বাংলা নিউজ > ছবিঘর > WC Qualifiers: জিরু থেকে পেদ্রি আসন্ন বিশ্বকাপ যোগ্যতাপর্বের জন্য জাতীয় দলে জায়গা পাননি EURO-তে অংশ নেওয়া এই তারকারা

WC Qualifiers: জিরু থেকে পেদ্রি আসন্ন বিশ্বকাপ যোগ্যতাপর্বের জন্য জাতীয় দলে জায়গা পাননি EURO-তে অংশ নেওয়া এই তারকারা

  • ইউরোর রেশ কাটতে না কাটতেই ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে ক্লাব ফুটবলের মরশুম। এরই মাঝে আবারও বিশ্বকাপ যোগ্যতাপর্বের জন্য একাধিক ফুটবলার ফের তাঁদের জাতীয় দলের হয়েও মাঠে নামবেন। তবে মহাদেশ দখলের লড়াইয়ের পর অনেক দেশই নতুন করে দল সাজানোর ফলে জায়গা পাননি এক ঝাঁক ফুটবলার। এক নজরে দেখে নিন সেই তারকা ফুটবলারদের।
সদ্য বিশ্বকাপ যোগ্যতাপর্বের জন্য ঘোষিত দলে স্পেন কোচ লুইস এনরিকে আবারও কোন রিয়াল মাদ্রিদ ফুটবলারকে ডাকেননি। চোট সারিয়ে না ওঠায় দলে নেই অধিনায়ক সার্জিও রামোস। পাশপাশি চোট না থাকলেও সম্পূর্ণ ম্যাচ ফিট নন থিয়াগো আলকান্তারা। লিভারপুলের হয়ে এখনও একটি ম্যাচে প্রথম এগারোয় জায়গা করতে পারেননি তিনি। তাই তারকা মিডফিল্ডারকে স্পেনের দলেও রাখেননি এনরিকে। 
1/7সদ্য বিশ্বকাপ যোগ্যতাপর্বের জন্য ঘোষিত দলে স্পেন কোচ লুইস এনরিকে আবারও কোন রিয়াল মাদ্রিদ ফুটবলারকে ডাকেননি। চোট সারিয়ে না ওঠায় দলে নেই অধিনায়ক সার্জিও রামোস। পাশপাশি চোট না থাকলেও সম্পূর্ণ ম্যাচ ফিট নন থিয়াগো আলকান্তারা। লিভারপুলের হয়ে এখনও একটি ম্যাচে প্রথম এগারোয় জায়গা করতে পারেননি তিনি। তাই তারকা মিডফিল্ডারকে স্পেনের দলেও রাখেননি এনরিকে। 
ফ্রান্সের হয়ে সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা অলিভিয়ের জিরু। এক দশক আগে অভিষেকের পর ১১০টি ম্যাচও খেলে ফেলেছেন তিনি। তবে ইউরোতে করিম বেঞ্জিমার কাছে তাঁর প্রথম এগারোর জায়গা খোয়ানোর পর এবার তাঁকে দল থেকেও বাদ দিয়ে দিলেন ফরাসি কোচ দিদিয়ের দেশঁ। এরপরেই ৩৪ বছর বয়সী স্ট্রাইকারের আন্তর্জাতিক কেরিয়ার নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন। 
2/7ফ্রান্সের হয়ে সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা অলিভিয়ের জিরু। এক দশক আগে অভিষেকের পর ১১০টি ম্যাচও খেলে ফেলেছেন তিনি। তবে ইউরোতে করিম বেঞ্জিমার কাছে তাঁর প্রথম এগারোর জায়গা খোয়ানোর পর এবার তাঁকে দল থেকেও বাদ দিয়ে দিলেন ফরাসি কোচ দিদিয়ের দেশঁ। এরপরেই ৩৪ বছর বয়সী স্ট্রাইকারের আন্তর্জাতিক কেরিয়ার নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন। 
ইউরোয় আশানুরূপ ফল না হলেও দলে খুব বেশি পরিবর্তন করেননি বেলজিয়ান কোচ রবার্তো মার্টিনেজ। তবে বিশ্বকাপের যোগ্যতাপর্বের দলে নেই কেভিন ডি'ব্রুইনের নাম। মরশুমের প্রথম প্রিমিয়র লিগ ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটির হয়ে মাঠে নামলেও চোট সমস্যায় জর্জরিত কেডিবি। তাই তাঁকে দলে পাচ্ছেন না মার্টিনেজ।
