বাংলা নিউজ > ছবিঘর > আশঙ্কা 'XE' ভেরিয়েন্ট নিয়ে, ডেল্টার মতো হবে না তো?

আশঙ্কা 'XE' ভেরিয়েন্ট নিয়ে, ডেল্টার মতো হবে না তো?

ফের করোনা সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা আছে? (ফাইল ছবি: রয়টার্স) (Reuters)

'XE ভেরিয়েন্টটি গত কয়েক সপ্তাহ ধরে বেশি করে নজরে আসছে। নতুন ভেরিয়েন্টের সম্পূর্ণ বিবরণ এখনও অজানা,' বলছেন ডঃ শচীন কান্ধারি, সিনিয়র নিউরোসার্জন এবং আইবিএস হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক।

'XE' ভেরিয়েন্ট। এই দুটি শব্দই এখন ভাবাচ্ছে গবেষকদের। দেশে করোনা পরিস্থিতি নিভু নিভু। কিন্তু নয়া ভেরিয়েন্টের জেরে রয়ে যাচ্ছে আশঙ্কা। নতুন করে করোনা মাথা চাড়া দিয়ে উঠবে না তো?

'XE ভেরিয়েন্টটি গত কয়েক সপ্তাহ ধরে বেশি করে নজরে আসছে। নতুন ভেরিয়েন্টের সম্পূর্ণ বিবরণ এখনও অজানা,' বলছেন ডঃ শচীন কান্ধারি, সিনিয়র নিউরোসার্জন এবং আইবিএস হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক।

উপসর্গ এবং তীব্রতা সম্পর্কে তিনি বলেন, 'কোভিড কেসের বর্তমান পরিস্থিতিতে, এটি ডেল্টা স্ট্রেনের মতো উল্লেখযোগ্য উপসর্গসহ বলে মনে হচ্ছে না। তবে এর সংক্রমণযোগ্যতা ওমিক্রনের চেয়ে বেশি হতেই পারে।'

নতুন ভেরিয়েন্টের উত্থানের জন্য বিশ্বজুড়ে অসম টিকাকরণকেই কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন গবেষকরা। বিশ্বের এক-তৃতীয়াংশেরও বেশি জনসংখ্যা এখনও প্রথম ডোজই পায়নি। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিতীয় বুস্টার ডোজের প্রস্তুতি নিচ্ছে।

আতঙ্কিত হওয়ার কিছু নেই, জানালেন মিউট্যান্ট স্ট্রেন বিশেষজ্ঞ

আক্রান্তের সংখ্যা এবং হাসপাতালে ভর্তির হার এখনও কম আছে। সেটা উল্লেখ করে তিনি বললেন, 'আতঙ্কিত হবেন না। তবে এখনও সমস্ত সতর্কতা বিধি মেনে চলুন।'

সম্পূর্ণ টিকাকরণ, মাস্ক পরা, সামাজিক দূরত্ব এবং নিয়মিত স্বাস্থ্যবিধি অনুশীলন-সহ প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করাই বুদ্ধিমানের কাজ হবে, বলেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি জানায় যে, ব্রিটেনে একটি নতুন COVID মিউট্যান্ট 'XE' পাওয়া গিয়েছে। একই সঙ্গে বলা হয় যে, এটি COVID-19 এর BA.2 সাবলাইনেজের চেয়ে বেশি সংক্রমণযোগ্য হতে পারে।

তবে, ভারতের বেশ কয়েকজন ভাইরোলজিস্ট বলছেন, সবকিছু এখনও স্পষ্ট নয়। এই ভেরিয়েন্টটি দেশে আবারও নতুন কোভিড ওয়েভ সৃষ্টি করার মতো শক্তিশালী কিনা তা অনিশ্চিত।

তবে সকলেই সতর্কতা অবলম্বন করার এবং COVID-উপযুক্ত আচরণ মেনে চলার পরামর্শ দিয়েছেন।

বন্ধ করুন