বাংলা নিউজ > ছবিঘর > ডিসেম্বরেই মুক্তি পাচ্ছে সৌমিত্রর ‘অবলম্বন’, ছবিতে লেখকের ভূমিকায় প্রয়াত অভিনেতা

ডিসেম্বরেই মুক্তি পাচ্ছে সৌমিত্রর ‘অবলম্বন’, ছবিতে লেখকের ভূমিকায় প্রয়াত অভিনেতা

  • বেলাশুরু ও অভিযান ছবির পাশাপাশি সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত অবলম্বন ছবিও মুক্তি পাবে তাঁর মৃত্যুর পরবর্তী সময়ে। 
সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর পর প্রথম যে ছবি মুক্তি পেতে চলেছে তা হল অবলম্বন। বেলাশেষে আর অভিযান ছাড়াও জীবদ্দশায় এই ছবির কাজ সম্পূর্ন করে গিয়েছেন সৌমিত্রবাবু। (ছবি সৌজন্যে-ফেসুবক) 
1/8সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর পর প্রথম যে ছবি মুক্তি পেতে চলেছে তা হল অবলম্বন। বেলাশেষে আর অভিযান ছাড়াও জীবদ্দশায় এই ছবির কাজ সম্পূর্ন করে গিয়েছেন সৌমিত্রবাবু। (ছবি সৌজন্যে-ফেসুবক) 
করোনা আবহেই এই ছবির ডাবিংয়ের কাজ শেষ করেছিলেন বর্ষীয়ান শিল্পী। জুলাই মাসে অভিযানের শ্যুটিং শুরুর আগে অবলম্বনের ডাবিং করেন প্রয়াত অভিনেতা। (ছবি-ফেসুবক) 
2/8করোনা আবহেই এই ছবির ডাবিংয়ের কাজ শেষ করেছিলেন বর্ষীয়ান শিল্পী। জুলাই মাসে অভিযানের শ্যুটিং শুরুর আগে অবলম্বনের ডাবিং করেন প্রয়াত অভিনেতা। (ছবি-ফেসুবক) 
এই ছবিতে একজন লেখকের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে সৌমিত্রকে।তাঁর চরিত্রের নাম দয়াল। অন্যান্য চরিত্রে রয়েছেন লিলি চক্রবর্তী, বিশ্বজিৎ চক্রবর্তী, মেঘনা হালদারের মতো অভিনেতারা। (ছবি-ফেসবুক)
3/8এই ছবিতে একজন লেখকের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে সৌমিত্রকে।তাঁর চরিত্রের নাম দয়াল। অন্যান্য চরিত্রে রয়েছেন লিলি চক্রবর্তী, বিশ্বজিৎ চক্রবর্তী, মেঘনা হালদারের মতো অভিনেতারা। (ছবি-ফেসবুক)
এই ছবি পরিচালনার দায়িত্বে রয়েছেন নাড়ুগোপাল মণ্ডল। এই নিয়ে তৃতীয়বার সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করবার সৌভাগ্য হয়েছিল পরিচালকের। তিনি এই প্রসঙ্গে আনন্দবাজারকে জানিয়েছেন- ‘এত বিশাল মাপের অভিনেতা হয়েও আমার মতো আনকোরা একজন পরিচালককে পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন। কোনও শট একাধিক বার টেক করতে হলেও কখনও আপত্তি তোলেননি। ওঁর সঙ্গে কাজ করতে পারা আমাদের কাছে সৌভাগ্যের ব্যাপার’। (ছবি-ফেসবুক) 
4/8এই ছবি পরিচালনার দায়িত্বে রয়েছেন নাড়ুগোপাল মণ্ডল। এই নিয়ে তৃতীয়বার সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করবার সৌভাগ্য হয়েছিল পরিচালকের। তিনি এই প্রসঙ্গে আনন্দবাজারকে জানিয়েছেন- ‘এত বিশাল মাপের অভিনেতা হয়েও আমার মতো আনকোরা একজন পরিচালককে পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন। কোনও শট একাধিক বার টেক করতে হলেও কখনও আপত্তি তোলেননি। ওঁর সঙ্গে কাজ করতে পারা আমাদের কাছে সৌভাগ্যের ব্যাপার’। (ছবি-ফেসবুক) 
ছবির চিত্রনাট্য অনুযায়ী, ‘অবলম্বন’ নামে একটি উপন্যাস লেখার পরেই লেখক সৌমিত্র হঠাৎ আবিষ্কার করেন, তাঁর বাস্তব জীবনেও ধরা দিচ্ছে মালাটবন্দি চরিত্রগুলো। (ছবি-ফেসবুক) 
5/8ছবির চিত্রনাট্য অনুযায়ী, ‘অবলম্বন’ নামে একটি উপন্যাস লেখার পরেই লেখক সৌমিত্র হঠাৎ আবিষ্কার করেন, তাঁর বাস্তব জীবনেও ধরা দিচ্ছে মালাটবন্দি চরিত্রগুলো। (ছবি-ফেসবুক) 
এই ছবিতে অভিনয় করলেও সৌমিত্রর সঙ্গে স্ক্রিন শেয়ার করা হয়নি লিলি চক্রবর্তীর। তাই আক্ষেপের সুর প্রবীন অভিনেত্রীর গলায়। ‘যদি ওর সঙ্গে একটাও শট দিতে পারতাম….’ভেজা গলায় জানিয়েছেন অভিনেত্রী। ( ছবি-ফেসুবক) 
6/8এই ছবিতে অভিনয় করলেও সৌমিত্রর সঙ্গে স্ক্রিন শেয়ার করা হয়নি লিলি চক্রবর্তীর। তাই আক্ষেপের সুর প্রবীন অভিনেত্রীর গলায়। ‘যদি ওর সঙ্গে একটাও শট দিতে পারতাম….’ভেজা গলায় জানিয়েছেন অভিনেত্রী। ( ছবি-ফেসুবক) 
শ্যুটিংয়ের ফাঁকে সৌমিত্র চিত্রনাট্য শুনছেন। (ছবি সৌজন্যে- প্রিয়া ফিল্মস অ্যান্ড এন্টারটেনমেন্ট) 
7/8শ্যুটিংয়ের ফাঁকে সৌমিত্র চিত্রনাট্য শুনছেন। (ছবি সৌজন্যে- প্রিয়া ফিল্মস অ্যান্ড এন্টারটেনমেন্ট) 
ছবির নামের সঙ্গে মিল রেখেই অবলম্বনের একটা বড় অংশ জুড়ে রয়েছে বৃদ্ধাশ্রম। শেষ বয়সে পৌঁছে সমাজে প্রায় বাদে খাতায় পড়ে যাওয়া মানুষগুলোর যন্ত্রণা উঠে আসবে ছবিতে। ছবির অফিয়্যাল পোস্টার। 
8/8ছবির নামের সঙ্গে মিল রেখেই অবলম্বনের একটা বড় অংশ জুড়ে রয়েছে বৃদ্ধাশ্রম। শেষ বয়সে পৌঁছে সমাজে প্রায় বাদে খাতায় পড়ে যাওয়া মানুষগুলোর যন্ত্রণা উঠে আসবে ছবিতে। ছবির অফিয়্যাল পোস্টার। 
অন্য গ্যালারিগুলি