বাংলা নিউজ > ছবিঘর > মার্কিন সংসদে হামলা ট্রাম্প সমর্থকদের, নিন্দায় মুখর মোদী সহ বিশ্বনেতারা

মার্কিন সংসদে হামলা ট্রাম্প সমর্থকদের, নিন্দায় মুখর মোদী সহ বিশ্বনেতারা

  • লজ্জার ঘটনার সাক্ষী থাকল মার্কিন রাজধানী ওয়াশিংটন ডিসি। একদল ট্রাম্প সমর্থক প্রকাশ্য রাস্তায় দাঙ্গা করল, তারপর পুলিশের চোখে ধুলো দিয়ে মার্কিন সংসদের ভেতর প্রবেশ করে ভাঙচুর করে। এদিনই মার্কিন রাষ্ট্রপতি ভোটে জয়ী ইলেকটরাল কলেজকে সার্টিফিকেট দেওয়া হবে। অর্থাৎ জো বাইডেনের জয় পাবে আনুষ্ঠানিক সিলমোহর। তার প্রতিবাদেই ট্রাম্প সমর্থকদের এই লাগামছাড়া আচরণ যার বিরুদ্ধে সরব হয়েছে ভারত সহ গোটা বিশ্বের রাষ্ট্রনেতারা। 
নরেন্দ্র মোদী বলেন যে ওয়াশিংটনে হিংসা ও দাঙ্গার খবর শুনে খুব খারাপ লাগছে। কোনও ভাবেই গণতান্ত্রিক প্রক্রিয়াকে বেলাইন করা যাবে না বেআইনি প্রতিবাদের মাধ্যমে (REUTERS)
1/8নরেন্দ্র মোদী বলেন যে ওয়াশিংটনে হিংসা ও দাঙ্গার খবর শুনে খুব খারাপ লাগছে। কোনও ভাবেই গণতান্ত্রিক প্রক্রিয়াকে বেলাইন করা যাবে না বেআইনি প্রতিবাদের মাধ্যমে (REUTERS)
কড়া নিন্দা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন যে সাড়া বিশ্বে গণতন্ত্র প্রসারের ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছে আমেরিকা। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে সেই দেশে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতার হস্তান্তর হয়।  (REUTERS)
2/8কড়া নিন্দা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন যে সাড়া বিশ্বে গণতন্ত্র প্রসারের ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছে আমেরিকা। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে সেই দেশে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতার হস্তান্তর হয়।  (REUTERS)
ইউরোপিয়ান ইউনিয়নের তরফে বলা হয়েছে যে আমেরিকায় গণতন্ত্র আজ বিপন্ন। ভোটের ফলাফলকে সবার সম্মান জানানো উচিত বলে তিনি মনে করেন।  (AP)
3/8ইউরোপিয়ান ইউনিয়নের তরফে বলা হয়েছে যে আমেরিকায় গণতন্ত্র আজ বিপন্ন। ভোটের ফলাফলকে সবার সম্মান জানানো উচিত বলে তিনি মনে করেন।  (AP)
বেড়া পেরিয়ে ক্যাপিটলে প্রবেশ করে ট্রাম্প সমর্থকরা। নিজের বক্তব্যে তাদেরকে প্রচ্ছন্ন সমর্থন করেন ট্রাম্প।  (REUTERS)
4/8বেড়া পেরিয়ে ক্যাপিটলে প্রবেশ করে ট্রাম্প সমর্থকরা। নিজের বক্তব্যে তাদেরকে প্রচ্ছন্ন সমর্থন করেন ট্রাম্প।  (REUTERS)
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন যে আমেরিকার গণতন্ত্র আক্রমণের মুখে পড়েছে। তাদের পড়শি ও সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু আমেরিকার এই হালে তারা অত্যন্ত দুঃখিত।  (REUTERS)
5/8কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন যে আমেরিকার গণতন্ত্র আক্রমণের মুখে পড়েছে। তাদের পড়শি ও সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু আমেরিকার এই হালে তারা অত্যন্ত দুঃখিত।  (REUTERS)
এভাবেই কনফেডেরেশান ফ্ল্যাগ নিয়ে অনুপ্রবেশ করে ট্রাম্প সমর্থকরা।  (REUTERS)
6/8এভাবেই কনফেডেরেশান ফ্ল্যাগ নিয়ে অনুপ্রবেশ করে ট্রাম্প সমর্থকরা।  (REUTERS)
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন যে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতার হস্তান্তর হওয়া উচিত মহান মার্কিন ট্র্যাডিশন অনুযায়ী।  (Bloomberg)
7/8অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন যে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতার হস্তান্তর হওয়া উচিত মহান মার্কিন ট্র্যাডিশন অনুযায়ী।  (Bloomberg)
শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের দাবি জানিয়েছে ন্যাটো (AP)
8/8শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের দাবি জানিয়েছে ন্যাটো (AP)
অন্য গ্যালারিগুলি