বাংলা নিউজ > ছবিঘর > চ্যাম্পিয়ন হয়ে যাত্রা শুরু, একবার রানার্স হলেও T20 বিশ্বকাপে এই নিয়ে চারবার সেমিফাইনালে উঠতে ব্যর্থ ভারত, দেখুন ইতিহাস

চ্যাম্পিয়ন হয়ে যাত্রা শুরু, একবার রানার্স হলেও T20 বিশ্বকাপে এই নিয়ে চারবার সেমিফাইনালে উঠতে ব্যর্থ ভারত, দেখুন ইতিহাস

  • টি-২০ বিশ্বকাপে একবার চ্যাম্পিয়ন ও একবার রানার্স হয়েছে টিম ইন্ডিয়া। এপর্যন্ত সাতটি টি-২০ বিশ্বকাপে ভারতের সার্বিক পারফর্ম্যান্সের ইতিহাসে চোখ রাখুন।
২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত উদ্বোধনী টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। ফাইনালে পাকিস্তানকে পরাজিত করে ভারত।
1/7২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত উদ্বোধনী টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। ফাইনালে পাকিস্তানকে পরাজিত করে ভারত।
২০০৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় সংস্করণে ভারত সুপার এইটে নিজেদের গ্রুপের তিন ম্যাচেই হেরে সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়। ভারতীয় দল পরাজিত হয় দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের কাছে।
2/7২০০৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় সংস্করণে ভারত সুপার এইটে নিজেদের গ্রুপের তিন ম্যাচেই হেরে সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়। ভারতীয় দল পরাজিত হয় দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের কাছে।
২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত তৃতীয় টি-২০ বিশ্বকাপেও ভারত সুপার এইটে নিজেদের গ্রুপের তিনটি ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায়। টিম ইন্ডিয়া পরাজিত হয় অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের কাছে।
3/7২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত তৃতীয় টি-২০ বিশ্বকাপেও ভারত সুপার এইটে নিজেদের গ্রুপের তিনটি ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায়। টিম ইন্ডিয়া পরাজিত হয় অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের কাছে।
২০১২ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত চতুর্থ টি-২০ বিশ্বকাপের সুপার এইটে ভারত নিজেদের গ্রুপের তিন ম্যাচের ২টিতে জয় তুলে নেয়। তবে রান-রেটে পিছিয়ে পড়ে সেমিফাইনালের টিকিট হাতছাড়া করে। ভারত হারিয়ে দেয় পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে। তবে পরাজিত হয় অস্ট্রেলিয়ার কাছে।
4/7২০১২ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত চতুর্থ টি-২০ বিশ্বকাপের সুপার এইটে ভারত নিজেদের গ্রুপের তিন ম্যাচের ২টিতে জয় তুলে নেয়। তবে রান-রেটে পিছিয়ে পড়ে সেমিফাইনালের টিকিট হাতছাড়া করে। ভারত হারিয়ে দেয় পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে। তবে পরাজিত হয় অস্ট্রেলিয়ার কাছে।
২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত পঞ্চম টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত শ্রীলঙ্কার কাছে পরাজিত হয়। রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয় টিম ইন্ডিয়াকে।
5/7২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত পঞ্চম টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত শ্রীলঙ্কার কাছে পরাজিত হয়। রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয় টিম ইন্ডিয়াকে।
ঘরের মাঠে ২০১৬ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ভারত ওয়েস্ট ইন্ডিজের কাছে পরাজিত হয়। ফলে ফাইনালের টিকিট হাতছাড়া হয় টিম ইন্ডিয়ার।
6/7ঘরের মাঠে ২০১৬ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ভারত ওয়েস্ট ইন্ডিজের কাছে পরাজিত হয়। ফলে ফাইনালের টিকিট হাতছাড়া হয় টিম ইন্ডিয়ার।
এবার আমিরশাহিতে চলতি টি-২০ বিশ্বকাপের সপ্তম সংস্করণের সুপার টুয়েলভ থেকেই ভারতের বিদায় নিশ্চিত হয়ে যায়। গ্রুপে ভারত হেরে বসে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে। জয় তুলে নেয় আফগানিস্তান ও স্কটল্যান্ডের বিরুদ্ধে। বাকি রয়েছে নমিবিয়া ম্যাচ।
7/7এবার আমিরশাহিতে চলতি টি-২০ বিশ্বকাপের সপ্তম সংস্করণের সুপার টুয়েলভ থেকেই ভারতের বিদায় নিশ্চিত হয়ে যায়। গ্রুপে ভারত হেরে বসে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে। জয় তুলে নেয় আফগানিস্তান ও স্কটল্যান্ডের বিরুদ্ধে। বাকি রয়েছে নমিবিয়া ম্যাচ।
অন্য গ্যালারিগুলি