বাড়ি > ছবিঘর > Serie A: বুফোঁঁর রেকর্ড গড়ার দিনেই অনন্য নজির ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

Serie A: বুফোঁঁর রেকর্ড গড়ার দিনেই অনন্য নজির ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

  • পিএসজি থেকে জুভেন্তাসে ফিরেছিলেন ইতিহাসের হাতছানি নিয়ে। আপাতত দলের রিজার্ভ গোলকিপার। সব ম্যাচে মাঠে নামেন না। তবে জানতেন যে, চলতি মরশুমেই ইতিহাস গড়বেন তিনি। ইতালির সর্বকালের সেরা এবং বিশ্বের অন্যতম সেরা গোলকিপার জিয়ানলুইজি বুফোঁ অবশেষে পৌছে গেলেন ইতালিয়ান লিগের চূড়ায়।
তোরিনোর বিরুদ্ধে মাঠে নামার সুবাদে ইতালিয়ান লিগে সবথেকে বেশি ম্যাচ খেলার দুরন্ত রেকর্ড গড়লেন বুফোঁ। সিরি-এ'তে এটি ছিল তাঁর ৬৪৮ নম্বর ম্যাচ। এতদিন রেকর্ড ছিল এসি মিলানের পাওলো মালদিনির নামে। তিনি সিরি-এ'র ৬৪৭টি ম্যাচ খেলেছেন। অবশেষে বুফোঁ টপকে গেলেন তাঁকে।
1/7তোরিনোর বিরুদ্ধে মাঠে নামার সুবাদে ইতালিয়ান লিগে সবথেকে বেশি ম্যাচ খেলার দুরন্ত রেকর্ড গড়লেন বুফোঁ। সিরি-এ'তে এটি ছিল তাঁর ৬৪৮ নম্বর ম্যাচ। এতদিন রেকর্ড ছিল এসি মিলানের পাওলো মালদিনির নামে। তিনি সিরি-এ'র ৬৪৭টি ম্যাচ খেলেছেন। অবশেষে বুফোঁ টপকে গেলেন তাঁকে।
জুভেন্তাসের হয়ে সবথেকে বেশি লিগ ম্যাচ খেলার রেকর্ড অনেক আগেই গড়েছেন বুফোঁ। সব থেকেবেশি সিরি-এ ম্যাচ খেলা গোলকিপারও তিনি। অবশেষে আড়াই দশকের দীর্ঘ কেরিয়ারে বুফোঁ পৌঁছে গেলেন সিরি-এ'র এভারেস্টে।
2/7জুভেন্তাসের হয়ে সবথেকে বেশি লিগ ম্যাচ খেলার রেকর্ড অনেক আগেই গড়েছেন বুফোঁ। সব থেকেবেশি সিরি-এ ম্যাচ খেলা গোলকিপারও তিনি। অবশেষে আড়াই দশকের দীর্ঘ কেরিয়ারে বুফোঁ পৌঁছে গেলেন সিরি-এ'র এভারেস্টে।
কিংবদন্তির মাইলস্টোন ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে বিশেষ উদ্যোগ নেয় জুভেন্তাস। বুঁফোর রেকর্ড সূচক ৬৪৮ নম্বর ম্যাচের জন্য দলের বিশেষ জার্সি তৈরি করে তারা। শুধু বুফোঁর জার্সিতেই নয়, গোটা দলের জার্সির হাতায় 648UFFON লেখা ছিল। বিশেষ এই জার্সির এডিশন জুভেন্তাস তাদের অফিসিয়াল স্টোরে অনুরাগীদের সংগ্রহ করার জন্য রেখে দিয়েছে। পাওয়া যাচ্ছে অনলাইনেও।
3/7কিংবদন্তির মাইলস্টোন ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে বিশেষ উদ্যোগ নেয় জুভেন্তাস। বুঁফোর রেকর্ড সূচক ৬৪৮ নম্বর ম্যাচের জন্য দলের বিশেষ জার্সি তৈরি করে তারা। শুধু বুফোঁর জার্সিতেই নয়, গোটা দলের জার্সির হাতায় 648UFFON লেখা ছিল। বিশেষ এই জার্সির এডিশন জুভেন্তাস তাদের অফিসিয়াল স্টোরে অনুরাগীদের সংগ্রহ করার জন্য রেখে দিয়েছে। পাওয়া যাচ্ছে অনলাইনেও।
বুফোঁর মাইলস্টোন ম্যাচ দুরন্ত জয় দিয়ে স্মরণীয় করে রাখে জুভেন্তাস। তারা লিগ ম্যাচে তোরিনোকে ৪-১ গোলে পরাজিত করে। ম্যাচ শুরুর মাত্র ৩ মিনিটের মাথায় গোল করে জুভেন্তাসকে এগিয়ে দেন পাওলো দিবালা।
