বাংলা নিউজ > ছবিঘর > ময়দান > Last ICC T20 WC for Stars: এই বিশ্বকাপেই হয়ত ‘ইতি’, বুড়ো হাড়ে ‘শেষ’ ভেলকি দেখাতে পারেন কোন ৭ তারকা?

Last ICC T20 WC for Stars: এই বিশ্বকাপেই হয়ত ‘ইতি’, বুড়ো হাড়ে ‘শেষ’ ভেলকি দেখাতে পারেন কোন ৭ তারকা?

টি২০ ক্রিকেটে তরুণদেরই প্রাধান্য দেওয়া হয়ে থাকে। তবে এই ফর্ম্যাট শুরুর প্রায় দেড় দশক পর এটা স্পষ্ট যে অভিজ্ঞতারও অনেক দাম রয়েছে টি২০-তে। আর তাই তো দীনেশ কার্তিককে দলে ফিরিয়েছে ভারত। শুধু তাই নয়, ঋষভ পন্থের আগে তাঁকেই দলে বাছা হচ্ছে। শুধু দীনেশ নন, এই বিশ্বকাপে অনেক ‘বুড়ো’ ক্রিকেটারই মাঠে নামবেন। তবে হয়ত এই বিশ্বকাপই তাঁদের শেষ বিশ্বকাপ হতে পারে। নবি,গাপটিল থেকে কার্তিক; এই বিশ্বকাপে বুড়ো হাড়ে ‘শেষ’ ভেলকি দেখাতে পারেন কারা?

