বাংলা নিউজ > ছবিঘর > EURO 2020: রোনাল্ডো থেকে ওয়াইনালডম, ইউরোর গ্রুপ পর্যায়ে ব্যক্তিগত দক্ষতায় নজর কাড়লেন কোন ফুটবলাররা?

EURO 2020: রোনাল্ডো থেকে ওয়াইনালডম, ইউরোর গ্রুপ পর্যায়ে ব্যক্তিগত দক্ষতায় নজর কাড়লেন কোন ফুটবলাররা?

  • শেষ ম্যাচ অবধি টানটান উত্তেজনার মধ্যে দিয়ে এবারের ইউরোর গ্রুপ পর্যায়ের পরিসমাপ্তি ঘটেছে। অনেক ক্ষেত্রে দলের পারফরম্যান্সকে ব্যক্তিগত দক্ষতায় ছাপিয়ে গিয়েছেন ফুটবলাররা। এক নজরে দেখে নিন গ্রুপ পর্যায়ে নজর কাড়লেন কোন কোন ফুটবলার।
ইন্টার মিলানের হয়ে সিরি-এ জিতে দারুণ আত্মবিশ্বাসের সঙ্গে বেলজিয়াম দলে যোগ দিয়েছিলেন রোমেলু লুকাকু। জাতীয় দলের হয়ে ৯৬ ম্যাচে ৬৩ গোলের তাঁর রেকর্ড পরিসংখ্যানের বিচারে ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডোর থেকেও ভাল। বেলজিয়াম দলের টুর্নামেন্ট ফেভারিটের তকমা লাভের পিছনে বিশাল বড় ভূমিকা লুকাকুর। গ্রুপ পর্যায়ে রেড ডেভিলসের হয়ে তিনটি গোল করেছেন এই স্ট্রাইকার।
1/5ইন্টার মিলানের হয়ে সিরি-এ জিতে দারুণ আত্মবিশ্বাসের সঙ্গে বেলজিয়াম দলে যোগ দিয়েছিলেন রোমেলু লুকাকু। জাতীয় দলের হয়ে ৯৬ ম্যাচে ৬৩ গোলের তাঁর রেকর্ড পরিসংখ্যানের বিচারে ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডোর থেকেও ভাল। বেলজিয়াম দলের টুর্নামেন্ট ফেভারিটের তকমা লাভের পিছনে বিশাল বড় ভূমিকা লুকাকুর। গ্রুপ পর্যায়ে রেড ডেভিলসের হয়ে তিনটি গোল করেছেন এই স্ট্রাইকার।
যে কোন টুর্নামেন্টে যে কোন সময়ে স্রেফ পরিসংখ্যান দিয়েই সকলকে মাত দিতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই ইউরোতে তার অন্য়থা হয়নি। গ্রুপ পর্যায়ে সর্বাধিক পাঁচটি গোলের পাশাপাশি একটি অ্যাসিস্টও প্রদান করেন পর্তুগাল অধিনায়ক।
2/5যে কোন টুর্নামেন্টে যে কোন সময়ে স্রেফ পরিসংখ্যান দিয়েই সকলকে মাত দিতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই ইউরোতে তার অন্য়থা হয়নি। গ্রুপ পর্যায়ে সর্বাধিক পাঁচটি গোলের পাশাপাশি একটি অ্যাসিস্টও প্রদান করেন পর্তুগাল অধিনায়ক।
ভার্জিল ভ্যান ডাইকের অনুপস্থিতিতে নেদারল্যান্ডস দলের অধিনায়ক জর্জিনিয়ো ওয়াইনালডম গ্রুপ পর্যায়ে আবারও প্রমাণ করলেন কেন তাঁকে দলে নিতে মরিয়া ছিল বার্সেলোনা। দক্ষতা, গোল, কঠোর পরিমশ্রমের সংমিশ্রণে ওয়াইনালডম প্রকৃত অর্থে ডাচ দলের অধিনায়ক হয়ে উঠেছেন। গ্রুপ পর্যায়ে তাঁর ঝুলিতে রয়েছে তিনটি গোল করার কৃতিত্ব।
