বাংলা নিউজ > ছবিঘর > TDS-TCS হার কমানো নিয়ে ধোঁয়াশায়? জেনে নিন আপনার সব প্রশ্নের উত্তর

TDS-TCS হার কমানো নিয়ে ধোঁয়াশায়? জেনে নিন আপনার সব প্রশ্নের উত্তর

করদাতাদের হাতে বাড়তি নগদের জোগান দিতে টিডিএস এবং টিসিএসের হার ২৫ শতাংশ কমিয়েছে কেন্দ্র। এর ফলে কারা কারা সুবিধা পাবেন, কাদের হাতে বাড়তি অর্থ আসবে এবং কী কী প্রয়োজনীয় শর্তের মতো বিষয়গুলি দেখে নিন একনজরে -

এটার অর্থ কী? আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, যদি কোনও কর্মী ফি হিসেবে এক কোটি টাকা পান, তাহলে তাঁর ১০ শতাংশ হারে ১০ লাখ টাকা টিডিএস কাটা হত। ফলে তিনি হাতে ৯০ লাখ টাকা পেতেন। নয়া নিয়মের পর ৭.৫ শতাংশ হারে টিডিএস কাটা হবে। ফলে সংশ্লিষ্ট কর্মী ৯২.৫ লাখ টাকা পাবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
1/7এটার অর্থ কী? আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, যদি কোনও কর্মী ফি হিসেবে এক কোটি টাকা পান, তাহলে তাঁর ১০ শতাংশ হারে ১০ লাখ টাকা টিডিএস কাটা হত। ফলে তিনি হাতে ৯০ লাখ টাকা পেতেন। নয়া নিয়মের পর ৭.৫ শতাংশ হারে টিডিএস কাটা হবে। ফলে সংশ্লিষ্ট কর্মী ৯২.৫ লাখ টাকা পাবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
কোন কোন ক্ষেত্রে এটা লাগু হবে? ডিভিডেন্ড, কনট্র্যাক্টর, সাব-কনট্র্যাক্টর, ইনসিওরেন্স কমিশন, ব্রোকারেজ, স্থাবর সম্পত্তি ও যন্ত্রপাতি ভাড়া এবং পেশাগত ফি'র ক্ষেত্রে নয়া হারে টিডিএস কাটা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
2/7কোন কোন ক্ষেত্রে এটা লাগু হবে? ডিভিডেন্ড, কনট্র্যাক্টর, সাব-কনট্র্যাক্টর, ইনসিওরেন্স কমিশন, ব্রোকারেজ, স্থাবর সম্পত্তি ও যন্ত্রপাতি ভাড়া এবং পেশাগত ফি'র ক্ষেত্রে নয়া হারে টিডিএস কাটা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ব্যাঙ্ক থেকে গ্রাহকরা কী সুবিধা পাবেন? যদি কোনও ব্যক্তি ব্যাঙ্ক থেকে ২০,০০০ টাকা সুদ পান, তাহলে বর্তমান ১০ শতাংশ হারে ২,০০০ টাকা টিডিএস কাটবে। নয়া হারে ১,৫০০ টাকা টিডিএস কাটবে ব্যাঙ্ক। অর্থাৎ ওই ব্যক্তি বাড়তি ৫০০ টাকা পাবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
3/7ব্যাঙ্ক থেকে গ্রাহকরা কী সুবিধা পাবেন? যদি কোনও ব্যক্তি ব্যাঙ্ক থেকে ২০,০০০ টাকা সুদ পান, তাহলে বর্তমান ১০ শতাংশ হারে ২,০০০ টাকা টিডিএস কাটবে। নয়া হারে ১,৫০০ টাকা টিডিএস কাটবে ব্যাঙ্ক। অর্থাৎ ওই ব্যক্তি বাড়তি ৫০০ টাকা পাবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
কোন সময়ের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে? নয়া হার শুধুমাত্র চলতি বছরের ১৪ মে থেকে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর হবে। ফলে ১৪ মে'র আগে নয়া টিডিএস হার কার্যকর হবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
4/7কোন সময়ের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে? নয়া হার শুধুমাত্র চলতি বছরের ১৪ মে থেকে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর হবে। ফলে ১৪ মে'র আগে নয়া টিডিএস হার কার্যকর হবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
আয়কর ভার কি লাঘব হবে? ঠিক নয়। আয়ের উপর নির্ভর করে কর হার দিতে হবে। যাঁদের আগে আয়কর দিতে হয়, তাঁদের প্রতি কোয়ার্টারে টাকা দিতে হবে। নাহলে আইটি রিটার্ন ফাইলের সময় টাকা দিতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
5/7আয়কর ভার কি লাঘব হবে? ঠিক নয়। আয়ের উপর নির্ভর করে কর হার দিতে হবে। যাঁদের আগে আয়কর দিতে হয়, তাঁদের প্রতি কোয়ার্টারে টাকা দিতে হবে। নাহলে আইটি রিটার্ন ফাইলের সময় টাকা দিতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
এটার মানে কি আয়করের ভার কিছুটা পিছিয়ে গেল? হ্যাঁ। টিডিএস হার হ্রাসের ফলে বাড়ির মালিক, চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট, স্থাপত্যবিদ, চিকিৎসক, আইনজীবী, ফ্রিলান্সার এবং পরামর্শদাতাদের হাতে বাড়তি টাকা আসবে। যেমন - এক লাখ টাকা দিয়ে কোনও ব্যক্তি যদি বাড়ি ভাড়া দেন, তাহলে ১০ শতাংশ টিডিএস কাটার পর তিনি ৯০,০০০ টাকা পেতেন। এখন সেটা বেড়ে হবে ৯২,৫০০। কারণ টিডিএস হার কমে ৭.৫ শতাংশ হওয়ায় ৭,৫০০ টাকা কাটা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
6/7এটার মানে কি আয়করের ভার কিছুটা পিছিয়ে গেল? হ্যাঁ। টিডিএস হার হ্রাসের ফলে বাড়ির মালিক, চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট, স্থাপত্যবিদ, চিকিৎসক, আইনজীবী, ফ্রিলান্সার এবং পরামর্শদাতাদের হাতে বাড়তি টাকা আসবে। যেমন - এক লাখ টাকা দিয়ে কোনও ব্যক্তি যদি বাড়ি ভাড়া দেন, তাহলে ১০ শতাংশ টিডিএস কাটার পর তিনি ৯০,০০০ টাকা পেতেন। এখন সেটা বেড়ে হবে ৯২,৫০০। কারণ টিডিএস হার কমে ৭.৫ শতাংশ হওয়ায় ৭,৫০০ টাকা কাটা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আধার বা প্যান কার্ড না থাকলেও নয়া হারে টিডিএসের সুবিধা মিলবে? না। প্যান বা আধার কার্ড না দিলে টিডিএস বা টিসিএসের হারে কোনও ছাড় মিলবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
7/7আধার বা প্যান কার্ড না থাকলেও নয়া হারে টিডিএসের সুবিধা মিলবে? না। প্যান বা আধার কার্ড না দিলে টিডিএস বা টিসিএসের হারে কোনও ছাড় মিলবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
অন্য গ্যালারিগুলি