বাংলা নিউজ > ছবিঘর > West Bengal election 2021: তিন ঘণ্টা ১৮ মিনিটের ধরনা - একার প্রতিবাদে কী কী ছবি আঁকলেন মমতা? দেখে নিন

West Bengal election 2021: তিন ঘণ্টা ১৮ মিনিটের ধরনা - একার প্রতিবাদে কী কী ছবি আঁকলেন মমতা? দেখে নিন

  • নির্বাচন কমিশনের প্রচারে নিষেধাজ্ঞা জারির প্রতিবাদে মঙ্গলবার গান্ধী মূর্তির পাদদেশে ধরনায় বসেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩ ঘণ্টা ১৮ মিনিট চলে এই ধরনা। ধরনায় একা বসেছিলেন তিনি। সঙ্গে ছিল রং, তুলি ও পেনসিল। কী কী ছবি আঁকলেন তিনি, দেখে নিন একনজরে -
নির্বাচন কমিশনের প্রচারে নিষেধাজ্ঞা জারির প্রতিবাদে মঙ্গলবার গান্ধী মূর্তির পাদদেশে ধরনায় বসেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩ ঘণ্টা ১৮ মিনিট চলে এই ধরনা।ধরনায় একা বসেছিলেন তিনি। সঙ্গে ছিল রং, তুলি ও পেনসিল। (ছবি সৌজন্য এএনআই)
1/5নির্বাচন কমিশনের প্রচারে নিষেধাজ্ঞা জারির প্রতিবাদে মঙ্গলবার গান্ধী মূর্তির পাদদেশে ধরনায় বসেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩ ঘণ্টা ১৮ মিনিট চলে এই ধরনা।ধরনায় একা বসেছিলেন তিনি। সঙ্গে ছিল রং, তুলি ও পেনসিল। (ছবি সৌজন্য এএনআই)
সেনাবাহিনী ধরনার অনুমতি না দেওয়ায় তৃণমূল নেত্রী তাঁর সঙ্গে কোনও কর্মী, সমর্থক রাখতে দেননি। ছিল না কোনও দলীয় পতাকাও ।এই তিন ঘণ্টা ধরে একের পর ছবি আঁকেন মমতা। একএকটা ছবি এঁকে এঁকে দেখানও তিনি। আগাগোড়াই কালো মাস্ক ও কালো অ্যাপ্রন পড়ে ধরনা দেন তৃণমূল নেত্রী। নীরব থেকেও যেন প্রতিবাদ জানিয়ে গেলেন তৃণমূল নেত্রী। (ছবি সৌজন্য এএনআই)
2/5সেনাবাহিনী ধরনার অনুমতি না দেওয়ায় তৃণমূল নেত্রী তাঁর সঙ্গে কোনও কর্মী, সমর্থক রাখতে দেননি। ছিল না কোনও দলীয় পতাকাও ।এই তিন ঘণ্টা ধরে একের পর ছবি আঁকেন মমতা। একএকটা ছবি এঁকে এঁকে দেখানও তিনি। আগাগোড়াই কালো মাস্ক ও কালো অ্যাপ্রন পড়ে ধরনা দেন তৃণমূল নেত্রী। নীরব থেকেও যেন প্রতিবাদ জানিয়ে গেলেন তৃণমূল নেত্রী। (ছবি সৌজন্য এএনআই)
নির্ধারিত সময়ের আগে সকাল ১১টার সময়ে ধরনা মঞ্চে উপস্থিত হন তৃণমূল নেত্রী।এরপর একের পর এক ছবি এঁকে প্রতিবাদ শুরু করেন তিনি।কখনও কখনও তাঁকে মোবাইলে কথা বলতেও দেখা যায়। (ছবি সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
3/5নির্ধারিত সময়ের আগে সকাল ১১টার সময়ে ধরনা মঞ্চে উপস্থিত হন তৃণমূল নেত্রী।এরপর একের পর এক ছবি এঁকে প্রতিবাদ শুরু করেন তিনি।কখনও কখনও তাঁকে মোবাইলে কথা বলতেও দেখা যায়। (ছবি সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
যদিও মমতার ধরনা নিয়েও প্রশ্ন তুলেছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী।তাঁর অভিযোগ, ধরনায় বসা মানেও তো একটা প্রচার। (ছবি সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
4/5যদিও মমতার ধরনা নিয়েও প্রশ্ন তুলেছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী।তাঁর অভিযোগ, ধরনায় বসা মানেও তো একটা প্রচার। (ছবি সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
মমতার প্রচার বন্ধ করে দেওয়ায় বিশিষ্টজনেদের একাংশ প্রতিবাদে সরব হয়েছেন। এই প্রসঙ্গে প্রাক্তন তৃণমূল সাংসদ কবীর সুমন জানান, নির্বাচন কমিশন হাস্যকর ফরমান জারি করেছে।কমিশনের স্বাতন্ত্র‌্য বিপন্ন। (ছবি সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
5/5মমতার প্রচার বন্ধ করে দেওয়ায় বিশিষ্টজনেদের একাংশ প্রতিবাদে সরব হয়েছেন। এই প্রসঙ্গে প্রাক্তন তৃণমূল সাংসদ কবীর সুমন জানান, নির্বাচন কমিশন হাস্যকর ফরমান জারি করেছে।কমিশনের স্বাতন্ত্র‌্য বিপন্ন। (ছবি সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
অন্য গ্যালারিগুলি