বাংলা নিউজ > ছবিঘর > পেপ গুয়ার্দিওলার ভুলেরই কি মাশুল গুনতে হল ম্যাঞ্চেস্টার সিটিকে? এক নজরে দেখে নিন চেলসির খেতাব জয়ের কারণগুলি

পেপ গুয়ার্দিওলার ভুলেরই কি মাশুল গুনতে হল ম্যাঞ্চেস্টার সিটিকে? এক নজরে দেখে নিন চেলসির খেতাব জয়ের কারণগুলি

  • এক দশক পরে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ খেতাব জয়ের সুযোগ ছিল পেপ গুয়ার্দিওলার সামনে। ম্যাঞ্চেস্টার সিটির স্বপ্ন আবারও অধরাই রয়ে গেল। শেষ বাধা অতিক্রম করতে ব্যর্থ হলেন গুয়ার্দিওলা ও তাঁর দল। ট্রফি উঠল চেলসির ঘরে। এক নজরে দেখে নেওয়া যাক চেলসির খেতাব জয়ের কারণগুলি। 
ফুটবল ইতিহাসের সর্বকালের সর্বসেরা কোচেদের অন্যতম পেপ গুয়ার্দিওলা। বর্ণময় ফুটবল কেরিয়ারে একাধিক নজির গড়েছেন। বার্সালোনার সঙ্গে শেষবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাক্কা এক দশক পরে ফের ইউরোপের সর্বসেরা ক্লাব হওয়ার হাতছানি ছিল তাঁর দলের সামনে। কিন্তু আবারও সেই সুযোগ নষ্ট করলেন তিনি। একাধিকবার ম্যাচকে অত্যধিক জটিল করে, প্রয়োজনের চেয়ে বেশিই ট্যাকটিকাল পরিবর্তনের অভিযোগ তাঁর বিরুদ্ধে এর আগেও বহুবার উঠেছে। এবারও ফাইনালে গতিতে ভরপুর চেলসির বিরুদ্ধে ফাইনালে কোন ডিফেন্সিভ মিডফিল্ডার ছা়ড়াই মাঠে নামাটা বুমেরাং হয়ে আঘাত হানল।
1/5ফুটবল ইতিহাসের সর্বকালের সর্বসেরা কোচেদের অন্যতম পেপ গুয়ার্দিওলা। বর্ণময় ফুটবল কেরিয়ারে একাধিক নজির গড়েছেন। বার্সালোনার সঙ্গে শেষবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাক্কা এক দশক পরে ফের ইউরোপের সর্বসেরা ক্লাব হওয়ার হাতছানি ছিল তাঁর দলের সামনে। কিন্তু আবারও সেই সুযোগ নষ্ট করলেন তিনি। একাধিকবার ম্যাচকে অত্যধিক জটিল করে, প্রয়োজনের চেয়ে বেশিই ট্যাকটিকাল পরিবর্তনের অভিযোগ তাঁর বিরুদ্ধে এর আগেও বহুবার উঠেছে। এবারও ফাইনালে গতিতে ভরপুর চেলসির বিরুদ্ধে ফাইনালে কোন ডিফেন্সিভ মিডফিল্ডার ছা়ড়াই মাঠে নামাটা বুমেরাং হয়ে আঘাত হানল।
ফুটবলদর্শকরা প্রায় সকলেই এনগোলো কন্তে নামটার সঙ্গে পরিচিত। সদাহাস্যময় কন্তে তাঁর এনার্জির জন্য খ্যাত। গোটা ম্যাচ জুড়ে সেই এনার্জির ছবিই আরও একবার ধরা পড়ল। সিটির বিশ্ববিখ্যাত আক্রমণ বিভাগকে এই ভাবেই বারংবার আটকে দিলেন কন্তে। সেমিফাইনালের দুই লেগের পর ফাইনালের ম্যান অফ দ্য ম্য়াচও সেই ফরাসি মিডফিল্ডারই। বিশ্বকাপ, প্রিমিয়র লিগ, ইউরোপা লিগ জয়ের পর আরও একটা বড় ট্রফি জিতলেন কন্তে।
