HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > 5 things KKR should do to beat SRH: ঘুম ভাঙতে হবে ‘উইক লিঙ্ক’-র! SRH-কে হারাতে কোন ৫ কাজ করা উচিত KKR-র? ভুল হলে চাপ

5 things KKR should do to beat SRH: ঘুম ভাঙতে হবে ‘উইক লিঙ্ক’-র! SRH-কে হারাতে কোন ৫ কাজ করা উচিত KKR-র? ভুল হলে চাপ

গ্রুপ পর্যায়ের শেষে আজ থেকে আইপিএলের কোয়ালিফায়ার পর্ব শুরু হচ্ছে। প্রথম ম্যাচে আমদাবাদে মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) এবং সানরাইজার্স হায়দরবাদ। সেই ম্যাচে জিতে সরাসরি ফাইনালে পৌঁছে যেতে গেলে কোন পাঁচটি কাজ করতে হবে কেকেআরকে?

1/7 কেকেআর এবং সানরাইজার্স এবারের আইপিএলের প্রথম ম্যাচটা খেলেছে একে অপরের বিরুদ্ধে। প্রথম ব্যাট করে ২০ ওভারে সাত উইকেটে ২০৮ রান তুলেছিল কেকেআর। একটা সময় প্রবল চাপে পড়ে গিয়েছিল। হর্ষিত রানার দুরন্ত ২০ তম ওভারের সৌজন্যে চার রানে জিতে গিয়েছিল কেকেআর। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছিলেন আন্দ্রে রাসেল। ২৫ বলে অপরাজিত ৬৪ রান করেছিলেন। আর ২৫ রানে দু'উইকেট নিয়েছিলেন। (ছবি সৌজন্যে পিটিআই)
2/7 একজনের স্ট্রাইক রেট ২০১.১৩। অপরজনের স্ট্রাইক রেট ২০৯.৪১। অর্থাৎ প্রথম কোয়ালিফায়ারে জিততে গেলে কেকেআরকে যত দ্রুত সম্ভব ট্র্য়াভিস হেড এবং অভিষেক শর্মাকে আউট করতে হবে। নাহলে ম্যাচ থেকে ক্রমশ ছিটকে যাবে কেকেআর। হেডের বিরুদ্ধে স্পিনারদের ব্যবহার করতে পারে নাইট ব্রিগেড। তবে অভিষেকের বিরুদ্ধে স্পিনার কৌশল খুব একটা কার্যকর নাও হতে পারে। তাঁকে হাত খোলার সুযোগ দেওয়া যাবে না। হেনরিখ ক্লাসেনের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)
3/7 সল্টের বিকল্পের থেকে ভালো শুরু: ফিল সল্ট না থাকায় সম্ভবত রহমানউল্লাহ গুরবাজ খেলবেন। যিনি এবারের মার্চ থেকে কোনও ম্যাচে খেলেননি। আর প্রথম কোয়ালিফায়ারে নেমেই তাঁকে একটা ভালো ইনিংস খেলতে হবে। কারণ এবার কেকেআরের সাফল্যের অন্যতম বড় কারণ হল সুনীল নারিন ও সল্টের ওপেনিং জুটি। ১২টি ইনিংসে ৫৫৯ রান করেছেন তাঁরা। স্ট্রাইক রেট ২০৭.৮। (ফাইল ছবি, সৌজন্যে এপি)
4/7 এবার সানরাইজার্সের স্পিন বিভাগ অতটাও শক্তিশালী নয়। বরং এবার সানরাইজার্সের স্পিনাররা সবথেকে কম উইকেট (১৩) নিয়েছেন। ফলে সানরাইজার্সের স্পিনারদের টার্গেট করতে হবে কেকেআরকে। প্রথমে ব্যাটিং করলে কেকেআরকে যতটা বেশি সম্ভব, ততটা বেশি রান তুলতে হবে। কারণ সানরাইজার্সের বিরুদ্ধে কোনও রানই সুরক্ষিত নয়। তবে শেষ দুটি ম্যাচে দলে ঢুকে ভালো খেলেছেন সানরাইজার্সের তরুণ স্পিনার বিজয়কান্ত বিয়াসকান্ত। (ফাইল ছবি, সৌজন্যে এপি)
5/7 প্রথম কোয়ালিফায়ারে জেতার জন্য শ্রেয়স আইয়ারকে ভালো খেলতে হবে। বিশেষত সল্ট না থাকায় তাঁর উপর বাড়তি দায়িত্ব পড়বে। এখনও পর্যন্ত অধিনায়কত্ব মোটামুটি ভালো করলেও ব্যাট হাতে তেমন দাগ কাটতে পারেননি। রানের নিরিখে কেকেআরের ব্যাটারদের মধ্যে তৃতীয় হলেও স্ট্রাইক রেট নিয়ে প্রশ্নচিহ্ন উঠেছে। ১২টি ইনিংসে ২৮৭ রান করেছেন। স্ট্রাইক রেট ১৩৫.৩৭। সানরাইজার্সের বিরুদ্ধে সেই স্ট্রাইক রেট বাড়াতে হবে। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)
6/7 বোলিংয়ের ‘উইক লিঙ্ক’-কে ‘স্ট্রং লিঙ্ক’: শেষ কয়েকটি ম্যাচে যা হয়েছে, তাতে কেকেআর বোলিংয়ের ‘উইক লিঙ্ক’ হয়ে উঠেছেন মিচেল স্টার্ক। ২৪.৫ কোটি টাকার বোলারকে দিয়ে পুরো চার ওভার বল করানো হচ্ছে। এমনকী ডেথ ওভারে তাঁর থেকে বেশি ভরসা রাখা হচ্ছে হর্ষিত রানার উপরে। সেখান থেকে আজ স্টার্ককে ‘স্ট্রং লিঙ্ক’ হয়ে উঠতে হবে। বিশেষত হেডের উইকেটের জন্য তাঁকে ব্যবহার করতে পারে কেকেআর। বাঁ-হাতি আর্শদীপ সিং হেডকে যেভাবে আউট করেছিলেন, সেটা থেকে শিক্ষা নিয়ে স্টার্ককে ব্যবহার করা যেতে পারে। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)
7/7 আমদাবাদের পিচটা কী হবে, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। লালমাটির বাউন্সি পিচ হলে প্রচুর রান ওঠার কথা। তাতে সুবিধা হবে সানরাইজার্সের। অন্যদিকে, কালোমাটি হলে স্পিনাররা বাড়তি সুবিধা পেতে পারেন। তাতে কেকেআর লাভবান হতে পারে। আর সেরকম পিচে সমস্যায় পড়েছে সানরাইজার্স। গুজরাট টাইটানসের বিরুদ্ধে এই মাঠেই আট উইকেটে ১৬২ রান তুলেছিল। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

