বাংলা নিউজ > ছবিঘর > 'কর ছাড় চাওয়ার আগে ভারতে কারখানা করুন,' টেসলাকে জানাল কেন্দ্র

'কর ছাড় চাওয়ার আগে ভারতে কারখানা করুন,' টেসলাকে জানাল কেন্দ্র

  • কেন্দ্রের কাছে ইলেকট্রিক যানবাহনের আমদানির কর কমানোর অনুরোধ করেছে সংস্থা।
ভারতে গাড়ির বাজারে প্রবেশ করতে চাইছে টেসলা। কিন্তু বাধা চড়া আমদানি কর। সেই কারণেই কেন্দ্রের কাছে ইলেকট্রিক যানবাহনের আমদানির কর কমানোর অনুরোধ করেছে সংস্থা। ফাইল ছবি: রয়টার্স
1/5ভারতে গাড়ির বাজারে প্রবেশ করতে চাইছে টেসলা। কিন্তু বাধা চড়া আমদানি কর। সেই কারণেই কেন্দ্রের কাছে ইলেকট্রিক যানবাহনের আমদানির কর কমানোর অনুরোধ করেছে সংস্থা। ফাইল ছবি: রয়টার্স
টেসলার পরিকল্পনা হল প্রথমে মার্কিন মুলুক থেকে ভারতে তাদের গাড়ি নিয়ে আসা। সেই গাড়িগুলি জনপ্রিয়তা পেলে, ভাল বিক্রি হলে তবে নতুন পদক্ষেপ। অবস্থা বুঝে তারপরেই ভারতে কারখানা গড়তেন ইলন মাস্ক। ইতিমধ্যেই টেসলার চারটি গাড়ির মডেলকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। ফাইল ছবি: রয়টার্স (REUTERS)
2/5টেসলার পরিকল্পনা হল প্রথমে মার্কিন মুলুক থেকে ভারতে তাদের গাড়ি নিয়ে আসা। সেই গাড়িগুলি জনপ্রিয়তা পেলে, ভাল বিক্রি হলে তবে নতুন পদক্ষেপ। অবস্থা বুঝে তারপরেই ভারতে কারখানা গড়তেন ইলন মাস্ক। ইতিমধ্যেই টেসলার চারটি গাড়ির মডেলকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। ফাইল ছবি: রয়টার্স (REUTERS)
তবে কেন্দ্রের এক আধিকারিক সূত্রে খবর, এত সহজে মানতে নারাজ মোদী সরকার। বরং কেন্দ্র পাল্টা শর্ত দিয়েছে টেসলাকে। 'আগে ভারতে কারখানা গড়ুন। উত্পাদন শুরু করুন। তারপর আমদানি কর কমানোর বিবেচনা করা হবে,' জানানো হয়েছে এমনটাই। ফাইল ছবি: টুইটার (Twitter)
3/5তবে কেন্দ্রের এক আধিকারিক সূত্রে খবর, এত সহজে মানতে নারাজ মোদী সরকার। বরং কেন্দ্র পাল্টা শর্ত দিয়েছে টেসলাকে। 'আগে ভারতে কারখানা গড়ুন। উত্পাদন শুরু করুন। তারপর আমদানি কর কমানোর বিবেচনা করা হবে,' জানানো হয়েছে এমনটাই। ফাইল ছবি: টুইটার (Twitter)
বর্তমানে, ভারতে সম্পূর্ণরূপে নির্মিত ইউনিট (CBUs) হিসাবে আমদানি করা গাড়িতে ৬০% থেকে ১০০% পর্যন্ত শুল্ক আরোপ করা হয়। এটি নির্ভর করে ইঞ্জিনের আকার, দাম, বিমা এবং মালবাহী (CIF) মানের উপর। ফাইল ছবি: রয়টার্স (REUTERS)
4/5বর্তমানে, ভারতে সম্পূর্ণরূপে নির্মিত ইউনিট (CBUs) হিসাবে আমদানি করা গাড়িতে ৬০% থেকে ১০০% পর্যন্ত শুল্ক আরোপ করা হয়। এটি নির্ভর করে ইঞ্জিনের আকার, দাম, বিমা এবং মালবাহী (CIF) মানের উপর। ফাইল ছবি: রয়টার্স (REUTERS)
তবে ভারতে আসার বিষয়ে লক্ষ্য স্থির সংস্থার। সম্প্রতি এক টুইটে ইলন মাস্ক জানিয়েছেন, ২০২১-২২-এর মধ্যেই ভারতে আসবে টেসলার গাড়ি। ইতিমধ্যেই ভারতে কর্মী-আধিকারিক নিয়োগ করে ফেলেছে টেসলা। ফাইল ছবি: রয়টার্স (REUTERS)
5/5তবে ভারতে আসার বিষয়ে লক্ষ্য স্থির সংস্থার। সম্প্রতি এক টুইটে ইলন মাস্ক জানিয়েছেন, ২০২১-২২-এর মধ্যেই ভারতে আসবে টেসলার গাড়ি। ইতিমধ্যেই ভারতে কর্মী-আধিকারিক নিয়োগ করে ফেলেছে টেসলা। ফাইল ছবি: রয়টার্স (REUTERS)
অন্য গ্যালারিগুলি