বন্দে মাতরম স্লোগানে শেষ বিদায় IB অফিসার অঙ্কিতকে, উঠল CAA পন্থী স্লোগানও

  • বুধবার দিল্লির চাঁদবাগে একটি নর্দমা থেকে উদ্ধার করা হয়েছে তরুণ আইবি অফিসার অঙ্কিত শর্মার দেহ। পরিবারের তরফে অভিযোগ করা হয়, ছুরি মেরে অঙ্কিতকে নালায় ফেলে দেওয়া হয়। ময়নাতদন্তের রিপোর্টেও সেই নৃশংসতা ছবি উঠে এসেছে। অঙ্কিতকে একাধিকবার কোপানো হয় বলে অটোপসি রিপোর্টে উঠে এসেছে। ময়নাতদন্তের পর বৃহস্পতিবার গ্রামের বাড়িতে অঙ্কিতের শেষকৃত্য সম্পন্ন হয়। দেখুন অঙ্কিতের শেষযাত্রা -
বৃহস্পতিবার সকালে মুজফ্ফরনগরের ইটাওয়াতে গ্রামের বাড়িতে অঙ্কিতের মরদেহ নিয়ে যাওয়া হয়। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
1/7বৃহস্পতিবার সকালে মুজফ্ফরনগরের ইটাওয়াতে গ্রামের বাড়িতে অঙ্কিতের মরদেহ নিয়ে যাওয়া হয়। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
বাড়িতে মিনিট দশেকের মতো অঙ্কিতের দেহ রাখা হয়। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
2/7বাড়িতে মিনিট দশেকের মতো অঙ্কিতের দেহ রাখা হয়। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
শেষবারের মতো অঙ্কিতকে দেখতে এসেছিলেন আত্মীয় পরিজনরা। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
3/7শেষবারের মতো অঙ্কিতকে দেখতে এসেছিলেন আত্মীয় পরিজনরা। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অঙ্কিতকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হন অসংখ্য মানুষ। শেষযাত্রায় 'বন্দে মাতরম', 'ভারত মাতা কী জয়' স্লোগান ওঠে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
4/7অঙ্কিতকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হন অসংখ্য মানুষ। শেষযাত্রায় 'বন্দে মাতরম', 'ভারত মাতা কী জয়' স্লোগান ওঠে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
'সিএএ লাগু কর, এনআরসি লাগু কর' স্লোগানও দেওয়া হয়। যদি অঙ্কিতের এক আত্মীয় জানান, এরকম মুহূর্তে সিএএ পন্থী স্লোগান অবাঞ্চিত ছিল। তা এড়ানো যেত। তিনি বলেন, 'এরকম সময় আপনি কয়েকজনের বিরোধিতা করতে পারেন না। সেক্ষেত্রে বিশৃঙ্খলা হতে পারে। তার থেকে ভালো ওদের সমর্থন না করা।' (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
5/7'সিএএ লাগু কর, এনআরসি লাগু কর' স্লোগানও দেওয়া হয়। যদি অঙ্কিতের এক আত্মীয় জানান, এরকম মুহূর্তে সিএএ পন্থী স্লোগান অবাঞ্চিত ছিল। তা এড়ানো যেত। তিনি বলেন, 'এরকম সময় আপনি কয়েকজনের বিরোধিতা করতে পারেন না। সেক্ষেত্রে বিশৃঙ্খলা হতে পারে। তার থেকে ভালো ওদের সমর্থন না করা।' (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অঙ্কিতের নামে গ্রামের রাস্তার নামকরণের দাবি তোলেন স্থানীয়রা। পাশাপাশি, গ্রামে ঢোকার মুখে অঙ্কিতের নামে গেট তৈরি ও শহিদের মর্যাদা প্রদানের দাবি তোলেন তাঁরা।(ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
6/7অঙ্কিতের নামে গ্রামের রাস্তার নামকরণের দাবি তোলেন স্থানীয়রা। পাশাপাশি, গ্রামে ঢোকার মুখে অঙ্কিতের নামে গেট তৈরি ও শহিদের মর্যাদা প্রদানের দাবি তোলেন তাঁরা।(ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অঙ্কিতের কাকা সুবোধ শর্মা বলেন, 'কর্মরত অবস্থায় ওর মৃত্যু হয়েছে। তাই ওকে শহিদের মর্যাদা দেওয়া উচিত। শহিদ নায়কের পরিবারদের জন্য নির্দিষ্ট যে সুযোগসুবিধা রয়েছে, তা দেওয়া উচিত।' (ছবি সৌজন্য এএনআই)
7/7অঙ্কিতের কাকা সুবোধ শর্মা বলেন, 'কর্মরত অবস্থায় ওর মৃত্যু হয়েছে। তাই ওকে শহিদের মর্যাদা দেওয়া উচিত। শহিদ নায়কের পরিবারদের জন্য নির্দিষ্ট যে সুযোগসুবিধা রয়েছে, তা দেওয়া উচিত।' (ছবি সৌজন্য এএনআই)
অন্য গ্যালারিগুলি