1/8 এই টি২০ বিশ্বকাপই শেষ বিশ্বকাপ হতে পারে বহু নামকরা ক্রিকেটারের। অনেকেই হয়ত বয়সের জন্য অবসর নেবেন। অনেকে আবার হয়ত অন্য ফর্ম্যাটে মনোনিবেশ করার জন্য টি২০ ছাড়বেন, আবার অনেকেই হয়ত আগামী বিশ্বকাপে নিজের দেশের দলে সুযোগই পাবেন না। এই আবহে দেখে নিন কোন কোন নাম করা ক্রিকেটারের এটাই শেষ বিশ্বকাপ হতে পারে। (ছবি - টুইটার)
2/8 ১. মহম্মদ নবি: এই বিশ্বকাপে সব থেকে বয়স্ক ক্রিকেটার মহম্মদ নবি। আফগানিস্তানের অধিনায়কের বয়স ৩৭ বছর। আগামী টি২০ বিশ্বকাপ আসতে আসতে তাঁর বয়স প্রায় ৪০ বছর হয়ে যাবে। এখনও পর্যন্ত নিজের দেশের জার্সিতে ১০০টিরও বেশি আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেছেন নবি। আফগানিস্তান আজ পর্যন্ত যতগুলি বিশ্বকাপের ম্যাচ খেলেছে, সবকটিতে ছিলেন নবি। তবে হয়ত এই বিশ্বকাপই তাঁর শেষ টি২০ বিশ্বকাপ।
3/8 ২. দীনেশ কার্তিক: ২০০৭ সালের টি২০ বিশ্বকাপের দলে রোহিত শর্মার সঙ্গে ছিলেন দীনেশ কার্তিকও। ১৫ বছর পর ২০২২ সালের টি২০ বিশ্বকাপে এবার রোহিতের অধিনায়কত্বে ভারতীয় জার্সি গায়ে মাঠে নামবেন দীনেশ কার্তিক। আইপিএল-এ দুর্দান্ত খেলে ভারতীয় দলে স্বপ্নের ‘কামব্যাক’ করেন দীনেশ। তবে ফিনিশারের ভূমিকায় খেলা দীনেশের বয়স ৩৭। পরবর্তী বিশ্বকাপে হয়ত তাঁর আর খেলা হবে না।
4/8 ৩. মার্টিন গাপটিল: ৩৬ বছর বয়সি মার্টিন গাপটিল আন্তর্জাতিক টি২০-তে সর্বকালীন তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কিউয়িদের প্রথম ম্যাচে ডাগআউটে কাটাতে হয় তাঁকে। ফিন অ্যালেন যে ফর্ম দেখালেন, তাতে হয়ত তাঁকে ডাগআউটেই থাকতে হবে। এই আবহে পরবর্তী বিশ্বকাপে ৩৮ বথর বয়সে হয়ত আর সুযোগই পাবেন না মার্টিন গাপটিল।
5/8 ৪. রবিচন্দ্রন অশ্বিন: টি২০ বিশ্বকাপের দলে রবিচন্দ্রন অশ্বিন সুযোগ পাওয়ায় অনেকেই অবাক হয়েছেন। অস্ট্রেলিয়ায় অশ্বিনের অভিজ্ঞতাকে কাজে লাগাতেই হয়ত তাঁকে দলে রাখা হয়েছে। তবে ৩৬ বছর বয়সি অশ্বিন হয়ত আগামী ২০২৪ সালের টি২০ বিশ্বকাপে আর ভারতীয় জার্সি গায়ে মাঠে নামতে পারবেন না। 
6/8 ৫. ডেভিড ওয়ার্নার: প্রায় ৩৬ বছর বয়স হয়ে যাওয়া ডেভিড ওয়ার্নার গতবছর অস্ট্রেলিয়ার হয়ে দুর্দান্ত খেলেছিলেন। তাঁরে বিস্ফোরক ব্যাটিং দলকে চ্যাম্পিয়ন হতে সাহায্য করেছিল। তবে এই বিশ্বকাপের হয়ত আন্তর্জাতিক টি২০ ক্রিকেটকে বিদায় জানাতে পারেন ওয়ার্নার। পরবর্তী টি২০ বিশ্বকাপ আসতে আসতে ওয়ার্নারের বয়স প্রায় ৩৮ বছর হয়ে যাবে। এই আবহে হয়ত ওডিআই বিশ্বকাপের উপর মনোনিবেশ করতে আন্তর্জাতিক টি২০ খেলা ছাড়তে পারেন ওয়ার্নার। 
7/8 ৬. ক্রেইগ আর্ভাইন: জিম্বাবুয়ের অধিনায়ক আর্ভআইনের বয়স ৩৭ বছর। আগামী বিশ্বকাপ আসতে আসতে তাঁর বয়স ৩৯ বছর হয়ে যাবে। এদিকে মাঝে মাঝেই চোটের সমস্যায় ভুগতে হচ্ছে আর্ভাইনকে। টি২০ বিশ্বকাপে দলের অধিনায়কত্ব পাওয়ার আগেও পিঠের সমস্যায় ভুগেছেন তিনি। এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম পর্বের ম্যাচেও অসুস্থতার কারণে খেলতে পারেননি আর্ভাইন। এই আবহে পরবর্তী বিশ্বকাপ পর্যন্ত তাঁর খেলা চালিয়ে যাওয়া নিয়ে সংশয় রয়েছে।
8/8 ৭. ক্রিস জর্ডান: ৩৪ বছর বয়সি ক্রিস জর্ডানের জন্য এটা শেষ টি২০ বিশ্বকাপ হতে পারে। ইংল্যান্ডের হয়ে ৮২টি টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলে ৯০ উইকেট নেওয়া ক্রিস জর্ডান সাম্প্রতিককালে সেরকম ধারাবাহিকতা দেখাতে পারেননি। এদিকে তাঁর বয়সও বাড়ছে। আগামী বিশ্বকাপ আসতে আসতে তাঁর বয়স ৩৬ বছর হয়ে যাবে। কোনও ফাস্ট বোলারের জন্য এই বয়স অনেকটাই। তাই হয়ত এটাই তাঁর শেষ টি২০ বিশ্বকাপ হতে পারে।

আরও ছবি