বাংলা নিউজ > ছবিঘর > নেগেটিভ করোনা রিপোর্ট, পুরো টিকাকরণেও হবে না, বাংলাদেশ-সহ এই ৭ দেশ থেকে এলে করতেই হবে RT-PCR টেস্ট, সিদ্ধান্ত রাজ্যের

নেগেটিভ করোনা রিপোর্ট, পুরো টিকাকরণেও হবে না, বাংলাদেশ-সহ এই ৭ দেশ থেকে এলে করতেই হবে RT-PCR টেস্ট, সিদ্ধান্ত রাজ্যের

আগামী মাসে রাজ্যে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেই পরিস্থিতিতে বাংলাদেশ-সহ ন'টি দেশ থেকে বিমানবন্দরে নামলে যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে বলে জানাল রাজ্য সরকার। কোন কোন দেশ আছে সেই তালিকায়, জেনে নিন -

বাংলাদেশ, চিন, দক্ষিণ আফ্রিকা-সহ আরও সাতটি দেশ থেকে রাজ্যের বিমানবন্দরে নামলে যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করা হবে। এমনই সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। টিকার ডোজ সম্পূর্ণ হয়ে গেলেও পরীক্ষা করতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
1/5বাংলাদেশ, চিন, দক্ষিণ আফ্রিকা-সহ আরও সাতটি দেশ থেকে রাজ্যের বিমানবন্দরে নামলে যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করা হবে। এমনই সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। টিকার ডোজ সম্পূর্ণ হয়ে গেলেও পরীক্ষা করতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, বুধবার থেকে সেই নিয়ম কার্যকর হচ্ছে। ওই সাতটি দেশ হল - বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং বৎসোয়ানা। ইতিমধ্যে ব্রিটেন এবং ব্রাজিল থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে সেই নিয়ম ছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
2/5স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, বুধবার থেকে সেই নিয়ম কার্যকর হচ্ছে। ওই সাতটি দেশ হল - বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং বৎসোয়ানা। ইতিমধ্যে ব্রিটেন এবং ব্রাজিল থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে সেই নিয়ম ছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
স্বাস্থ্য দফতরের এক আধিকারিক বলেছেন, 'সাতটি দেশ থেকে আগত যাত্রীদের এখানে পৌঁছে করোনার জন্য আরটি-পিসিআর টেস্ট করতে হবে। পুরোপুরি টিকাকরণ হয়ে গেলেও বা বিমানে ওঠার আগে নেগেটিভ রিপোর্ট থাকলেও করতে হবে আরটি-পিসিআর টেস্ট।' তিনি জানান, কেন্দ্রের নির্দেশ মেনেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
3/5স্বাস্থ্য দফতরের এক আধিকারিক বলেছেন, 'সাতটি দেশ থেকে আগত যাত্রীদের এখানে পৌঁছে করোনার জন্য আরটি-পিসিআর টেস্ট করতে হবে। পুরোপুরি টিকাকরণ হয়ে গেলেও বা বিমানে ওঠার আগে নেগেটিভ রিপোর্ট থাকলেও করতে হবে আরটি-পিসিআর টেস্ট।' তিনি জানান, কেন্দ্রের নির্দেশ মেনেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ঠিক হয়েছে, বিমানবন্দরেই আরটি-পিসিআর টেস্ট করা হবে। সেজন্য যাত্রীদেরই দিতে হবে টাকা। বিনামূল্যে কেউ করোনা পরীক্ষা করতে চাইলে, তাহলে তাঁকে চিত্তরঞ্জন ন্যাশনাল ইনস্টিটিউটে পাঠানো হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
4/5ঠিক হয়েছে, বিমানবন্দরেই আরটি-পিসিআর টেস্ট করা হবে। সেজন্য যাত্রীদেরই দিতে হবে টাকা। বিনামূল্যে কেউ করোনা পরীক্ষা করতে চাইলে, তাহলে তাঁকে চিত্তরঞ্জন ন্যাশনাল ইনস্টিটিউটে পাঠানো হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
তবে যাঁরা করোনা পরীক্ষা করতে চাইবেন না, তাঁদের হাসপাতালে পাঠানো হবে। একইভাবে করোনা রিপোর্ট পজিটিভ এলেও পাঠানো হবে হাসপাতালে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
5/5তবে যাঁরা করোনা পরীক্ষা করতে চাইবেন না, তাঁদের হাসপাতালে পাঠানো হবে। একইভাবে করোনা রিপোর্ট পজিটিভ এলেও পাঠানো হবে হাসপাতালে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি