বাড়ি > ছবিঘর > ষাট ফুট উঁচু, মহানদীর বক্ষ থেকে ওঠা মন্দিরের চূড়া তৈরি রেখা দৌলা রীতিতে

ষাট ফুট উঁচু, মহানদীর বক্ষ থেকে ওঠা মন্দিরের চূড়া তৈরি রেখা দৌলা রীতিতে

ওড়িশায় নদীবক্ষ থেকে জেগে উঠল ৫০০ বছরের পুরনো মন্দির। এক সময়ে মহনদীর গতিপথ পরিবর্তনের ফলে ডুবে গিয়েছিল সেই মন্দির। দেখুন সেই মন্দির সংক্রান্ত নয়া কয়েকটি তথ্য -

কটকের পদ্মবতী বৈদ্বেশ্বরের কাছে মহানদীর বুকে জেগে উঠল মন্দিরের চূড়ো। ইন্ডিয়ান ন্যাশনাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচার-এর (ইনট্যাক) প্রোজেক্ট অ্যাসিসট্যান্ট দীপক কুমারের নেতৃত্বে একটি পুরাতাত্ত্বিক দল সেটির হদিশ পেয়েছে। (ছবি সৌজন্য টুইটার)
1/4কটকের পদ্মবতী বৈদ্বেশ্বরের কাছে মহানদীর বুকে জেগে উঠল মন্দিরের চূড়ো। ইন্ডিয়ান ন্যাশনাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচার-এর (ইনট্যাক) প্রোজেক্ট অ্যাসিসট্যান্ট দীপক কুমারের নেতৃত্বে একটি পুরাতাত্ত্বিক দল সেটির হদিশ পেয়েছে। (ছবি সৌজন্য টুইটার)
চূড়ার স্থাপত্যশৈলী এবং যেসব সামগ্রী দিয়ে তৈরি করা হয়েছে, তা দেখে পুরাতত্ত্ববিদদের অনুমান, মন্দিরটি পঞ্চদশ শতাব্দী বা ষোড়শ শতাব্দীর গোড়ার দিকে তৈরি। রেখা দৌলা রীতিতে মন্দিরের চূড়া তৈরি হয়েছিল। (ছবি সৌজন্য টুইটার)
2/4চূড়ার স্থাপত্যশৈলী এবং যেসব সামগ্রী দিয়ে তৈরি করা হয়েছে, তা দেখে পুরাতত্ত্ববিদদের অনুমান, মন্দিরটি পঞ্চদশ শতাব্দী বা ষোড়শ শতাব্দীর গোড়ার দিকে তৈরি। রেখা দৌলা রীতিতে মন্দিরের চূড়া তৈরি হয়েছিল। (ছবি সৌজন্য টুইটার)
পুরাতত্ত্ববিদদের মতে, ভগবান কৃষ্ণের অবতারকে উৎসর্গ করে মন্দিরটি তৈরি করা হয়েছিল। সাতাপাতানা নামক জায়গায় সেটি অবস্থিত ছিল। কিন্তু ১৮৫০ সালে মহানদীর গতিপথ পালটে যায়। পুরো এলাকা জলের তলার চলে গিয়েছিল। স্থানীয়রা মূর্তিটি স্থানীয় গোপীনাথ দেব মন্দিরে নিয়ে গিয়েছিলেন। (ছবি সৌজন্য টুইটার)
3/4পুরাতত্ত্ববিদদের মতে, ভগবান কৃষ্ণের অবতারকে উৎসর্গ করে মন্দিরটি তৈরি করা হয়েছিল। সাতাপাতানা নামক জায়গায় সেটি অবস্থিত ছিল। কিন্তু ১৮৫০ সালে মহানদীর গতিপথ পালটে যায়। পুরো এলাকা জলের তলার চলে গিয়েছিল। স্থানীয়রা মূর্তিটি স্থানীয় গোপীনাথ দেব মন্দিরে নিয়ে গিয়েছিলেন। (ছবি সৌজন্য টুইটার)
গ্রীষ্মকালে নদীর জলস্তর কমে গেলে মন্দিরের চূড়োটি মাঝেমধ্যে দেখা যায়। স্থানীয়দের দাবি, ১১ বছর পর আবার চূড়া দেখা গেল। (ছবি সৌজন্য টুইটার)
4/4গ্রীষ্মকালে নদীর জলস্তর কমে গেলে মন্দিরের চূড়োটি মাঝেমধ্যে দেখা যায়। স্থানীয়দের দাবি, ১১ বছর পর আবার চূড়া দেখা গেল। (ছবি সৌজন্য টুইটার)
অন্য গ্যালারিগুলি