HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > Income Tax Rule Change From July: TDS, ডিম্যাট অ্যাকাউন্টের নিয়মে বদল, জানুন আয়কর সংক্রান্ত নয়া এই নির্দেশিকাগুলি

Income Tax Rule Change From July: TDS, ডিম্যাট অ্যাকাউন্টের নিয়মে বদল, জানুন আয়কর সংক্রান্ত নয়া এই নির্দেশিকাগুলি

  • Income Tax Rules Change: ১ জুলাই থেকে দেশের আয়কর সংক্রান্ত অনেক নিয়ম পরিবর্তন হচ্ছে। এই নিয়মগুলি কার্যকর করার জেরে বোঝা পড়বে আপনার পকেটেও। আসুন জেনে নেই এই পরিবর্তনগুলো সম্পর্কে
1/5 আধার-প্যান লিঙ্ক করার জন্য দ্বিগুণ জরিমানা: ৩০ জুনের মধ্যে আধার ও প্যান লিঙ্ক করার জন্য ৫০০ টাকা জরিমানা দিতে হবে। তবে ১ জুলাই থেকে এই জরিমানা বেড়ে হবে এক হাজার টাকা। আপনি যদি এখনও আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক না করে থাকেন তবে ১ জুলাইয়ের আগে এটি করে নিন। (প্রতীকী ছবি ব্লুমবার্গ)
<
2/5 আয়কর আইনের ধারা ২৩৪ এইচ অনুযায়ী (মার্চ ২০২১, অর্থবিল) ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করলে ১,০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। তবে, এই ধরনের প্যান কার্ডগুলি আরও ১ বছরের জন্য কার্যকর থাকবে। মার্চ ২০২৩ বা অর্থবর্ষে ২০২২-২৩ পর্যন্ত, এগুলি দিয়ে ITR ফাইল, রিফান্ড দাবি করা এবং অন্যান্য আয়করের কাজ সারা যাবে।
<
3/5 উপহারের উপর ১০ শতাংশ TDS দিতে হবে: ব্যবসার ক্ষেত্রে প্রাপ্ত উপহারের উপর ১ জুলাই থেকে ১০ শতাংশ TDS দিতে হবে। এই কর সোশ্যাল মিডিয়া ‘ইনফ্লুয়েন্সার’ এবং ডাক্তারদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের শুধুমাত্র তখনই TDS দিতে হবে যখন কোনও কোম্পানি তাদের মার্কেটিংয়ের উদ্দেশ্যে একটি পণ্য সরবরাহ করবে। অন্যদিকে, সেই পণ্যটি কোম্পানিকে ফেরত দিলে TDS প্রযোজ্য হবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স) 
<
4/5 ক্রিপ্টোকারেন্সিতে TDS দিতে হবে: আইটি আইনের নতুন ধারা ১৯৪এস-এর অধীনে, ১ জুলাই থেকে, যদি ক্রিপ্টোকারেন্সির জন্য লেনদেন এক বছরে ১০ হাজার টাকার বেশি হয়, তবে লেনদেনের উপর এক শতাংশ হারে চার্জ করা হবে। আয়কর বিভাগ ভার্চুয়াল ডিজিটাল সম্পদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সমস্ত এনএফটি বা ডিজিটাল মুদ্রা এর পরিধির আওতায় আসবে।
<
5/5 ডিম্যাট অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেট করতে পারবেন না: আপনি যদি গতকাল পর্যন্ত ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্টের জন্য কেওয়াইসি সম্পূর্ণ না করে থাকেন, তাহলে আপনার জন্য বড় ধাক্কা। কারণ ১ জুলাইয়ের পর থেকে আপনি KYC আপডেট করতে পারবেন না। এর পর সমস্যায় পড়তে পারেন। আগে, ডিম্যাট অ্যাকাউন্টের জন্য কেওয়াইসি আপডেটের শেষ সময়সীমা ছিল ৩১ মার্চ। কিন্তু সেবি পরে এর সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করে দেয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
<