বাংলা নিউজ > ছবিঘর > Tea Benefits: আপনিও পাগল চা-প্রেমী? হরেক মুডের সঙ্গে মানানসই ভেষজ চায়ের খোঁজ রইল

Tea Benefits: আপনিও পাগল চা-প্রেমী? হরেক মুডের সঙ্গে মানানসই ভেষজ চায়ের খোঁজ রইল

  • এর মধ্যে কোন কোন চা আপনি চেখে দেখেছেন?
মন থাকলে তা খারাপ তো হবেই। আর আপনার খারাপ মন নিমেষে ভালো করতে পারে ৫ হার্বল টি। ক্লান্তি থেকে দুশ্চিন্তা, দূর হবে নিমেষে। জানুন আপনার কোন মুডের জন্য, কোন চা বেস্ট!
1/6মন থাকলে তা খারাপ তো হবেই। আর আপনার খারাপ মন নিমেষে ভালো করতে পারে ৫ হার্বল টি। ক্লান্তি থেকে দুশ্চিন্তা, দূর হবে নিমেষে। জানুন আপনার কোন মুডের জন্য, কোন চা বেস্ট!
ক্যামোমাইল টি-র কথা নিশ্চয়ই বহুবার শুনেছেন। এই ঔষধি গাছে ছোট ছোট সাদা ফুল হয়। দুশ্চিন্তা কমানো থেকে ঘুমোতে সাহায্য করা, ক্যামোমাইল চায়ের আছে হাজারও উপকারিতা। PubMed Central জার্নালে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, সারাদিনের হাড়ভাঙা খাটুনির পর আপনার শরীর ও মনকে দুশ্চিন্তার হাত থেকে বাঁচাতে এটি বিশেষ কার্যকরী। 
2/6ক্যামোমাইল টি-র কথা নিশ্চয়ই বহুবার শুনেছেন। এই ঔষধি গাছে ছোট ছোট সাদা ফুল হয়। দুশ্চিন্তা কমানো থেকে ঘুমোতে সাহায্য করা, ক্যামোমাইল চায়ের আছে হাজারও উপকারিতা। PubMed Central জার্নালে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, সারাদিনের হাড়ভাঙা খাটুনির পর আপনার শরীর ও মনকে দুশ্চিন্তার হাত থেকে বাঁচাতে এটি বিশেষ কার্যকরী। 
লিকার চা আমরা প্রায় সকলেই প্রতিদিন খেয়ে থাকি। এবার থেকে যখনই কাজে এনার্জি পাবেন না, বেশ কড়া করে তৈরি এক কাপ লিকার চা খেয়ে নিন। এক কাপ লিকার চায়ে ৬০-৯০mg ক্যাফেইন থাকে। যা ততক্ষণাৎ এনার্জি বাড়িয়ে তোলে। কাজে নতুন উদ্যম যোগায়। 
3/6লিকার চা আমরা প্রায় সকলেই প্রতিদিন খেয়ে থাকি। এবার থেকে যখনই কাজে এনার্জি পাবেন না, বেশ কড়া করে তৈরি এক কাপ লিকার চা খেয়ে নিন। এক কাপ লিকার চায়ে ৬০-৯০mg ক্যাফেইন থাকে। যা ততক্ষণাৎ এনার্জি বাড়িয়ে তোলে। কাজে নতুন উদ্যম যোগায়। 
মন খারাপ লাগছে হঠাৎ করেই। কেমন একটা কথায় কথায় কান্না পাচ্ছে বা রাগ হচ্ছে। মিন্টের ঠান্ডা ও সতেজকারী উপাদান মনকে চাঙ্গা করে নিমেষে। এই চায়ের সুগন্ধও মন ভালো করে দেয়। এমনকী, এই চা পেটের সমস্যা দূরে রাখতেও সাহায্য করে থাকে। 
4/6মন খারাপ লাগছে হঠাৎ করেই। কেমন একটা কথায় কথায় কান্না পাচ্ছে বা রাগ হচ্ছে। মিন্টের ঠান্ডা ও সতেজকারী উপাদান মনকে চাঙ্গা করে নিমেষে। এই চায়ের সুগন্ধও মন ভালো করে দেয়। এমনকী, এই চা পেটের সমস্যা দূরে রাখতেও সাহায্য করে থাকে। 
ক্লান্ত-পরিশ্রান্ত বোধ করলে হাতে তুলে নিন গ্রিন টি। এই চায়ে রয়েছে বেশ ভালো মাত্রায় ক্যাফেইন যা শরীরে এনার্জি যোগায়। পাশাপাশি, এটি আপনার শরীর ও মনকে নতুন ভাবে চিন্তা করতে শক্তি যোগায়। পাশাপাশি এই চাও দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। 
5/6ক্লান্ত-পরিশ্রান্ত বোধ করলে হাতে তুলে নিন গ্রিন টি। এই চায়ে রয়েছে বেশ ভালো মাত্রায় ক্যাফেইন যা শরীরে এনার্জি যোগায়। পাশাপাশি, এটি আপনার শরীর ও মনকে নতুন ভাবে চিন্তা করতে শক্তি যোগায়। পাশাপাশি এই চাও দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। 
মন ভালো করতে তুলসি চায়েরও জুরি মেলা ভার। এই চা কাজে মন বসাতে সাহায্য করে। অবসাদ ও দুশ্চিন্তায় যারা ভুগছেন, তাঁদের জন্যও তুলসি চা বিশেষ উপকারি। তুলসি পাতা ছোট ছোট টুকরো করে তা জলে ফুটিয়ে ছেঁকে নিয়ে দারুচিনির গুঁড়ো ও মধু-লেবুর রস দিয়ে খেতে পারেন। 
6/6মন ভালো করতে তুলসি চায়েরও জুরি মেলা ভার। এই চা কাজে মন বসাতে সাহায্য করে। অবসাদ ও দুশ্চিন্তায় যারা ভুগছেন, তাঁদের জন্যও তুলসি চা বিশেষ উপকারি। তুলসি পাতা ছোট ছোট টুকরো করে তা জলে ফুটিয়ে ছেঁকে নিয়ে দারুচিনির গুঁড়ো ও মধু-লেবুর রস দিয়ে খেতে পারেন। 
অন্য গ্যালারিগুলি