বাড়ি > ছবিঘর > সংসার সীমান্ত থেকে সাঁঝবাতি, বাংলা ছবিতে অমলিন সন্তু মুখোপাধ্যায়

সংসার সীমান্ত থেকে সাঁঝবাতি, বাংলা ছবিতে অমলিন সন্তু মুখোপাধ্যায়

  • বাংলা ছবির জগতে ফের নক্ষত্রপতন। প্রয়াত অভিনেতা সন্তু মুখোপাধ্যায়। বয়স হয়েছিল ৬৯ বছর। দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই চালাচ্ছিলেন অভিনেতা। ১৯৭৫ সালে তপন সিনহা পরিচালিত সংসার সীমান্ত ছবির সঙ্গে অভিনয় জীবন শুরু করেন, শেষবার রূপোলি পর্দায় তাঁর দেখা মিলেছে দেবের সাঁঝবাতি ছবিতে।
তাপস পালের মৃত্যুর শোক কাটিয়ে উঠবার আগেই বুধবার আবারও এক তারা খসে পড়ল টলিগঞ্জে। চলে গেলেন অভিনেতা সন্তু মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই চালাচ্ছিলেন, সেই দীর্ঘ লড়াই অবশেষে থামল (ছবি-ফেসবুক)
1/12তাপস পালের মৃত্যুর শোক কাটিয়ে উঠবার আগেই বুধবার আবারও এক তারা খসে পড়ল টলিগঞ্জে। চলে গেলেন অভিনেতা সন্তু মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই চালাচ্ছিলেন, সেই দীর্ঘ লড়াই অবশেষে থামল (ছবি-ফেসবুক)
বাংলা ছবির জগতের সঙ্গে ওতোপ্রোত জড়িয়ে সন্তু মুখোপাধ্যায়। বড়পর্দার পাশাপাশি নিয়মিত কাজ করে গিয়েছেন ছোটপর্দাতে। নিজ অভিনয় গুণে দর্শকদের মনের মণিকোঠায় পাকা জায়গা করে নিয়েছেন অভিনেতা। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ টলিগঞ্জের কলাকুশলী থেকে তাঁর গুণমুদ্ধ ভক্তরা (ছবি-ইনস্টাগ্রাম)
2/12বাংলা ছবির জগতের সঙ্গে ওতোপ্রোত জড়িয়ে সন্তু মুখোপাধ্যায়। বড়পর্দার পাশাপাশি নিয়মিত কাজ করে গিয়েছেন ছোটপর্দাতে। নিজ অভিনয় গুণে দর্শকদের মনের মণিকোঠায় পাকা জায়গা করে নিয়েছেন অভিনেতা। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ টলিগঞ্জের কলাকুশলী থেকে তাঁর গুণমুদ্ধ ভক্তরা (ছবি-ইনস্টাগ্রাম)
তরুণ মজুমদারের সংসার সীমান্তে ছবির সঙ্গে ১৯৭৫ সালেে অভিনয় জীবন শুরু করেন সন্তু মুখোপাধ্যায়।কেরিয়ারের শুরুতেই কাজ করেছেন তপন সিনহার রাজা, হারমোনিয়ামের মতো ছবিতে। (সৌজন্যে-ইউটিউব)
3/12তরুণ মজুমদারের সংসার সীমান্তে ছবির সঙ্গে ১৯৭৫ সালেে অভিনয় জীবন শুরু করেন সন্তু মুখোপাধ্যায়।কেরিয়ারের শুরুতেই কাজ করেছেন তপন সিনহার রাজা, হারমোনিয়ামের মতো ছবিতে। (সৌজন্যে-ইউটিউব)
পারফর্মিং আটর্সের প্রতি ছোটবেলা থেকেই ভীষণ আগ্রহ ছিল সন্তু মুখোপাধ্যায়ের। অভিনয়ের পাশাপাশি আশি ও নব্বইয়ের দশকে সন্তু মুখোপাধ্যায়ের কন্ঠে রবীন্দ্র সঙ্গীত ব্যাপক জনপ্রিয় ছিল। থিয়েটারে অভিনয় করতেন নিময়িত। এমনকি গোপাল ভট্টাচার্যের কাছে নাচেরও তালিম নিয়েছেন সন্তু মুখোপাধ্যায় (ছবি-সোশ্যাল মিডিয়া)
4/12পারফর্মিং আটর্সের প্রতি ছোটবেলা থেকেই ভীষণ আগ্রহ ছিল সন্তু মুখোপাধ্যায়ের। অভিনয়ের পাশাপাশি আশি ও নব্বইয়ের দশকে সন্তু মুখোপাধ্যায়ের কন্ঠে রবীন্দ্র সঙ্গীত ব্যাপক জনপ্রিয় ছিল। থিয়েটারে অভিনয় করতেন নিময়িত। এমনকি গোপাল ভট্টাচার্যের কাছে নাচেরও তালিম নিয়েছেন সন্তু মুখোপাধ্যায় (ছবি-সোশ্যাল মিডিয়া)
 তরুণ মজুমদার,তপন সিনহাদের পাশাপাশি হরনাথ চক্রবর্তীর মতো কর্মিশিয়্যাল ছবির পরিচালকের ছবিতেও নিয়মিত অভিনয় করেছেন সন্তু মুখোপাধ্যায়। তাঁর অভিনয়ের সারল্যে সহজেই দর্শকের নজর কেড়েছিলেন তিনি।(ছবি সৌজন্যে-ইউটিউব)
