বাংলা নিউজ > ছবিঘর > Vistara-Air India সংযুক্তিকরণ: সহজ হবে না পথ, মত বিশেষজ্ঞদের

Vistara-Air India সংযুক্তিকরণ: সহজ হবে না পথ, মত বিশেষজ্ঞদের

ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)

উভয় (ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়া) সংস্থাই বর্তমানে পরিষেবা প্রদানকারী। ভিস্তারা এখনও বেশ ছোট সংস্থা। যদিও তারা প্রায় ৫-৬ বছর ধরে ব্যবসা করছে। কিন্তু এখনও তারা লোকসান করছে। ভারতে মুনাফা করা সহজ নয়। অনেক সমস্যা কাটিয়ে উঠতে হবে।

Air India-র সঙ্গে Vistara-র সংযুক্তিকরণ করতে পারে টাটা গ্রুপ।

টাটা গ্রুপের প্রধান হোল্ডিং কোম্পানি টাটা সন্স। ২০১৩ সালে টাটা সন্স সিঙ্গাপুর এয়ারলাইন্স (SIA)-এর সঙ্গে হাত মেলায়। যৌথ উদ্যোগ হিসাবে ভিস্তারা প্রতিষ্ঠা করে। যৌথ উদ্যোগে টাটা গ্রুপের ৫১% শেয়ার রয়েছে।

টাটা গ্রুপ গত বছরের ৮ অক্টোবর সফলভাবে এয়ার ইন্ডিয়ার বিড জেতে। ২৭ জানুয়ারি এয়ার ইন্ডিয়া এবং তার সহযোগী সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের নিয়ন্ত্রণ আসে টাটার হাতে।

এয়ারএশিয়া ইন্ডিয়াতেও টাটা গ্রুপের ৮৩.৬৭% শেয়ার রয়েছে। আপাতত টাটা সবকটি এয়ারলাইন্সই এক ছাদের তলায় আনতে চাইছে।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (IATA)-এর এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট ফিলিপ গোহের মতে, এয়ার ইন্ডিয়া-ভিস্তারা সংযুক্তিকরণ করা টাটা গ্রুপের পক্ষে বেশ চ্যালেঞ্জিং হবে।

ফিলিপ বলেন, 'উভয় (ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়া) সংস্থাই বর্তমানে পরিষেবা প্রদানকারী। ভিস্তারা এখনও বেশ ছোট সংস্থা। যদিও তারা প্রায় ৫-৬ বছর ধরে ব্যবসা করছে। কিন্তু এখনও তারা লোকসান করছে। ভারতে মুনাফা করা সহজ নয়। অনেক সমস্যা কাটিয়ে উঠতে হবে।'

তিনি আরও উল্লেখ করে, যদি টাটা সঠিকভাবে এটি প্রণয়ন করে, তাহলে এয়ার ইন্ডিয়ার পক্ষে তা দুর্দান্ত হবে।

বন্ধ করুন