বাংলা নিউজ > ছবিঘর > EURO 2020: রোনাল্ডো থেকে ম্যানুয়েল ন্যুয়ার, কেরিয়ারের সায়াহ্নে এসেও নিজেদের দলের সেরা অস্ত্র এই অভিজ্ঞ ফুটবলাররাই

EURO 2020: রোনাল্ডো থেকে ম্যানুয়েল ন্যুয়ার, কেরিয়ারের সায়াহ্নে এসেও নিজেদের দলের সেরা অস্ত্র এই অভিজ্ঞ ফুটবলাররাই

  • ফুটবল তারুণ্য, ফিটনেস ও দক্ষতার খেলা। বয়সের ভারে ধীরে ধীরে অনেক ফুটবলারই নিজেদের তীক্ষ্ণতা হারান। তবে কেরিয়ারের শেষ পর্যায়ে এসেও আসন্ন ইউরোয় নজর কাড়তে পারেন কোন কোন অভিজ্ঞ ফুটবলাররা? এক নজরে দেখে নিন সেই তালিকা।
এক দশক আগে হোসে মোরিনহোর ট্রেবেল জয়ী ইন্টার মিলান দলের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন গোরান পান্ডেভ। ১০ বছরে কেরিয়ারের বহু চড়াই উতরাই পার করে দেশকে প্রথমবার ইউরোর মঞ্চে যোগ্যতা অর্জন করতে অধিনায়কের ভূমিকা পালন করেছেন তিনি। এই টুর্নামেন্ট খেলেই জাতীয় দল থেকে অবসর নেবেন নর্থ ম্যাসেডোনিয়ার কিংবদন্তি। তবে টুর্নামেন্টে এখনও তিনিই দলের প্রধান অস্ত্র।
1/9এক দশক আগে হোসে মোরিনহোর ট্রেবেল জয়ী ইন্টার মিলান দলের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন গোরান পান্ডেভ। ১০ বছরে কেরিয়ারের বহু চড়াই উতরাই পার করে দেশকে প্রথমবার ইউরোর মঞ্চে যোগ্যতা অর্জন করতে অধিনায়কের ভূমিকা পালন করেছেন তিনি। এই টুর্নামেন্ট খেলেই জাতীয় দল থেকে অবসর নেবেন নর্থ ম্যাসেডোনিয়ার কিংবদন্তি। তবে টুর্নামেন্টে এখনও তিনিই দলের প্রধান অস্ত্র।
পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কোন পরিচয়ের প্রয়োজন পড়ে না। পৃথিবীর যে কোন জায়গায়, যে কোন দলের হয়ে, যে কোন টুর্নামেন্ট খেললেই তিনি যে সেইখানেই সেরা হওয়ার প্রবল দাবিদার, তা নিয়ে কারুর কোন সংশয় থাকতে পারে না। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হয়ে এ বারও নজর কাড়তে মুখিয়ে থাকবেন ‘সিআর সেভেন’।
2/9পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কোন পরিচয়ের প্রয়োজন পড়ে না। পৃথিবীর যে কোন জায়গায়, যে কোন দলের হয়ে, যে কোন টুর্নামেন্ট খেললেই তিনি যে সেইখানেই সেরা হওয়ার প্রবল দাবিদার, তা নিয়ে কারুর কোন সংশয় থাকতে পারে না। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হয়ে এ বারও নজর কাড়তে মুখিয়ে থাকবেন ‘সিআর সেভেন’।
জার্মান দলের অধিনায়ক, সাম্প্রতিক সময়ের সেরা গোলকিপার, যুগ পরিবর্তনকারী গোলরক্ষক, অনেকভাবেই ম্যানুয়েল ন্যুয়ারকে বর্ণনা করা যায়। ৩৫-এ পৌঁছেও তেকাঠির তলায় জার্মানির রক্ষাকর্তা তিনিই।
3/9জার্মান দলের অধিনায়ক, সাম্প্রতিক সময়ের সেরা গোলকিপার, যুগ পরিবর্তনকারী গোলরক্ষক, অনেকভাবেই ম্যানুয়েল ন্যুয়ারকে বর্ণনা করা যায়। ৩৫-এ পৌঁছেও তেকাঠির তলায় জার্মানির রক্ষাকর্তা তিনিই।
এই যুগে মেসি-রোনাল্ডোর সাম্রাজ্যে একমাত্র ভাগ বসাতে সক্ষম হয়েছেন তিনি। ক্রোয়েশিয়ার হয়ে সর্বকালের সর্বাধিক ম্যাচ খেলা লুকা মদ্রিচের ওপরই নিঃসন্দেহে দলের সকলের নজর থাকবে। বিপক্ষের বিরুদ্ধে এই মিডফিল্ড জাদুকরই এখনও বিশ্বকাপের রানার্স আপ দলের সেরা অস্ত্র।
