ফিরে দেখা ২০১৯ : মোদী সরকারের গুরুত্বপূর্ণ পদক্ষেপ

  • প্রথম জমানার শেষদিক ও দ্বিতীয় জমানার প্রথম সাত মাস। ২০১৯ সালে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে নরেন্দ্র মোদী সরকার। পড়শি দেশে ঢুকে জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হোক বা ব্যাঙ্কের সংযুক্তিকরণ হোক। একনজরে দেখে নেওয়া যাক ২০১৯ সালে মোদী সরকারের গুরুত্বপূর্ণ পদক্ষেপ -
অন্তর্বর্তী বাজেটে ঘুরপথে ৫ লাখ টাকা পর্যন্ত আয়করে ছাড়ের ঘোষণা করেন পীযূষ গয়াল। (ছবি সৌজন্য পিটিআই)
1/8অন্তর্বর্তী বাজেটে ঘুরপথে ৫ লাখ টাকা পর্যন্ত আয়করে ছাড়ের ঘোষণা করেন পীযূষ গয়াল। (ছবি সৌজন্য পিটিআই)
১৪ ফেব্রুয়ারি জঙ্গি হামলায় রক্তস্নাত হয়েছিল পুলওয়ামা। মৃত্যু হয়েছিল ৪০ সিআরপিএফ জওয়ানের। সেই হামলার ১৩ দিনের মাথায় বিমান হানায় পাকিস্তান-অধিকৃত বালাকোটের জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় বায়ুসেনা। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
2/8১৪ ফেব্রুয়ারি জঙ্গি হামলায় রক্তস্নাত হয়েছিল পুলওয়ামা। মৃত্যু হয়েছিল ৪০ সিআরপিএফ জওয়ানের। সেই হামলার ১৩ দিনের মাথায় বিমান হানায় পাকিস্তান-অধিকৃত বালাকোটের জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় বায়ুসেনা। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে সন্ত্রাসবাদের বিরুদ্ধে আরও কঠোর আইন আনার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইমতো ইউএপিএ আইন লাগু হয়। (ছবি সৌজন্য এএনআই)
3/8দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে সন্ত্রাসবাদের বিরুদ্ধে আরও কঠোর আইন আনার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইমতো ইউএপিএ আইন লাগু হয়। (ছবি সৌজন্য এএনআই)
সংসদে বিরোধিতা সত্ত্বেও অনায়াসেই তিন তালাক বিরোধী আইন পাশ করিয়ে নেয় কেন্দ্র। রাষ্ট্রপতির অনুমোদন পেয়ে তা আইনে পরিণত হয়। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
4/8সংসদে বিরোধিতা সত্ত্বেও অনায়াসেই তিন তালাক বিরোধী আইন পাশ করিয়ে নেয় কেন্দ্র। রাষ্ট্রপতির অনুমোদন পেয়ে তা আইনে পরিণত হয়। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ও ৩৫এ ধারা প্রত্যাহার করা হয়। জম্মু-কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। বিধানসভা-সহ জম্মু-কাশ্মীর ও বিধানসভা ছাড়া লাদাখ। (ছবি সৌজন্য পিটিআই)
5/8জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ও ৩৫এ ধারা প্রত্যাহার করা হয়। জম্মু-কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। বিধানসভা-সহ জম্মু-কাশ্মীর ও বিধানসভা ছাড়া লাদাখ। (ছবি সৌজন্য পিটিআই)
রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ। ১০টি ব্যাঙ্ককে সংযুক্ত করে চারটি ব্যাঙ্ক করা হয়। (ছবি সৌজন্য পিটিআই)
6/8রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ। ১০টি ব্যাঙ্ককে সংযুক্ত করে চারটি ব্যাঙ্ক করা হয়। (ছবি সৌজন্য পিটিআই)
বিরোধিতা সত্ত্বেও সংশোধিত নাগরিকত্ব বিলে সংসদের দুই কক্ষেই পাশ করিয়ে নেয় সরকার। অনুমোদন দেন রাষ্ট্রপতি। তার প্রতিবাদে দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ। মৃত্যু হয় ২০-র বেশি মানুষের। (ছবি সৌজন্য পিটিআই)
7/8বিরোধিতা সত্ত্বেও সংশোধিত নাগরিকত্ব বিলে সংসদের দুই কক্ষেই পাশ করিয়ে নেয় সরকার। অনুমোদন দেন রাষ্ট্রপতি। তার প্রতিবাদে দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ। মৃত্যু হয় ২০-র বেশি মানুষের। (ছবি সৌজন্য পিটিআই)
রেল পরিষেবার মানে সমন্বয় ঘটাতে এবং কর্মী উন্নয়ন নীতিতে সাম্য আনতে আটটি প্রধান শাখা একত্র করার সিদ্ধান্ত মোদী সরকারের। (ছবি সৌজন্য মিন্ট)
8/8রেল পরিষেবার মানে সমন্বয় ঘটাতে এবং কর্মী উন্নয়ন নীতিতে সাম্য আনতে আটটি প্রধান শাখা একত্র করার সিদ্ধান্ত মোদী সরকারের। (ছবি সৌজন্য মিন্ট)
অন্য গ্যালারিগুলি