4/7বুফোঁর মাইলস্টোন ম্যাচ দুরন্ত জয় দিয়ে স্মরণীয় করে রাখে জুভেন্তাস। তারা লিগ ম্যাচে তোরিনোকে ৪-১ গোলে পরাজিত করে। ম্যাচ শুরুর মাত্র ৩ মিনিটের মাথায় গোল করে জুভেন্তাসকে এগিয়ে দেন পাওলো দিবালা।
২৯ মিনিটে দলের হয়ে দ্বিতীয় গোল করেন কুয়াদ্রাদো। যদিও প্রথমার্ধের সংযোজিত সময়ে পেনাল্টি থেকে গোল করেন তোরিনোর বেনোত্তি। প্রথমার্ধের খেলা শেষ হয় জুভেন্তাসের অনুকূলে ২-১ গোলে।
5/7২৯ মিনিটে দলের হয়ে দ্বিতীয় গোল করেন কুয়াদ্রাদো। যদিও প্রথমার্ধের সংযোজিত সময়ে পেনাল্টি থেকে গোল করেন তোরিনোর বেনোত্তি। প্রথমার্ধের খেলা শেষ হয় জুভেন্তাসের অনুকূলে ২-১ গোলে।
বুঁফোর রেকর্ড গড়ার দিনে জুভেন্তাসের হয়ে অনন্য নজির স্থাপন করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। সব টুর্নামেন্ট মিলিয়ে ৪৩ বারের চেষ্টায় জুভেন্তাসের হয়ে প্রথম ফ্রি-কিক গোল করেন রোনাল্ডো। ২০১৭-র ডিসেম্বরের পর আবার ফ্রি-কিক থেকে গোল পেলেন পর্তুগীজ তারকা। ওল্ড লেডির হয়ে এবারের লিগে এটি রোনাল্ডোর ২৫ নম্বর গোল। ১৯৬০-৬১ মরশুমে ওমর সিভরি শেষবার জুভেন্তাসের জার্সিতে সিরি-এ'র একই মরশুমে এমন নজির গড়েছিলেন। সব টুর্নামেন্ট মিলিয়ে এবছর ক্রিশ্চিয়ানোর এটি ২৯ নম্বর গোল। জুভেন্তাসের হয়ে গতবারের গোল সংখ্যাকে ছাপিয়ে গেলেন তিনি।
6/7বুঁফোর রেকর্ড গড়ার দিনে জুভেন্তাসের হয়ে অনন্য নজির স্থাপন করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। সব টুর্নামেন্ট মিলিয়ে ৪৩ বারের চেষ্টায় জুভেন্তাসের হয়ে প্রথম ফ্রি-কিক গোল করেন রোনাল্ডো। ২০১৭-র ডিসেম্বরের পর আবার ফ্রি-কিক থেকে গোল পেলেন পর্তুগীজ তারকা। ওল্ড লেডির হয়ে এবারের লিগে এটি রোনাল্ডোর ২৫ নম্বর গোল। ১৯৬০-৬১ মরশুমে ওমর সিভরি শেষবার জুভেন্তাসের জার্সিতে সিরি-এ'র একই মরশুমে এমন নজির গড়েছিলেন। সব টুর্নামেন্ট মিলিয়ে এবছর ক্রিশ্চিয়ানোর এটি ২৯ নম্বর গোল। জুভেন্তাসের হয়ে গতবারের গোল সংখ্যাকে ছাপিয়ে গেলেন তিনি।
৬১ মিনিটে রোনাল্ডোর ফ্রি-কিক গোলের পর ৮৭ মিনিটে তোরিনো আত্মঘাতী গোল করলে জুভেন্তাস ৪-১ ব্যবধানে ম্যাচ জিতে যায়। এই জয়ের সুবাদে ৩০ ম্যাচে জুভেন্তাসের পয়েন্ট দাঁড়ায় ৭৫। লিগে দ্বিতীয় স্থানে থাকা লাজিওর সংগ্রহে রয়েছে ৩০ ম্যাচে ৬৮ পয়েন্ট। অর্থাৎ, লিগ খেতাবের দৌড়ে ৭ পয়েন্টে এগিয়ে থাকল জুভেন্তাস।
7/7৬১ মিনিটে রোনাল্ডোর ফ্রি-কিক গোলের পর ৮৭ মিনিটে তোরিনো আত্মঘাতী গোল করলে জুভেন্তাস ৪-১ ব্যবধানে ম্যাচ জিতে যায়। এই জয়ের সুবাদে ৩০ ম্যাচে জুভেন্তাসের পয়েন্ট দাঁড়ায় ৭৫। লিগে দ্বিতীয় স্থানে থাকা লাজিওর সংগ্রহে রয়েছে ৩০ ম্যাচে ৬৮ পয়েন্ট। অর্থাৎ, লিগ খেতাবের দৌড়ে ৭ পয়েন্টে এগিয়ে থাকল জুভেন্তাস।
অন্য গ্যালারিগুলি