বাংলা নিউজ > ছবিঘর > Tax cut announcement- যে ১০টি বড় করছাড়ের ঘোষণা করেছে মোদী সরকার

Tax cut announcement- যে ১০টি বড় করছাড়ের ঘোষণা করেছে মোদী সরকার

  • আপডেটেড থাকুন নতুন সময়সীমা ও নীতিগুলির বিষয়ে। দেখে নিন এক নজরে। 
কোনও ব্যক্তির করোনা চিকিত্সার জন্য তার অফিস থেকে আর্থিক সাহায্য করা হলে তাতে কর লাগবে না। ২০১৯-২০ আর্থিক বর্ষ থেকে এই নীতি কার্যকর হবে। ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
1/10কোনও ব্যক্তির করোনা চিকিত্সার জন্য তার অফিস থেকে আর্থিক সাহায্য করা হলে তাতে কর লাগবে না। ২০১৯-২০ আর্থিক বর্ষ থেকে এই নীতি কার্যকর হবে। ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
করোনায় মৃতের পরিবার যদি সেই ব্যক্তির অফিস থেকে কোনও আর্থিক সাহায্য পান, তাতে কর প্রযোজ্য হবে না। শুধু অফিসই নয়, এমন পরিস্থিতিতে বন্ধু এবং আত্মীয়দের মারফত ১০ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য গ্রহণের ক্ষেত্রে কোনও আয়কর দিতে হবে না। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
2/10করোনায় মৃতের পরিবার যদি সেই ব্যক্তির অফিস থেকে কোনও আর্থিক সাহায্য পান, তাতে কর প্রযোজ্য হবে না। শুধু অফিসই নয়, এমন পরিস্থিতিতে বন্ধু এবং আত্মীয়দের মারফত ১০ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য গ্রহণের ক্ষেত্রে কোনও আয়কর দিতে হবে না। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
ক্যাপিটাল গেইনস ট্যাক্স বাঁচানোর জন্য যে ট্যাক্স কমপ্লায়েন্স ডেডলাইন, তা বর্ধিত করা হল। আগামী ৩০ সেপ্টেম্বর শেষ তারিখ। ছবি : পিটিআই  (PTI)
3/10ক্যাপিটাল গেইনস ট্যাক্স বাঁচানোর জন্য যে ট্যাক্স কমপ্লায়েন্স ডেডলাইন, তা বর্ধিত করা হল। আগামী ৩০ সেপ্টেম্বর শেষ তারিখ। ছবি : পিটিআই  (PTI)
PAN ও আধার কার্ড লিঙ্কের শেষ তারিখ ৩০ জুন থেকে পিছিয়ে ৩০ সেপ্টেম্বর ২০২১ করে দেওয়া হল। এর আগেও একাধিকবার এই সময়সীমা পিছিয়ে দেওয়া হয়েছে। ছবি : পিটিআই  (PTI)
4/10PAN ও আধার কার্ড লিঙ্কের শেষ তারিখ ৩০ জুন থেকে পিছিয়ে ৩০ সেপ্টেম্বর ২০২১ করে দেওয়া হল। এর আগেও একাধিকবার এই সময়সীমা পিছিয়ে দেওয়া হয়েছে। ছবি : পিটিআই  (PTI)
'বিবাদ সে বিশ্বাস' স্কিমের আওতায় কর প্রদানের শেষ তারিখ পিছিয়ে ৩১ অগস্ট করা হল। অতিরিক্ত পরিমাণসহ পেমেন্টের শেষ দিন ৩১ অক্টোবর। ছবি : পিটিআই (PTI)
5/10'বিবাদ সে বিশ্বাস' স্কিমের আওতায় কর প্রদানের শেষ তারিখ পিছিয়ে ৩১ অগস্ট করা হল। অতিরিক্ত পরিমাণসহ পেমেন্টের শেষ দিন ৩১ অক্টোবর। ছবি : পিটিআই (PTI)
বিনিয়োগ, জমা, লেনদেন, অধিগ্রহণ, ক্রয়, নির্মাণ ইত্যাদি ক্ষেত্রে করছাড়ের দাবি করতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় পাবেন করদাতারা। ফাইল ছবি : টুইটার  (Twitter)
6/10বিনিয়োগ, জমা, লেনদেন, অধিগ্রহণ, ক্রয়, নির্মাণ ইত্যাদি ক্ষেত্রে করছাড়ের দাবি করতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় পাবেন করদাতারা। ফাইল ছবি : টুইটার  (Twitter)
গত ত্রৈমাসিকের ফর্ম 15G/15H-এ প্রাপ্ত ডিক্লিয়ারেশান আপলোডের শেষ তারিখ ছিব ১৫ জুলাই। এবার সেই সময়সীমা বাড়িয়ে আগামী ৩১ আগস্ট পর্যন্ত করা হল। ছবি : টুইটার  (Twitter)
7/10গত ত্রৈমাসিকের ফর্ম 15G/15H-এ প্রাপ্ত ডিক্লিয়ারেশান আপলোডের শেষ তারিখ ছিব ১৫ জুলাই। এবার সেই সময়সীমা বাড়িয়ে আগামী ৩১ আগস্ট পর্যন্ত করা হল। ছবি : টুইটার  (Twitter)
বসত বাড়ি কিনছেন এমন করদাতাদের আরও ৩ মাসের জন্য করছাড় দেওয়া হল। এই ৩ মাসের চেয়েও বেশি করছাড় পেতে হলে নির্দিষ্ট খাতে বিনিয়োগ করা যেতে পারে। তার শেষ দিন ছিল গত ১ এপ্রিল। এবার সেটা বাড়িয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
8/10বসত বাড়ি কিনছেন এমন করদাতাদের আরও ৩ মাসের জন্য করছাড় দেওয়া হল। এই ৩ মাসের চেয়েও বেশি করছাড় পেতে হলে নির্দিষ্ট খাতে বিনিয়োগ করা যেতে পারে। তার শেষ দিন ছিল গত ১ এপ্রিল। এবার সেটা বাড়িয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
TDS : এতদিন পর্যন্ত কর্মীদের টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স)-এর সার্টিফিকেট জমা করার শেষ দিন ছিল ১৫ জুন ২০২১। সেটা বাড়িয়ে ৩১ জুলাই ২০২১ করা হয়েছে। ছবি : টুইটার  (Twitter)
9/10TDS : এতদিন পর্যন্ত কর্মীদের টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স)-এর সার্টিফিকেট জমা করার শেষ দিন ছিল ১৫ জুন ২০২১। সেটা বাড়িয়ে ৩১ জুলাই ২০২১ করা হয়েছে। ছবি : টুইটার  (Twitter)
TDS : এতদিন পর্যন্ত কর্মীদের টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স)-এর সার্টিফিকেট জমা করার শেষ দিন ছিল ১৫ জুন ২০২১। সেটা বাড়িয়ে ৩১ জুলাই ২০২১ করা হয়েছে।ছবি : টুইটার (Twitter)
10/10TDS : এতদিন পর্যন্ত কর্মীদের টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স)-এর সার্টিফিকেট জমা করার শেষ দিন ছিল ১৫ জুন ২০২১। সেটা বাড়িয়ে ৩১ জুলাই ২০২১ করা হয়েছে।ছবি : টুইটার (Twitter)
অন্য গ্যালারিগুলি