4/9এই যুগে মেসি-রোনাল্ডোর সাম্রাজ্যে একমাত্র ভাগ বসাতে সক্ষম হয়েছেন তিনি। ক্রোয়েশিয়ার হয়ে সর্বকালের সর্বাধিক ম্যাচ খেলা লুকা মদ্রিচের ওপরই নিঃসন্দেহে দলের সকলের নজর থাকবে। বিপক্ষের বিরুদ্ধে এই মিডফিল্ড জাদুকরই এখনও বিশ্বকাপের রানার্স আপ দলের সেরা অস্ত্র।
ক্যাপ্টেন, লিডার, লেজেন্ড! আখ্যানটির যথাযোগ্য উদাহরণ জর্জিয়ো কিয়েলিনি। সাম্প্রতিক সময়ে বেশ অনেকদিন চোট আঘাতে ভুগেছেন। তবে ইউরোর আগে চোট সারিয়ে সম্পূর্ণ ফিট তিনি। প্রসিদ্ধ ইতালির ডিফেন্সের প্রধান ৩৬-র কিয়েলিনিই।
5/9ক্যাপ্টেন, লিডার, লেজেন্ড! আখ্যানটির যথাযোগ্য উদাহরণ জর্জিয়ো কিয়েলিনি। সাম্প্রতিক সময়ে বেশ অনেকদিন চোট আঘাতে ভুগেছেন। তবে ইউরোর আগে চোট সারিয়ে সম্পূর্ণ ফিট তিনি। প্রসিদ্ধ ইতালির ডিফেন্সের প্রধান ৩৬-র কিয়েলিনিই।
তুরস্ক দলের প্রবীণতম সদস্য অধিনায়ক বুরাক ইলমাজ। ৩৫-এ পা দিয়েও দলের প্রধান স্ট্রাইকারের গোলের খিদেতে এতটুকু টান পড়েনি। সদ্য লিগা ওয়ান চ্যাম্পিয়ন লিলের হয়ে লিগে ১৬টি গোল করেছেন তিনি। ভরপুর আত্মবিশ্বাস নিয়েই এ বারের টুর্নামেন্টে মাঠে নামবেন তিনি।
6/9তুরস্ক দলের প্রবীণতম সদস্য অধিনায়ক বুরাক ইলমাজ। ৩৫-এ পা দিয়েও দলের প্রধান স্ট্রাইকারের গোলের খিদেতে এতটুকু টান পড়েনি। সদ্য লিগা ওয়ান চ্যাম্পিয়ন লিলের হয়ে লিগে ১৬টি গোল করেছেন তিনি। ভরপুর আত্মবিশ্বাস নিয়েই এ বারের টুর্নামেন্টে মাঠে নামবেন তিনি।
ইউক্রেন এ বছর সকলকে চমকে দিয়ে অপরাজিত হয়ে ইউরোর যোগ্যতা অর্জন করেছে। যোগ্যতা অর্জন পর্বে সব ম্যাচ না খেললেও দলের গোলরক্ষক ও অধিনায়ক আন্দ্রেই পিয়াতভই। 
7/9ইউক্রেন এ বছর সকলকে চমকে দিয়ে অপরাজিত হয়ে ইউরোর যোগ্যতা অর্জন করেছে। যোগ্যতা অর্জন পর্বে সব ম্যাচ না খেললেও দলের গোলরক্ষক ও অধিনায়ক আন্দ্রেই পিয়াতভই। 
সুইডেন দলের অধিনায়ক ও নির্ভরযোগ্য ডিফেন্ডার আন্দ্রেস গ্রাঙ্কভিস্ট। ২০১৮ সালে সুইডিশ দলের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। ডিফেন্সের পাশাপাশি দলের হয়ে পেনাল্টিও নিতেও সিদ্ধহস্ত ৩৬ বছর বয়সী এই তারকা।
8/9সুইডেন দলের অধিনায়ক ও নির্ভরযোগ্য ডিফেন্ডার আন্দ্রেস গ্রাঙ্কভিস্ট। ২০১৮ সালে সুইডিশ দলের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। ডিফেন্সের পাশাপাশি দলের হয়ে পেনাল্টিও নিতেও সিদ্ধহস্ত ৩৬ বছর বয়সী এই তারকা।
এ বছরের ইউরোর প্রবীণতম ফুটবলার তিনি। তবে কেরিয়ারের সায়াহ্নে এসেও নিজের খেলার গুনগত মানে বিশ্বের যে কাউকে টক্কর দিতে পারেন পেপে। জমাট রক্ষণে ভর করেই গতবারের টুর্নামেন্টে জয়লাভ করে পর্তুগাল। তালিকার বাকিদের মতো খাতায় কলমে দলের অধিনায়ক না হলেও, এবারেও পর্তুগীজ ডিফেন্সের ভরসা তিনিই।
9/9এ বছরের ইউরোর প্রবীণতম ফুটবলার তিনি। তবে কেরিয়ারের সায়াহ্নে এসেও নিজের খেলার গুনগত মানে বিশ্বের যে কাউকে টক্কর দিতে পারেন পেপে। জমাট রক্ষণে ভর করেই গতবারের টুর্নামেন্টে জয়লাভ করে পর্তুগাল। তালিকার বাকিদের মতো খাতায় কলমে দলের অধিনায়ক না হলেও, এবারেও পর্তুগীজ ডিফেন্সের ভরসা তিনিই।
অন্য গ্যালারিগুলি