'Not Out' চিন্টুজি: ফিরে দেখা ঋষি কাপুরের ফিল্মি সফর

  • ফের ইন্দ্রপতন বলিউডে। চলে গেলেন ঋষি কাপুর। পাঁচ দশক দীর্ঘ তাঁর ফিল্মি কেরিয়ার।
চলে গেলেন ঋষি কাপুর। ক্যানসারের সঙ্গে লড়াই জারি ছিল, সেই লড়াই থেমে গেল বৃহস্পতিবার সকালে।ঋষি কাপুরের মৃত্যুর খবর নিশ্চিত করেন দাদা রণধীর কাপুর।
1/14চলে গেলেন ঋষি কাপুর। ক্যানসারের সঙ্গে লড়াই জারি ছিল, সেই লড়াই থেমে গেল বৃহস্পতিবার সকালে।ঋষি কাপুরের মৃত্যুর খবর নিশ্চিত করেন দাদা রণধীর কাপুর।
১৯৫২ সালের ৪ সেপ্টেম্বর বলিউডের 'ফার্স্ট ফ্যামিলি'তে জন্ম ঋষি কাপুরের। রাজ কাপুর ও কৃষ্ণা রাজ কাপুরের দ্বিতীয় পুত্র ঋষি রাজ কাপুর। অভিনয় দেখেই বড় হয়েছেন ঋষি কাপুর। ১৯৫৫ সালে মাত্র তিন বছর বয়সে প্রথমবার পর্দায় দেখা গিয়েছিল ঋষিকে। শ্রী ৪২০ ছবির প্যায়ার হুয়া ইকরার হুয়া গানের একটি দৃশ্যে।
2/14১৯৫২ সালের ৪ সেপ্টেম্বর বলিউডের 'ফার্স্ট ফ্যামিলি'তে জন্ম ঋষি কাপুরের। রাজ কাপুর ও কৃষ্ণা রাজ কাপুরের দ্বিতীয় পুত্র ঋষি রাজ কাপুর। অভিনয় দেখেই বড় হয়েছেন ঋষি কাপুর। ১৯৫৫ সালে মাত্র তিন বছর বয়সে প্রথমবার পর্দায় দেখা গিয়েছিল ঋষিকে। শ্রী ৪২০ ছবির প্যায়ার হুয়া ইকরার হুয়া গানের একটি দৃশ্যে।
আক্ষরিক অর্থে ঋষি কাপুরে বলিউড কেরিয়ার শুরু ১৯৭০ সালের ছবি মেরা নাম জোকারের সঙ্গে। ছবিতে রাজ কাপুরের ছেলেবেলার চরিত্রে অভিনয় করেন ঋষি কাপুর। এটাই ঋষি কাপুরের ডেব্যিউ ছবি, যে যাত্রা শেষ হয় ১০২ নট আউট ছবির সঙ্গে।
3/14আক্ষরিক অর্থে ঋষি কাপুরে বলিউড কেরিয়ার শুরু ১৯৭০ সালের ছবি মেরা নাম জোকারের সঙ্গে। ছবিতে রাজ কাপুরের ছেলেবেলার চরিত্রে অভিনয় করেন ঋষি কাপুর। এটাই ঋষি কাপুরের ডেব্যিউ ছবি, যে যাত্রা শেষ হয় ১০২ নট আউট ছবির সঙ্গে।
বলিউডের রোম্যান্টিক হিরো হিসাবেই পথচলা শুরু ঋষির। মাত্র ১৯ বছর বয়সে লিড হিরো হিসাবে জার্নি শুরু রাজ কাপুর পুত্রর। ছবির নাম ছিল বলি। ১৯৭৩ সালে মুক্তি পায় ঋষি কাপুর-ডিম্পল কাপাডিয়া অভিনীত এ কালজয়ী ছবি। এই ছবির জন্য ফিল্মফেয়ারের মঞ্চে সেরা অভিনেতার সম্মানও পান ঋষি কাপুর।
4/14বলিউডের রোম্যান্টিক হিরো হিসাবেই পথচলা শুরু ঋষির। মাত্র ১৯ বছর বয়সে লিড হিরো হিসাবে জার্নি শুরু রাজ কাপুর পুত্রর। ছবির নাম ছিল বলি। ১৯৭৩ সালে মুক্তি পায় ঋষি কাপুর-ডিম্পল কাপাডিয়া অভিনীত এ কালজয়ী ছবি। এই ছবির জন্য ফিল্মফেয়ারের মঞ্চে সেরা অভিনেতার সম্মানও পান ঋষি কাপুর।
ঋষি কাপুরের হাসিতে ফিদা ছিল আসমুদ্র হিমাচল। বলিউডের রোম্যান্টিক হিরোদের তালিকায় এক্কেবারে শুরুর দিকে রয়েছে তাঁর নাম।
5/14ঋষি কাপুরের হাসিতে ফিদা ছিল আসমুদ্র হিমাচল। বলিউডের রোম্যান্টিক হিরোদের তালিকায় এক্কেবারে শুরুর দিকে রয়েছে তাঁর নাম।
সত্তর ও আশির যুগে লায়লা মজনু, কর্জ, প্রেমরোগ, নাগিনা, চাঁদনি, হীনা, বোল রাধে বোল, অমর আকবর, অ্যান্টনি, কভি কভি'র মতো অজস্র হিট ছবি দর্শকদের উপহার দিয়েছেন মিষ্টি হাসির এই হিরো।
6/14সত্তর ও আশির যুগে লায়লা মজনু, কর্জ, প্রেমরোগ, নাগিনা, চাঁদনি, হীনা, বোল রাধে বোল, অমর আকবর, অ্যান্টনি, কভি কভি'র মতো অজস্র হিট ছবি দর্শকদের উপহার দিয়েছেন মিষ্টি হাসির এই হিরো।
