বাংলা নিউজ > ছবিঘর > KKR vs SRH: শাকিব নাকি নারিন - সানরাইজার্সের বিরুদ্ধে কার খেলার সম্ভাবনা বেশি? কারণটা কী?

KKR vs SRH: শাকিব নাকি নারিন - সানরাইজার্সের বিরুদ্ধে কার খেলার সম্ভাবনা বেশি? কারণটা কী?

  • শাকিব আল হাসান নাকি সুনীল নারিন? সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) চতুর্থ বিদেশি কে হবেন, সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। কিন্তু প্রথম একাদশে কে থাকতে পারেন বা কী কারণে তাঁর পাল্লা ভারী, দেখে নিন একনজরে -
সুনীল নারিনের পরিবর্তে শাকিব আল হাসানকে কি নামাবে কেকেআর? (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
1/8সুনীল নারিনের পরিবর্তে শাকিব আল হাসানকে কি নামাবে কেকেআর? (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
এমনিতে কেকেআরের প্রথম একাদশে ইয়ন মর্গ্যান, প্যাট কামিন্স এবং আন্দ্রে রাসেলের জায়গা পাকা। চতুর্থ বিদেশি কে হবেন, তা নিয়ে মূলত লড়াইটা শাকিবের সঙ্গে নারিনের। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
2/8এমনিতে কেকেআরের প্রথম একাদশে ইয়ন মর্গ্যান, প্যাট কামিন্স এবং আন্দ্রে রাসেলের জায়গা পাকা। চতুর্থ বিদেশি কে হবেন, তা নিয়ে মূলত লড়াইটা শাকিবের সঙ্গে নারিনের। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
গত চারটি আইপিএলে বল হাতে নারিনের পারফরম্যান্স তেমন আহামরি নয়। ২০১৭ সালে ১৬ ম্যাচে ১০ উইকেট নিয়েছিলেন। ২০১৮ সালে ১৬ ম্যাচে নারিনের উইকেট সংখ্যা ১৭। তবে ইকোনমি রেট ছিল ৭.৬৫। ২০১৯ সালে ১২ ম্যাচে ১০ উইকেট নিয়েছিলেন। ইকোনমি রেট ছিল ৭.৮২। ২০২০ সালে পারফরম্যান্স আরও পড়ে গিয়েছিল। ১০ ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন। ইকোনমি রেট ছিল ৭.৯৪। তারইমধ্যে অ্যাকশন বিতর্কে জড়িয়েছিলেন। ফলে তাঁর পারফরম্যান্স পড়তির দিকে। পরিসংখ্যান থেকেই স্পষ্ট, বল হাতে আগের মতো আর কার্যকরী নন নারিন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
3/8গত চারটি আইপিএলে বল হাতে নারিনের পারফরম্যান্স তেমন আহামরি নয়। ২০১৭ সালে ১৬ ম্যাচে ১০ উইকেট নিয়েছিলেন। ২০১৮ সালে ১৬ ম্যাচে নারিনের উইকেট সংখ্যা ১৭। তবে ইকোনমি রেট ছিল ৭.৬৫। ২০১৯ সালে ১২ ম্যাচে ১০ উইকেট নিয়েছিলেন। ইকোনমি রেট ছিল ৭.৮২। ২০২০ সালে পারফরম্যান্স আরও পড়ে গিয়েছিল। ১০ ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন। ইকোনমি রেট ছিল ৭.৯৪। তারইমধ্যে অ্যাকশন বিতর্কে জড়িয়েছিলেন। ফলে তাঁর পারফরম্যান্স পড়তির দিকে। পরিসংখ্যান থেকেই স্পষ্ট, বল হাতে আগের মতো আর কার্যকরী নন নারিন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
ব্যাট হাতেও গত দুটি আইপিএলে নারিনের পারফরম্যান্স তেমন আহামরি নয়। তাঁর দুর্বলতা যে শর্ট বল, তা একেবারেই অজানা নয়। ব্যাট করতে নামলেই তাঁর দিকে শর্ট বল ধেয়ে আসে। ফলে বেশিক্ষণ স্থায়ী হচ্ছে না নারিনের ইনিংস। গত আইপিএলে তার প্রমাণ মিলেছিল হাতেনাতে। ১০ ম্যাচে মাত্র ১২১ রান করেছিলেন। তাও একটা ম্যাচে ৬৪ রান করেছিলেন। তাঁকে ওপেনিং থেকেও নামিয়ে দেওয়া হয়েছিল। সেই পরিস্থিতিতে নারিনের ব্যাটের উপর খুব একটা ভরসা করতে পারবে না কেকেআর। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
