বাংলা নিউজ > ছবিঘর > ফাইজারের টিকা না কোভিশিল্ড, কোনটির কার্যকারিতা বেশি দীর্ঘস্থায়ী?

ফাইজারের টিকা না কোভিশিল্ড, কোনটির কার্যকারিতা বেশি দীর্ঘস্থায়ী?

গবেষকরা জানিয়েছেন, ‘ফাইজার-বায়োএনটেক-এর দুটি ডোজ ন... more

কার দৌড় কত দূর? দুটি টিকার মধ্যে সেই তুলনাই করেন গবেষকরা। দেখা যায়, সময়ের সঙ্গে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তুলনায় ফাইজারের কার্যকারিতা দ্রুত হারে হ্রাস পাচ্ছে। ব্রিটেনের সাড়ে তিন লক্ষেরও বেশি টিকাপ্রাপ্তের উপর পর্যবেক্ষণ চালানো হয়। বৃহস্পতিবার প্রকাশিত হয় সেই রিপোর্ট। ফাইল ছবি : পিটিআই ও রয়টার্স  (PTI & Reuters)
1/5কার দৌড় কত দূর? দুটি টিকার মধ্যে সেই তুলনাই করেন গবেষকরা। দেখা যায়, সময়ের সঙ্গে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তুলনায় ফাইজারের কার্যকারিতা দ্রুত হারে হ্রাস পাচ্ছে। ব্রিটেনের সাড়ে তিন লক্ষেরও বেশি টিকাপ্রাপ্তের উপর পর্যবেক্ষণ চালানো হয়। বৃহস্পতিবার প্রকাশিত হয় সেই রিপোর্ট। ফাইল ছবি : পিটিআই ও রয়টার্স  (PTI & Reuters)
ব্রিটেনের জাতীয় পরিসংখ্যানের দফতরের জরিপের উপর ভিত্তি করে এই সমীক্ষা চালান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ডিসেম্বর থেকে চলতি মাস পর্যন্ত বিভিন্ন আরটি-পিসিআর টেস্টের রিপোর্টগুলি এক্ষেত্রে ব্যবহৃত হয়। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
2/5ব্রিটেনের জাতীয় পরিসংখ্যানের দফতরের জরিপের উপর ভিত্তি করে এই সমীক্ষা চালান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ডিসেম্বর থেকে চলতি মাস পর্যন্ত বিভিন্ন আরটি-পিসিআর টেস্টের রিপোর্টগুলি এক্ষেত্রে ব্যবহৃত হয়। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
গবেষকরা জানিয়েছেন, 'ফাইজার-বায়োএনটেক-এর দুটি ডোজ নেওয়ার পর পর বেশি কার্যকর। সেখানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তুলনায় এগিয়ে সেটি। কিন্তু সময়ের সঙ্গে ফাইজারের টিকার কার্যকারিতা তুলনামূলক বেশি তাড়াতাড়ি কমতে থাকে। সেই দিক দিয়ে আবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এগিয়ে।' ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
3/5গবেষকরা জানিয়েছেন, 'ফাইজার-বায়োএনটেক-এর দুটি ডোজ নেওয়ার পর পর বেশি কার্যকর। সেখানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তুলনায় এগিয়ে সেটি। কিন্তু সময়ের সঙ্গে ফাইজারের টিকার কার্যকারিতা তুলনামূলক বেশি তাড়াতাড়ি কমতে থাকে। সেই দিক দিয়ে আবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এগিয়ে।' ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
তবে দুটি টিকা গ্রহণের পরেই করোনা সংক্রমণ বা গুরুতর উপসর্গের নজির খুবই কম। এছাড়া দুটি টিকা গ্রহণের ক্ষেত্রেই ৪-৫ মাস বাদে একইরকম সুরক্ষা থাকে। আরও দীর্ঘকালীন এফেক্টের জন্য আরও বেশি সময় ধরে পর্যবেক্ষণ প্রয়োজন বলে জানিয়েছেন গবেষকরা। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
4/5তবে দুটি টিকা গ্রহণের পরেই করোনা সংক্রমণ বা গুরুতর উপসর্গের নজির খুবই কম। এছাড়া দুটি টিকা গ্রহণের ক্ষেত্রেই ৪-৫ মাস বাদে একইরকম সুরক্ষা থাকে। আরও দীর্ঘকালীন এফেক্টের জন্য আরও বেশি সময় ধরে পর্যবেক্ষণ প্রয়োজন বলে জানিয়েছেন গবেষকরা। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
এই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনই ভারতে উত্পাদন করছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। ব্র্যান্ডিং করা হয়েছে কোভিশিল্ড নামে। ফাইল ছবি : রয়টার্স (MINT_PRINT)
5/5এই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনই ভারতে উত্পাদন করছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। ব্র্যান্ডিং করা হয়েছে কোভিশিল্ড নামে। ফাইল ছবি : রয়টার্স (MINT_PRINT)
অন্য গ্যালারিগুলি