3/5ভার্জিল ভ্যান ডাইকের অনুপস্থিতিতে নেদারল্যান্ডস দলের অধিনায়ক জর্জিনিয়ো ওয়াইনালডম গ্রুপ পর্যায়ে আবারও প্রমাণ করলেন কেন তাঁকে দলে নিতে মরিয়া ছিল বার্সেলোনা। দক্ষতা, গোল, কঠোর পরিমশ্রমের সংমিশ্রণে ওয়াইনালডম প্রকৃত অর্থে ডাচ দলের অধিনায়ক হয়ে উঠেছেন। গ্রুপ পর্যায়ে তাঁর ঝুলিতে রয়েছে তিনটি গোল করার কৃতিত্ব।
টুর্নামেন্টের আগেই জ্লাটান ইব্রাহিমোভিচকে চোটের কারণে হারিয়ে বড় ধাক্কা খেয়েছিল সুইডিশ দল। স্পেন, পোল্যান্ডের উপস্থিতিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসাবে হয়তোই কেউ সুইডেনের কথা ভেবেছিল। তবে সুইডেন দলকে নিজের পারফরম্যান্সের মাধ্যমে সকল হিসেব-নিকেশ বদলে দিতে উদ্বুদ্ধ করেছেন এমিল ফর্সবার্গ। আরবি লাইপজিং ক্লাবের হয়ে খেলা ২৯ বছর বয়সী মিডফিল্ডার তিনটি গোল করে হয়ে উঠেছেন সুইডেনের ত্রাতা।
4/5টুর্নামেন্টের আগেই জ্লাটান ইব্রাহিমোভিচকে চোটের কারণে হারিয়ে বড় ধাক্কা খেয়েছিল সুইডিশ দল। স্পেন, পোল্যান্ডের উপস্থিতিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসাবে হয়তোই কেউ সুইডেনের কথা ভেবেছিল। তবে সুইডেন দলকে নিজের পারফরম্যান্সের মাধ্যমে সকল হিসেব-নিকেশ বদলে দিতে উদ্বুদ্ধ করেছেন এমিল ফর্সবার্গ। আরবি লাইপজিং ক্লাবের হয়ে খেলা ২৯ বছর বয়সী মিডফিল্ডার তিনটি গোল করে হয়ে উঠেছেন সুইডেনের ত্রাতা।
ড্যানি ওয়ার্ড নামটার সঙ্গে হয়তো খুব বেশি কেউ পরিচিত নন, হওয়ার কথাও নয়। বর্তমানে লেস্টার সিটির দ্বিতীয় গোলকিপার ২০১৭ সালে হাডার্সফিল্ডের হয়ে ইংল্যান্ডের চ্যাম্পিয়নশিপে শেষবার কোন লিগ ম্যাচে খেলেছেন। তবে ওয়েন হেনেসির চোটের ফলে ওয়েলশ দলে সুযোগ পেয়ে গোলের সামনে অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন তিনি। অনায়াসে গুরুত্বপূর্ণ সময়ে একের পর এক সেভ করে টুর্নামেন্টে নিঃসন্দেহে সকলের নজর কেড়েছেন প্রাক্তন লিভারপুল গোলরক্ষক।
5/5ড্যানি ওয়ার্ড নামটার সঙ্গে হয়তো খুব বেশি কেউ পরিচিত নন, হওয়ার কথাও নয়। বর্তমানে লেস্টার সিটির দ্বিতীয় গোলকিপার ২০১৭ সালে হাডার্সফিল্ডের হয়ে ইংল্যান্ডের চ্যাম্পিয়নশিপে শেষবার কোন লিগ ম্যাচে খেলেছেন। তবে ওয়েন হেনেসির চোটের ফলে ওয়েলশ দলে সুযোগ পেয়ে গোলের সামনে অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন তিনি। অনায়াসে গুরুত্বপূর্ণ সময়ে একের পর এক সেভ করে টুর্নামেন্টে নিঃসন্দেহে সকলের নজর কেড়েছেন প্রাক্তন লিভারপুল গোলরক্ষক।
অন্য গ্যালারিগুলি