বাংলা নিউজ > ছবিঘর > EURO 2020: এমবাপে থেকে মোরাতা, গ্রুপ পর্যায়ে চূড়ান্ত হতাশ করেছেন এই তারকারা

EURO 2020: এমবাপে থেকে মোরাতা, গ্রুপ পর্যায়ে চূড়ান্ত হতাশ করেছেন এই তারকারা

  • নাম বড় দর্শন ছোট। এই তালিকার অর্ন্তভুক্ত সকল ফুটবলারদের ক্ষেত্রে এই লাইনটিই হয়তো সবচেয়ে প্রযোজ্য। বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী থেকে, সদ্য সমাপ্ত মরশুমে নজির সৃষ্টিকারী, গ্রুপ পর্যায়ে হতাশ করেছেন একাধিক তারকা ফুটবলার। এক নজরে দেখে নিন এখনও অবধি কোন কোন তারকারা নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি।
মতান্তরে ফ্রান্স দলের সেরা তারকা ২২ বছর বয়সী কিলিয়ান এমবাপে। এবারের ইউরোর ‘গ্রুপ এফ ডেথ’ (গ্রুপ এফ) থেকে ফ্রান্স শীর্ষে থেকে কোয়ালিফাই করলেও হতাশ করেছেন এমবাপে। গ্রুপ পর্বে একটিও গোল বা অ্যাসিস্টের দেখা মেলেনি তাঁর পা থেকে।
1/5মতান্তরে ফ্রান্স দলের সেরা তারকা ২২ বছর বয়সী কিলিয়ান এমবাপে। এবারের ইউরোর ‘গ্রুপ এফ ডেথ’ (গ্রুপ এফ) থেকে ফ্রান্স শীর্ষে থেকে কোয়ালিফাই করলেও হতাশ করেছেন এমবাপে। গ্রুপ পর্বে একটিও গোল বা অ্যাসিস্টের দেখা মেলেনি তাঁর পা থেকে।
এমবাপের মতোই হতাশ করেছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেনও। মতান্তরে বর্তমানে বিশ্বের সর্বসেরা স্ট্রাইকার এবং গত বিশ্বকাপের গোল্ডেন বুট (সর্বোচ্চ গোলস্কোরার) জয়ী কেনও গ্রুপ পর্যায়ে চুড়ান্ত ব্যর্থ। তিনিও কোন গোল বা অ্যাসিস্ট প্রদান করতে ব্যর্থ হয়েছেন।
2/5এমবাপের মতোই হতাশ করেছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেনও। মতান্তরে বর্তমানে বিশ্বের সর্বসেরা স্ট্রাইকার এবং গত বিশ্বকাপের গোল্ডেন বুট (সর্বোচ্চ গোলস্কোরার) জয়ী কেনও গ্রুপ পর্যায়ে চুড়ান্ত ব্যর্থ। তিনিও কোন গোল বা অ্যাসিস্ট প্রদান করতে ব্যর্থ হয়েছেন।
এবারের ইউরোয় সবচেয়ে তরুণ দল স্পেন। তাই স্প্যানিশ দলের অভিজ্ঞ স্ট্রাইকার আলভারো মোরাতার ওপর একটু বেশিই দায়িত্ব ছিল। তবে গ্রুপ পর্যায়ে পেনাল্টি মিস থেকে একাধিক সহজ সুযোগ নষ্ট করে তীব্র রোষের মুখে পড়তে হয়েছে জুভেন্তাসের স্ট্রাইকারকে। একটি গোল করলেও সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পুরোপুরি ব্যর্থ ২৮ বছর বয়সী মোরাতা। 
3/5এবারের ইউরোয় সবচেয়ে তরুণ দল স্পেন। তাই স্প্যানিশ দলের অভিজ্ঞ স্ট্রাইকার আলভারো মোরাতার ওপর একটু বেশিই দায়িত্ব ছিল। তবে গ্রুপ পর্যায়ে পেনাল্টি মিস থেকে একাধিক সহজ সুযোগ নষ্ট করে তীব্র রোষের মুখে পড়তে হয়েছে জুভেন্তাসের স্ট্রাইকারকে। একটি গোল করলেও সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পুরোপুরি ব্যর্থ ২৮ বছর বয়সী মোরাতা। 
ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে নজির সৃষ্টিকারী (এক মরশুমে সর্বোচ্চ গোল করা মিডফিল্ডার) ক্লাব মরশুমের পরে প্রচুর প্রত্যাশা নিয়ে ইউরোর ময়দানে নেমেছিলেন ব্রুনো ফার্নান্ডেজ। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগালের হয়ে প্রথম দুই ম্যাচে তিনি এতটাই খারাপ পারফর্ম করেন যে তৃতীয় ম্যাচে তাঁকে প্রথম এগারো থেকে বাদ দিতে বাধ্য হন কোচ ফার্নান্দো স্যান্টোস।
4/5ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে নজির সৃষ্টিকারী (এক মরশুমে সর্বোচ্চ গোল করা মিডফিল্ডার) ক্লাব মরশুমের পরে প্রচুর প্রত্যাশা নিয়ে ইউরোর ময়দানে নেমেছিলেন ব্রুনো ফার্নান্ডেজ। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগালের হয়ে প্রথম দুই ম্যাচে তিনি এতটাই খারাপ পারফর্ম করেন যে তৃতীয় ম্যাচে তাঁকে প্রথম এগারো থেকে বাদ দিতে বাধ্য হন কোচ ফার্নান্দো স্যান্টোস।
জুভেন্তাস ক্লাবে মোরাতারই সতীর্থ, তরুণ ডিফেন্ডার মেরিহ দেমিরাল। এবারের তরুণ তুরস্ক দল ও দেমিরালের পারফরম্যান্স দেখতে মুখিয়ে ছিলেন অনেকেই। তবে শুরুটাই ইতালির বিরুদ্ধে আত্মঘাতী গোল দিয়ে করেন এই ডিফেন্ডার। টুর্নামেন্টে দেমিরালসহ তুরস্ক ডিফেন্স তিন ম্যাচে ১০ গোল খেয়ে যে চুড়ান্ত হতাশ করেছে, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয়না।
5/5জুভেন্তাস ক্লাবে মোরাতারই সতীর্থ, তরুণ ডিফেন্ডার মেরিহ দেমিরাল। এবারের তরুণ তুরস্ক দল ও দেমিরালের পারফরম্যান্স দেখতে মুখিয়ে ছিলেন অনেকেই। তবে শুরুটাই ইতালির বিরুদ্ধে আত্মঘাতী গোল দিয়ে করেন এই ডিফেন্ডার। টুর্নামেন্টে দেমিরালসহ তুরস্ক ডিফেন্স তিন ম্যাচে ১০ গোল খেয়ে যে চুড়ান্ত হতাশ করেছে, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয়না।
অন্য গ্যালারিগুলি