Latest News

গঙ্গাসাগর সেতু তৈরিতে তৎপর রাজ্য, জমি দিতে এগিয়ে এলেন শতাধিক বাসিন্দা নতুন করে গড়ে উঠুক ঐতিহাসিক হলং বাংলো, মুখ্যমন্ত্রীকে চিঠি লিখল পর্যটন সংস্থা মায়ের কোলে চড়ে ২৫০ কোটির বাড়ি দেখতে এল রাহা! ‘আলিয়ার জেরক্স কপি’ বলছে নেটপাড়া বাবার পরিচয় সামনে আনেন না! ২ ছেলে-মেয়ের পর ফের মা হলেন মিন্ডি কালিং, এবার কী হল? ‘তবে মমতাকে আমি একটা ব্যাপারে সমর্থন করি…’, ঢাকায় ফিরে বললেন শেখ হাসিনা ‘হিন্দুই ইসলাম গ্রহণ করতে বাধ্য হয়…’! সোনাক্ষী-জাহিরের বিয়ে নিয়ে লিখলেন তসলিমা দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড গীতা নয়, আমি নিজেকে মৃণাল সেনের সঙ্গে বেশি রিলেট করতে পারি: মনামী ঘোষ সারেগামাপা-র মঞ্চে সাড়া ফেলল ‘কমরেড’ আরাত্রিকার গণসংগীত! গর্বিত বাঁকুড়াবাসী শীঘ্রই আসতে চলেছে আষাঢ় গুপ্ত নবরাত্রি, জেনে নিন পুজোর সঠিক দিনক্ষণ তিথি

T20 WC 2024

দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