4/8ব্যাট হাতেও গত দুটি আইপিএলে নারিনের পারফরম্যান্স তেমন আহামরি নয়। তাঁর দুর্বলতা যে শর্ট বল, তা একেবারেই অজানা নয়। ব্যাট করতে নামলেই তাঁর দিকে শর্ট বল ধেয়ে আসে। ফলে বেশিক্ষণ স্থায়ী হচ্ছে না নারিনের ইনিংস। গত আইপিএলে তার প্রমাণ মিলেছিল হাতেনাতে। ১০ ম্যাচে মাত্র ১২১ রান করেছিলেন। তাও একটা ম্যাচে ৬৪ রান করেছিলেন। তাঁকে ওপেনিং থেকেও নামিয়ে দেওয়া হয়েছিল। সেই পরিস্থিতিতে নারিনের ব্যাটের উপর খুব একটা ভরসা করতে পারবে না কেকেআর। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
অন্যদিকে শাকিব দলে থাকলে কেকেআরের ব্যাটিং অনেক মজবুত হবে। গতবার টপ অর্ডারের ব্যর্থতার জন্য ভুগতে হয়েছিল কেকেআরকে। এবার শাকিবকে যদি তিনে নামানো হয়, তাহলে দলের ভিত তৈরি হবে। দ্রুত এক ওপেনার আউট হয়ে গেলে ভরসাযোগ্য ব্যাটসম্যান নামবেন। দীনেশ কার্তিক, ইয়ন মর্গ্যান, আন্দ্রে রাসেলদের তাড়াতাড়ি নামতে হবে না। অর্থাৎ ইনিংস তৈরির কাজটা করতে হবে না তাঁদের। বরং ফিনিশিংয়ের দায়িত্ব ভালোভাবে পালন করতে পারবেন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
5/8অন্যদিকে শাকিব দলে থাকলে কেকেআরের ব্যাটিং অনেক মজবুত হবে। গতবার টপ অর্ডারের ব্যর্থতার জন্য ভুগতে হয়েছিল কেকেআরকে। এবার শাকিবকে যদি তিনে নামানো হয়, তাহলে দলের ভিত তৈরি হবে। দ্রুত এক ওপেনার আউট হয়ে গেলে ভরসাযোগ্য ব্যাটসম্যান নামবেন। দীনেশ কার্তিক, ইয়ন মর্গ্যান, আন্দ্রে রাসেলদের তাড়াতাড়ি নামতে হবে না। অর্থাৎ ইনিংস তৈরির কাজটা করতে হবে না তাঁদের। বরং ফিনিশিংয়ের দায়িত্ব ভালোভাবে পালন করতে পারবেন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
একইসঙ্গে ব্যাটিংয়ে তিনে নম্বর একেবারেই অচেনা নয়। বরং ২০১৯ সালের বিশ্বকাপে বাংলাদেশের হয়ে তিন নম্বরে নেমেছিলেন। সেই সময় স্বপ্নের ফর্মে ছিলেন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
6/8একইসঙ্গে ব্যাটিংয়ে তিনে নম্বর একেবারেই অচেনা নয়। বরং ২০১৯ সালের বিশ্বকাপে বাংলাদেশের হয়ে তিন নম্বরে নেমেছিলেন। সেই সময় স্বপ্নের ফর্মে ছিলেন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
বল হাতেও শাকিব নেহাত মন্দ নয়। অনায়াসে চার ওভারের কোটা পূরণ করে দেবেন। বোলিং ওপেন করতে পারবেন। শেষে বল করতে পারেন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
7/8বল হাতেও শাকিব নেহাত মন্দ নয়। অনায়াসে চার ওভারের কোটা পূরণ করে দেবেন। বোলিং ওপেন করতে পারবেন। শেষে বল করতে পারেন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
তুল্যমূল্য বিচারে অবশ্যই এগিয়ে থাকবেন শাকিব। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কেকেআরের কোচ ব্রেন্ডন ম্যাককালাম এবং অধিনায়ক মর্গ্যান। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
8/8তুল্যমূল্য বিচারে অবশ্যই এগিয়ে থাকবেন শাকিব। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কেকেআরের কোচ ব্রেন্ডন ম্যাককালাম এবং অধিনায়ক মর্গ্যান। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক - কেকেআর)
অন্য গ্যালারিগুলি