১৯৮০ সালে অভিনেত্রী নীতু সিংয়ের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন ঋষি কাপুর। বলিউডের অন্যতম হিট অনস্ক্রিন জুটি তাঁরা। একসঙ্গে প্রায় ১৫টি ছবিতে অভিনয় করেছেন মিঁয়া-বিবি।
7/14১৯৮০ সালে অভিনেত্রী নীতু সিংয়ের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন ঋষি কাপুর। বলিউডের অন্যতম হিট অনস্ক্রিন জুটি তাঁরা। একসঙ্গে প্রায় ১৫টি ছবিতে অভিনয় করেছেন মিঁয়া-বিবি।
ঋষি কাপুর ও নীতু কাপুরের দুই সন্তান-অভিনেতা রণবীর কাপুর ও রিদ্ধিমা কাপুর।
8/14ঋষি কাপুর ও নীতু কাপুরের দুই সন্তান-অভিনেতা রণবীর কাপুর ও রিদ্ধিমা কাপুর।
নব্বইয়ের দশকে দিওয়ানা, দামিনী, গুরুদেবের মতো ছবিতে অভিনয় করেছেন ঋষি কাপুর।
9/14নব্বইয়ের দশকে দিওয়ানা, দামিনী, গুরুদেবের মতো ছবিতে অভিনয় করেছেন ঋষি কাপুর।
১৯৯৯ সালে ঐশ্বর্য-অক্ষয় অভিনীত 'আ অব লওট চলে' ছবিটি পরিচালনার করেছিলেন ঋষি কাপুর।
10/14১৯৯৯ সালে ঐশ্বর্য-অক্ষয় অভিনীত 'আ অব লওট চলে' ছবিটি পরিচালনার করেছিলেন ঋষি কাপুর।
নতুন শতাব্দীতেও থেমে থাকেনি তাঁর অভিনয় কেরিয়ার। ফনহা, নমস্তে লন্ডন, লাভ আজ কাল, অগ্নিপথের মতো ছবিতে অভিনয়ের ছাপ রেখেছেন চিন্টুজি।
11/14নতুন শতাব্দীতেও থেমে থাকেনি তাঁর অভিনয় কেরিয়ার। ফনহা, নমস্তে লন্ডন, লাভ আজ কাল, অগ্নিপথের মতো ছবিতে অভিনয়ের ছাপ রেখেছেন চিন্টুজি।
২০১৮ সালে অমর-আকবর-অ্যান্টনি কো-স্টার অমিতাভ বচ্চনের সঙ্গে ফের একবার জুটি বাঁধেন চিন্টুজি। এই বার বাবা-ছেলের ভূমিকায়। ছবির নাম ১০২ নট আউট। পরের বছর মুক্তি পায় দ্য বডি। এটাই ঋষি কাপুর অভিনীত শেষ ছবি।
12/14২০১৮ সালে অমর-আকবর-অ্যান্টনি কো-স্টার অমিতাভ বচ্চনের সঙ্গে ফের একবার জুটি বাঁধেন চিন্টুজি। এই বার বাবা-ছেলের ভূমিকায়। ছবির নাম ১০২ নট আউট। পরের বছর মুক্তি পায় দ্য বডি। এটাই ঋষি কাপুর অভিনীত শেষ ছবি।
২০১৮ সালে ঋষি কাপুরের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর সামনে আসে। এরপর একটানা একবছর নিউ ইয়র্কে চিকিত্সা চলেছে তাঁর। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসেই দেশেই ফেরেন ঋষি কাপুর।তারপর থেকেও নিময়িত চিকিত্সার মধ্যেই ছিলেন তিনি।
13/14২০১৮ সালে ঋষি কাপুরের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর সামনে আসে। এরপর একটানা একবছর নিউ ইয়র্কে চিকিত্সা চলেছে তাঁর। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসেই দেশেই ফেরেন ঋষি কাপুর।তারপর থেকেও নিময়িত চিকিত্সার মধ্যেই ছিলেন তিনি।
চলতি বছর ফেব্রুয়ারি মাসের শুরুতেই দিল্লিতে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল ঋষি কাপুরকে। মুম্বইতে ফিরে ফের একবার হাসপাতালে ভর্তি হতে হয় অভিনেতাকে।কয়েক মাস ধরেই শরীর একেবারেই ভালো ছিল না তাঁর।
14/14চলতি বছর ফেব্রুয়ারি মাসের শুরুতেই দিল্লিতে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল ঋষি কাপুরকে। মুম্বইতে ফিরে ফের একবার হাসপাতালে ভর্তি হতে হয় অভিনেতাকে।কয়েক মাস ধরেই শরীর একেবারেই ভালো ছিল না তাঁর।
অন্য গ্যালারিগুলি