5/12 তরুণ মজুমদার,তপন সিনহাদের পাশাপাশি হরনাথ চক্রবর্তীর মতো কর্মিশিয়্যাল ছবির পরিচালকের ছবিতেও নিয়মিত অভিনয় করেছেন সন্তু মুখোপাধ্যায়। তাঁর অভিনয়ের সারল্যে সহজেই দর্শকের নজর কেড়েছিলেন তিনি।(ছবি সৌজন্যে-ইউটিউব)
অনস্ক্রিনেও মেয়ের বাবার ভূমিকায় অভিনয় করেছেন সন্তু মুখোপাধ্যায়। মৈনাক ভৌমিকের ফ্যামিলি অ্যালবাম ছবিতে একসঙ্গে দেখা গিয়েছিল বাবা-মেয়ের জুটিকে (ছবি-ফেসবুক)
6/12অনস্ক্রিনেও মেয়ের বাবার ভূমিকায় অভিনয় করেছেন সন্তু মুখোপাধ্যায়। মৈনাক ভৌমিকের ফ্যামিলি অ্যালবাম ছবিতে একসঙ্গে দেখা গিয়েছিল বাবা-মেয়ের জুটিকে (ছবি-ফেসবুক)
মেয়ে স্বস্তিকার সঙ্গে জুটি বেঁধে একটি রবীন্দ্র সঙ্গীতের অ্যালবামও প্রকাশ করেছিলেন সন্তু মুখোপাধ্যায়, 'আমার মুক্তি আলোয় আলোয়'।  ২০১৭ সালে মুক্তি পেয়েছিল এই অ্যালবাম (ছবি-ফেসবুক)
7/12মেয়ে স্বস্তিকার সঙ্গে জুটি বেঁধে একটি রবীন্দ্র সঙ্গীতের অ্যালবামও প্রকাশ করেছিলেন সন্তু মুখোপাধ্যায়, 'আমার মুক্তি আলোয় আলোয়'। ২০১৭ সালে মুক্তি পেয়েছিল এই অ্যালবাম (ছবি-ফেসবুক)
দেবের সাঁঝবাতি ছবিতে শেষবার রূপোলি পর্দায় দেখা গিয়েছে সন্তু মুখোপাধ্যায়কে (ছবি-দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চার্স)
8/12দেবের সাঁঝবাতি ছবিতে শেষবার রূপোলি পর্দায় দেখা গিয়েছে সন্তু মুখোপাধ্যায়কে (ছবি-দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চার্স)
কেরিয়ারের শেষের দিকে নিয়মিত ছোটপর্দায় অভিনয় করেছেন তিনি। লীনা গঙ্গোপাধ্যায়-শৈবাল বন্দ্যোপাধ্যায়ের ম্যাজিক মোমেন্টস প্রযোজনা সংস্থার সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে ছিলেন সন্তু মুখোপাধ্যায় (ছবি-ফেসবুক)
9/12কেরিয়ারের শেষের দিকে নিয়মিত ছোটপর্দায় অভিনয় করেছেন তিনি। লীনা গঙ্গোপাধ্যায়-শৈবাল বন্দ্যোপাধ্যায়ের ম্যাজিক মোমেন্টস প্রযোজনা সংস্থার সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে ছিলেন সন্তু মুখোপাধ্যায় (ছবি-ফেসবুক)
ইষ্টিকুটুম, জলনুপূর, ইচ্ছেনদী, কুসুমদোলা, অন্দরমহল, ফাগুন বউয়ের মতো একাধিক জনপ্রিয় ধারাবাহিকে নিজের অভিনয়ের ছাপ রেখেছেন সন্তু মুখোপাধ্যায়। সন্তু মুখোপাধ্যায়কে শেষ দেখা গিয়েছে স্টার জলসার মোহর ধারাবাহিকে (ছবি-ফেসবুক)
10/12ইষ্টিকুটুম, জলনুপূর, ইচ্ছেনদী, কুসুমদোলা, অন্দরমহল, ফাগুন বউয়ের মতো একাধিক জনপ্রিয় ধারাবাহিকে নিজের অভিনয়ের ছাপ রেখেছেন সন্তু মুখোপাধ্যায়। সন্তু মুখোপাধ্যায়কে শেষ দেখা গিয়েছে স্টার জলসার মোহর ধারাবাহিকে (ছবি-ফেসবুক)
বুধবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সন্তু মুখোপাধ্যায়। চোখের জলে বাবাকে শেষ বিদায় জানালেন স্বস্তিকা।
11/12বুধবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সন্তু মুখোপাধ্যায়। চোখের জলে বাবাকে শেষ বিদায় জানালেন স্বস্তিকা।
রাতে কেওড়াতলা মহাশ্মশানে বর্ষীয়ান অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হয়।
12/12রাতে কেওড়াতলা মহাশ্মশানে বর্ষীয়ান অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হয়।
অন্য গ্যালারিগুলি