এর মাধ্যমে এসবিআই-এর ভিন্ন অ্যাকাউন্টে টাকা পাঠাতে হলে উইদিন এসবিআই অপশনে ক্লিক করুন। NEFT-এর মাধ্যমে অন্য ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা পাঠাতে হলে আউটসাইড এসবিআই অপশনে ক্লিক করুন। স্টেট ব্যাঙ্ক ছাড়া অন্য ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা পাঠাতে হলে ‘ইন্টার-ব্যাঙ্ক বেনিফিশিয়ারি’ অপশনে ক্লিক করুন। তারপর NEFT বেছে নিন এবং ক্লিক করুন। কোন অ্যাকাউন্ট থেকে NEFT-এর মাধ্যমে টাকা পাঠাতে চান তা বেছে নিন। এবার ‘অ্যামাউন্ট’ কলামে টাকার পরিমাণ টাইপ করুন।
2/3NEFT পরিষেবার মাধ্যমে কী ভাবে টাকা পাঠাবেন জেনে নিন। এসবিআই ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টে লগ ইন করুন। এবার ‘পেমেন্টস ট্রান্সফার্স’ অপশনে ক্লিক করুন। এর মধ্যে দুটি অপশন রয়েছে, উইদিন এসবিআই এবং আউটসাইড এসবিআই। NEFT-এর মাধ্যমে এসবিআই-এর ভিন্ন অ্যাকাউন্টে টাকা পাঠাতে হলে উইদিন এসবিআই অপশনে ক্লিক করুন। NEFT-এর মাধ্যমে অন্য ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা পাঠাতে হলে আউটসাইড এসবিআই অপশনে ক্লিক করুন। স্টেট ব্যাঙ্ক ছাড়া অন্য ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা পাঠাতে হলে ‘ইন্টার-ব্যাঙ্ক বেনিফিশিয়ারি’ অপশনে ক্লিক করুন। তারপর NEFT বেছে নিন এবং ক্লিক করুন। কোন অ্যাকাউন্ট থেকে NEFT-এর মাধ্যমে টাকা পাঠাতে চান তা বেছে নিন। এবার ‘অ্যামাউন্ট’ কলামে টাকার পরিমাণ টাইপ করুন।
এবার বেনিফিশিয়ারি অ্যাকাউন্টের খুঁটিনাটি অর্থাত্ অ্যাকাউন্ট নম্বর, বেনিফিশিয়ারির নাম, তাঁর ব্যাঙ্কের নাম এবং লিমিট টাইপ করুন। বেনিফিশিয়ারির অ্যাকাউন্ট নম্বর বেছে নেওয়ার পরে ‘সিলেক্ট আ শিডিউল’ অপশন বেছে ঠিক করুন কোন সময় টাকা পাঠাতে চান। এখানে ৩টি অপশন রয়েছে- ‘পে নাও’, ‘শিডিউল লেটার’ এবং ‘স্ট্যান্ডিং ইনস্ট্রাকশন’। টার্মস অ্যান্ড কন্ডিশনস অ্যাকসেপ্ট করুন, ট্র্যানজ্যাকশন পাসওয়ার্ড টাইপ করুন এবং ‘সাবমিট’ অপশনে ক্লিক করুন। খুঁটিনাটি তথ্য যা যা দিয়েছেন সেগুলি আর একবার যাচাই করে নিন এবং সন্তুষ্ট হলে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করুন। আপনার লেনদেনের পরিস্থিতি স্ক্রিনের উপরে ফুটে উঠবে এর পরেই।
3/3এবার বেনিফিশিয়ারি অ্যাকাউন্টের খুঁটিনাটি অর্থাত্ অ্যাকাউন্ট নম্বর, বেনিফিশিয়ারির নাম, তাঁর ব্যাঙ্কের নাম এবং লিমিট টাইপ করুন। বেনিফিশিয়ারির অ্যাকাউন্ট নম্বর বেছে নেওয়ার পরে ‘সিলেক্ট আ শিডিউল’ অপশন বেছে ঠিক করুন কোন সময় টাকা পাঠাতে চান। এখানে ৩টি অপশন রয়েছে- ‘পে নাও’, ‘শিডিউল লেটার’ এবং ‘স্ট্যান্ডিং ইনস্ট্রাকশন’। টার্মস অ্যান্ড কন্ডিশনস অ্যাকসেপ্ট করুন, ট্র্যানজ্যাকশন পাসওয়ার্ড টাইপ করুন এবং ‘সাবমিট’ অপশনে ক্লিক করুন। খুঁটিনাটি তথ্য যা যা দিয়েছেন সেগুলি আর একবার যাচাই করে নিন এবং সন্তুষ্ট হলে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করুন। আপনার লেনদেনের পরিস্থিতি স্ক্রিনের উপরে ফুটে উঠবে এর পরেই।
অন্য গ্যালারিগুলি