৩৬-এ পা দিলেন সুরের জাদুকরী শ্রেয়া ঘোষাল, গায়িকা সম্পর্কে এই তথ্যগুলি জানেন?

মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিয়ো শহরে ২৬ জুন তারিখটি প... more

শুধু বলিউড নয়, ভারতীয় উপমহাদেশের অন্যতম জনপ্রিয় গায়িকা শ্রেয়া ঘোষাল। এই বঙ্গ তনয়া বুধবার পার করে ফেললেন জীবনের আরও একটি বসন্ত। ১৯৮৪ সালে আজকের দিনে মুর্শিদাবাদের বহরমপুরে জন্ম শ্রেয়ার (ছবি-টুইটার)
1/12শুধু বলিউড নয়, ভারতীয় উপমহাদেশের অন্যতম জনপ্রিয় গায়িকা শ্রেয়া ঘোষাল। এই বঙ্গ তনয়া বুধবার পার করে ফেললেন জীবনের আরও একটি বসন্ত। ১৯৮৪ সালে আজকের দিনে মুর্শিদাবাদের বহরমপুরে জন্ম শ্রেয়ার (ছবি-টুইটার)
মাত্র চার বছর বয়স থেকে শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেওয়া শুরু করেন শ্রেয়া। ছোট থেকেই সঙ্গীতই ছিল তাঁর ধ্যান-জ্ঞান (ছবি-ফেসবুক)
2/12মাত্র চার বছর বয়স থেকে শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেওয়া শুরু করেন শ্রেয়া। ছোট থেকেই সঙ্গীতই ছিল তাঁর ধ্যান-জ্ঞান (ছবি-ফেসবুক)
জন্ম পশ্চিমবঙ্গে হলেও শ্রেয়ার বড় হয়ে উঠা রাজস্থানের কোটার নিকটবর্তী রাওয়াতভাতারে (ছবি-ফেসবুক)
3/12জন্ম পশ্চিমবঙ্গে হলেও শ্রেয়ার বড় হয়ে উঠা রাজস্থানের কোটার নিকটবর্তী রাওয়াতভাতারে (ছবি-ফেসবুক)
রাওয়াতভাতার পরমাণূ শক্তি কেন্দ্রীয় বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়েন শ্রেয়া। মুম্বইয়ের এসআইইএস কলেজ অব আর্টস, সায়েন্স অ্যান্ড কমার্স থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রী লাভ করেন শ্রেয়া ঘোষাল (ছবি-ফেসবুক)
4/12রাওয়াতভাতার পরমাণূ শক্তি কেন্দ্রীয় বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়েন শ্রেয়া। মুম্বইয়ের এসআইইএস কলেজ অব আর্টস, সায়েন্স অ্যান্ড কমার্স থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রী লাভ করেন শ্রেয়া ঘোষাল (ছবি-ফেসবুক)
মাত্র ১৬ বছর বয়সে রিয়ালিটি শো সা রে গা মা জিতে নেন শ্রেয়া এবং নজরে আসেন পরিচালক সঞ্জয় লীলা বনশালির (ছবি সৌজন্যে-জি টিভি)
5/12মাত্র ১৬ বছর বয়সে রিয়ালিটি শো সা রে গা মা জিতে নেন শ্রেয়া এবং নজরে আসেন পরিচালক সঞ্জয় লীলা বনশালির (ছবি সৌজন্যে-জি টিভি)
বনশালির দেবদাস ছবিতে প্রথম প্লে-ব্যাক করেন শ্রেয়া, রেকর্ড করে বৈরি পিয়া, ঢোলা রে, মোরে পিয়া-র মতো কালজয়ী গান। এই ছবির জন্য মাত্র ১৮ বছর বয়সে শ্রেষ্ঠ গায়িকা হিসাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেন শ্রেয়া (ছবি-টুইটার)