2/5ফুটবলদর্শকরা প্রায় সকলেই এনগোলো কন্তে নামটার সঙ্গে পরিচিত। সদাহাস্যময় কন্তে তাঁর এনার্জির জন্য খ্যাত। গোটা ম্যাচ জুড়ে সেই এনার্জির ছবিই আরও একবার ধরা পড়ল। সিটির বিশ্ববিখ্যাত আক্রমণ বিভাগকে এই ভাবেই বারংবার আটকে দিলেন কন্তে। সেমিফাইনালের দুই লেগের পর ফাইনালের ম্যান অফ দ্য ম্য়াচও সেই ফরাসি মিডফিল্ডারই। বিশ্বকাপ, প্রিমিয়র লিগ, ইউরোপা লিগ জয়ের পর আরও একটা বড় ট্রফি জিতলেন কন্তে।
মতান্তরে ম্যান সিটি তথা প্রিমিয়র লিগের সেরা খেলোয়াড় কেভিন ডি'ব্রইন। ম্যাচের এক ঘণ্টার মাথায় চোট পেয়ে অশ্রুজলে মাঠ ছাড়তে হয় বেলজিয়ান জাদুকরকে। তাঁর মাঝমাঠ থেকে যে মুহূর্তে একটা পাসও চেলসি ডিফেন্স লাইন ভেঙে দেওয়ার ক্ষমতা রাখে। মাঝপথে তাঁকে হারানোয় বড় ধাক্কা খেতে হয় সিটিকে। 
3/5মতান্তরে ম্যান সিটি তথা প্রিমিয়র লিগের সেরা খেলোয়াড় কেভিন ডি'ব্রইন। ম্যাচের এক ঘণ্টার মাথায় চোট পেয়ে অশ্রুজলে মাঠ ছাড়তে হয় বেলজিয়ান জাদুকরকে। তাঁর মাঝমাঠ থেকে যে মুহূর্তে একটা পাসও চেলসি ডিফেন্স লাইন ভেঙে দেওয়ার ক্ষমতা রাখে। মাঝপথে তাঁকে হারানোয় বড় ধাক্কা খেতে হয় সিটিকে। 
জীবনের সবচেয়ে বড় ম্যাচকে স্মরণীয় করে রাখলেন চেলসির দুই উইংব্যাক। আক্রমণ ও রক্ষণের সুদক্ষ মেলবন্ধনে সিটির উইঙ্গারদের আটকে দেওয়ার পাশাপাশি সঠিক সময়ে আক্রমণেও দলকে সাহায্য করলেন এই দুই তরুণ ইংরেজ ফুটবলার।
4/5জীবনের সবচেয়ে বড় ম্যাচকে স্মরণীয় করে রাখলেন চেলসির দুই উইংব্যাক। আক্রমণ ও রক্ষণের সুদক্ষ মেলবন্ধনে সিটির উইঙ্গারদের আটকে দেওয়ার পাশাপাশি সঠিক সময়ে আক্রমণেও দলকে সাহায্য করলেন এই দুই তরুণ ইংরেজ ফুটবলার।
চেলসি কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের বিদায়ের পর অনেকের মনেই প্রশ্ন উঠেছিল, দলে কি জায়গা পাবেন মেসন মাউন্ট? এই ম্যাচেই আরও একবার প্রমাণ মিলল কেন তাঁর প্রতিভা নিয়ে এত চর্চা হয়। ম্যাচের একমাত্র গোলের জন্য ৬০-৭০ গজের নিখুঁত ঠিকানা লেখা পাসটি আসে তাঁর পা থেকেই। সিটির বিশ্বখ্যাত মিডফিল্ডারদের সামনে ম্যাচে সফলভাবে নিজের দক্ষতার উদাহরণ দিলেন মাউন্ট। ছোট থেকেই চেলসির অ্যাকাডেমিতে খেলা ঘরের ছেলে মাউন্টের কাছে এই জয়টা একটু বেশিই স্পেশাল হবে।
5/5চেলসি কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের বিদায়ের পর অনেকের মনেই প্রশ্ন উঠেছিল, দলে কি জায়গা পাবেন মেসন মাউন্ট? এই ম্যাচেই আরও একবার প্রমাণ মিলল কেন তাঁর প্রতিভা নিয়ে এত চর্চা হয়। ম্যাচের একমাত্র গোলের জন্য ৬০-৭০ গজের নিখুঁত ঠিকানা লেখা পাসটি আসে তাঁর পা থেকেই। সিটির বিশ্বখ্যাত মিডফিল্ডারদের সামনে ম্যাচে সফলভাবে নিজের দক্ষতার উদাহরণ দিলেন মাউন্ট। ছোট থেকেই চেলসির অ্যাকাডেমিতে খেলা ঘরের ছেলে মাউন্টের কাছে এই জয়টা একটু বেশিই স্পেশাল হবে।
অন্য গ্যালারিগুলি