3/7ইউরোয় আশানুরূপ ফল না হলেও দলে খুব বেশি পরিবর্তন করেননি বেলজিয়ান কোচ রবার্তো মার্টিনেজ। তবে বিশ্বকাপের যোগ্যতাপর্বের দলে নেই কেভিন ডি'ব্রুইনের নাম। মরশুমের প্রথম প্রিমিয়র লিগ ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটির হয়ে মাঠে নামলেও চোট সমস্যায় জর্জরিত কেডিবি। তাই তাঁকে দলে পাচ্ছেন না মার্টিনেজ।
ইউরোর ব্য়র্থতার পর ফ্রাঙ্ক ডি'বোরের বদলে পুনরায় নেদারল্যান্ডস দলের দায়িত্ব নিয়েছেন লুই ভ্যান হাল। দলের দায়িত্ব নিয়েই ইউরোর স্কোয়াডের বেশ কয়েকজন ফুটবলারকে দল থেকে বাদ দিয়েছেন তিনি। তবে বিস্ময়জনকভাবে সেই তালিকায় নাম রেয়েছে সম্ভবত ইউরোর সেরা ডাচ ফুটবলার ডেনজিল ডামফ্রিজের। এই রাইট ব্যাক ইউরোয় ডাচ দলের হয়ে দু'টি গোল করেছিলেন।
4/7ইউরোর ব্য়র্থতার পর ফ্রাঙ্ক ডি'বোরের বদলে পুনরায় নেদারল্যান্ডস দলের দায়িত্ব নিয়েছেন লুই ভ্যান হাল। দলের দায়িত্ব নিয়েই ইউরোর স্কোয়াডের বেশ কয়েকজন ফুটবলারকে দল থেকে বাদ দিয়েছেন তিনি। তবে বিস্ময়জনকভাবে সেই তালিকায় নাম রেয়েছে সম্ভবত ইউরোর সেরা ডাচ ফুটবলার ডেনজিল ডামফ্রিজের। এই রাইট ব্যাক ইউরোয় ডাচ দলের হয়ে দু'টি গোল করেছিলেন।
গত ইউরোর পর কেরিয়ারের সামনের বদলে পিছনের দিকে এগোচ্ছিল রেনাটো স্যাঞ্চেজের। তবে গত মরশুমে লিলের হয়ে লিগ ওয়ান জয়ী মরশুমের দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। এই ইউরোতেও তার সুবাদেই স্যাঞ্চেজকে দলে নেন পর্তুগিজ কোচ ফার্নান্দো স্যান্টোস। তবে যোগ্যতাপর্বের ম্যাচগুলির জন্য় দল থেকে বাদ পড়েছে তাঁর নামও। 
5/7গত ইউরোর পর কেরিয়ারের সামনের বদলে পিছনের দিকে এগোচ্ছিল রেনাটো স্যাঞ্চেজের। তবে গত মরশুমে লিলের হয়ে লিগ ওয়ান জয়ী মরশুমের দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। এই ইউরোতেও তার সুবাদেই স্যাঞ্চেজকে দলে নেন পর্তুগিজ কোচ ফার্নান্দো স্যান্টোস। তবে যোগ্যতাপর্বের ম্যাচগুলির জন্য় দল থেকে বাদ পড়েছে তাঁর নামও। 
আরেক তরুণ মিডফিল্ডার পেদ্রির দল থেকে বাদ পড়ার কারণ কিন্তু সম্পূর্ণ ভিন্ন। ক্লাব ফুটবলের পর, ইউরো ও অলিম্পিক্স মিলিয়ে গত মরশুমে মোট ৭৫টি ম্যাচ খেলেছেন ১৮ বছর বয়সী মিডফিল্ডার। এরপরেই বার্সেলোনা তাঁকে তিন সপ্তাহের ছুটি দিয়েছে। সেই কারণে স্প্যানিশ দলেও তাঁকে ডাকেননি এনরিকে।
6/7আরেক তরুণ মিডফিল্ডার পেদ্রির দল থেকে বাদ পড়ার কারণ কিন্তু সম্পূর্ণ ভিন্ন। ক্লাব ফুটবলের পর, ইউরো ও অলিম্পিক্স মিলিয়ে গত মরশুমে মোট ৭৫টি ম্যাচ খেলেছেন ১৮ বছর বয়সী মিডফিল্ডার। এরপরেই বার্সেলোনা তাঁকে তিন সপ্তাহের ছুটি দিয়েছে। সেই কারণে স্প্যানিশ দলেও তাঁকে ডাকেননি এনরিকে।
ইউরোর দলে থাকলেও, ইংল্যান্ডের ফাইনালের দৌঁড়ে এক মিনিটও মাঠে নামেননি বেন চিলওয়েল। উপরন্তু চোটের কারণে এখনও চেলসির হয়ে লিগে খেলেননি তিনি। তাই গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড দল থেকে বাদ পড়েছেন এই তরুণ লেফট ব্যাক।
7/7ইউরোর দলে থাকলেও, ইংল্যান্ডের ফাইনালের দৌঁড়ে এক মিনিটও মাঠে নামেননি বেন চিলওয়েল। উপরন্তু চোটের কারণে এখনও চেলসির হয়ে লিগে খেলেননি তিনি। তাই গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড দল থেকে বাদ পড়েছেন এই তরুণ লেফট ব্যাক।
অন্য গ্যালারিগুলি