6/12বনশালির দেবদাস ছবিতে প্রথম প্লে-ব্যাক করেন শ্রেয়া, রেকর্ড করে বৈরি পিয়া, ঢোলা রে, মোরে পিয়া-র মতো কালজয়ী গান। এই ছবির জন্য মাত্র ১৮ বছর বয়সে শ্রেষ্ঠ গায়িকা হিসাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেন শ্রেয়া (ছবি-টুইটার)
১৮ বছর দীর্ঘ কেরিয়ারে ১০০০-এর বেশি গান রেকর্ড করেছেন শ্রেয়া। গান গেয়েছেন হিন্দি, বাংলাসহ ১৫টি ভাষায় (ছবি-টুইটার)
7/12১৮ বছর দীর্ঘ কেরিয়ারে ১০০০-এর বেশি গান রেকর্ড করেছেন শ্রেয়া। গান গেয়েছেন হিন্দি, বাংলাসহ ১৫টি ভাষায় (ছবি-টুইটার)
লতা মঙ্গেশকরের অন্ধ ভক্ত শ্রেয়া। তিনি একাধিক সাক্ষাত্কারে জানিয়েছেন, লতা মঙ্গেশকর তাঁর গুরু, তাঁর গান গাওয়ার অনুপ্রেরণা। (ছবি-টুইটার)
8/12লতা মঙ্গেশকরের অন্ধ ভক্ত শ্রেয়া। তিনি একাধিক সাক্ষাত্কারে জানিয়েছেন, লতা মঙ্গেশকর তাঁর গুরু, তাঁর গান গাওয়ার অনুপ্রেরণা। (ছবি-টুইটার)
মাত্র ৩৬ বছর বয়সেই শ্রেয়ার ঝুলিতে রয়েছে চার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সাতটি ফিল্মফেয়ার পুরস্কার, ১০টি দক্ষিণী ফিল্মফেয়ার পুরস্কার (ছবি-টুইটার)
9/12মাত্র ৩৬ বছর বয়সেই শ্রেয়ার ঝুলিতে রয়েছে চার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সাতটি ফিল্মফেয়ার পুরস্কার, ১০টি দক্ষিণী ফিল্মফেয়ার পুরস্কার (ছবি-টুইটার)
মার্কিন যুক্তরাষ্ট্রে শ্রেয়ার ভক্ত সংখ্যা অগুনতি। সেদেশের ওহিয়ো রাজ্যে ২০১০ সাল থেকে ২৬ জুন তারিখটি শ্রেয়া ঘোষাল দিবস হিসাবে পালন করা হচ্ছে (ছবি-টুইটার)
10/12মার্কিন যুক্তরাষ্ট্রে শ্রেয়ার ভক্ত সংখ্যা অগুনতি। সেদেশের ওহিয়ো রাজ্যে ২০১০ সাল থেকে ২৬ জুন তারিখটি শ্রেয়া ঘোষাল দিবস হিসাবে পালন করা হচ্ছে (ছবি-টুইটার)
২০১৩ সালে ব্রিটিশ যুক্তরাজ্যের হাউস অফ কমনসের তরফ থেকে সম্মান জানানো হয় শ্রেয়াকে। যা ব্রিটিশদের তরফে যে কোনও ভারতীয় সঙ্গীতশিল্পীকে দেওয়া সর্বোচ্চ সম্মান (ছবি-টুইটার)
11/12২০১৩ সালে ব্রিটিশ যুক্তরাজ্যের হাউস অফ কমনসের তরফ থেকে সম্মান জানানো হয় শ্রেয়াকে। যা ব্রিটিশদের তরফে যে কোনও ভারতীয় সঙ্গীতশিল্পীকে দেওয়া সর্বোচ্চ সম্মান (ছবি-টুইটার)
২০১৫ সালের ৫ ফেব্রুয়ারি ছোটবেলার বন্ধু শিলাদিত্য মুখোপাধ্যায়ের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন শ্রেয়া (ছবি-টুইটার)
12/12২০১৫ সালের ৫ ফেব্রুয়ারি ছোটবেলার বন্ধু শিলাদিত্য মুখোপাধ্যায়ের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন শ্রেয়া (ছবি-টুইটার)
অন্য গ্যালারিগুলি