বাংলা নিউজ > ছবিঘর > CBSE-কে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি মুকুব করার আর্জি দিল্লি সরকারের

CBSE-কে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি মুকুব করার আর্জি দিল্লি সরকারের

  • বৃহস্পতিবার সিবিএসই-র ডিরেক্টর অব এডুকেশন উদিত প্রকাশ রাজকে এই চিঠি দেওয়া হয়।
মুকুব করা হয় দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি। কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদের কাছে এমনটাই অনুরোধ জানাল দিল্লির কেজরিওয়াল সরকার। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
1/7মুকুব করা হয় দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি। কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদের কাছে এমনটাই অনুরোধ জানাল দিল্লির কেজরিওয়াল সরকার। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
তবে স্থায়ী মুকুব নয়। করোনা পরিস্থিতিতে ২০২১-২২ সালের জন্য বোর্ডের পরীক্ষার ফি তুলে দেওয়ার আর্জি জানিয়েছে দিল্লি সরকার। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
2/7তবে স্থায়ী মুকুব নয়। করোনা পরিস্থিতিতে ২০২১-২২ সালের জন্য বোর্ডের পরীক্ষার ফি তুলে দেওয়ার আর্জি জানিয়েছে দিল্লি সরকার। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
বৃহস্পতিবার সিবিএসই-র ডিরেক্টর অব এডুকেশন উদিত প্রকাশ রাজকে এই চিঠি দেওয়া হয়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
3/7বৃহস্পতিবার সিবিএসই-র ডিরেক্টর অব এডুকেশন উদিত প্রকাশ রাজকে এই চিঠি দেওয়া হয়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
দিল্লি মিউনিসিপাল স্কুল, দিল্লি ক্যান্টনমেন্ট বোর্ড এবং সোশ্যাল ওয়েলফেয়ার স্কুল বিভাগের পড়ুয়াদের জন্য এই সুবিধার আর্জি করা হয়েছে। দিল্লির বেশিরভাগ স্কুল, ১,০৩০টি দিল্লি সরকারি স্কুলে সিবিএসই অ্যাফিলেটেড। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (Praful Gangurde / HT Photo)
4/7দিল্লি মিউনিসিপাল স্কুল, দিল্লি ক্যান্টনমেন্ট বোর্ড এবং সোশ্যাল ওয়েলফেয়ার স্কুল বিভাগের পড়ুয়াদের জন্য এই সুবিধার আর্জি করা হয়েছে। দিল্লির বেশিরভাগ স্কুল, ১,০৩০টি দিল্লি সরকারি স্কুলে সিবিএসই অ্যাফিলেটেড। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (Praful Gangurde / HT Photo)
সিবিএসই-র পরীক্ষা নিয়ন্ত্রক সন্যম ভরদ্বাজ বলেন, 'এটি একটি নীতিগত বিষয়। যদি সরকার আমাদের কাছে চিঠি লিখে থাকে, তাহলে তা সব দিক থেকে বিবেচনা করা হবে। তারপরেই সিদ্ধান্ত।' ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo)
5/7সিবিএসই-র পরীক্ষা নিয়ন্ত্রক সন্যম ভরদ্বাজ বলেন, 'এটি একটি নীতিগত বিষয়। যদি সরকার আমাদের কাছে চিঠি লিখে থাকে, তাহলে তা সব দিক থেকে বিবেচনা করা হবে। তারপরেই সিদ্ধান্ত।' ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo)
২০১৯ সালে, সিবিএসই দিল্লির সরকারি স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণীর জেনারেল পরীক্ষার্থীদের জন্য বোর্ড পরীক্ষার ফি যথাক্রমে ৩৭৫ টাকা ও ৬০০ টাকা থেকে বাড়িয়ে ১,৫০০ টাকা করা হয়। ক্লাস টুয়েলভের ফি ঐচ্ছিক বিষয়, প্র্যাকটিকাল ইত্যাদি যোগ হলে আরও বাড়ে। প্রায় ২,৫০০ টাকা পর্যন্ত।  ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (Vipin Kumar/HT PHOTO)
6/7২০১৯ সালে, সিবিএসই দিল্লির সরকারি স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণীর জেনারেল পরীক্ষার্থীদের জন্য বোর্ড পরীক্ষার ফি যথাক্রমে ৩৭৫ টাকা ও ৬০০ টাকা থেকে বাড়িয়ে ১,৫০০ টাকা করা হয়। ক্লাস টুয়েলভের ফি ঐচ্ছিক বিষয়, প্র্যাকটিকাল ইত্যাদি যোগ হলে আরও বাড়ে। প্রায় ২,৫০০ টাকা পর্যন্ত।  ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (Vipin Kumar/HT PHOTO)
দশম শ্রেণীর এসসি/এসটি পড়ুয়াদের জন্য, পরীক্ষার ফি ৩৭৫ টাকা থেকে বাড়িয়ে ১,২০০ করা হয়। অন্যদিকে দ্বাদশ শ্রেণীর জন্যও ৬০০ থেকে বাড়িয়ে ১,২০০ টাকা করা হয়েছিল। ২০১৯-এর আগে এসসি/এসটি-দের ৫০ টাকা ফি দিলেই হত। বাকিটা রাজ্য সরকার দিত। কিন্তু ২০১৯ থেকে পরীক্ষার্থীকেই পুরো ফি দিতে হয়। (ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস)
7/7দশম শ্রেণীর এসসি/এসটি পড়ুয়াদের জন্য, পরীক্ষার ফি ৩৭৫ টাকা থেকে বাড়িয়ে ১,২০০ করা হয়। অন্যদিকে দ্বাদশ শ্রেণীর জন্যও ৬০০ থেকে বাড়িয়ে ১,২০০ টাকা করা হয়েছিল। ২০১৯-এর আগে এসসি/এসটি-দের ৫০ টাকা ফি দিলেই হত। বাকিটা রাজ্য সরকার দিত। কিন্তু ২০১৯ থেকে পরীক্ষার্থীকেই পুরো ফি দিতে হয়। (ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস)
অন্য গ্যালারিগুলি