বাংলা নিউজ > ছবিঘর > West Bengal Election Result 2021: নন্দীগ্রামে ‘হেরে’ কি টানা তিনবার মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ হাতছাড়া মমতার?

West Bengal Election Result 2021: নন্দীগ্রামে ‘হেরে’ কি টানা তিনবার মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ হাতছাড়া মমতার?

  • টানা তিনবার বাংলার মুখ্যমন্ত্রী হওয়ার মুখে দাঁড়িয়ে আছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু নন্দীগ্রামে ‘হেরে’ কি সেই সুযোগ হাতছাড়া হল তাঁর? কী বলছে সংবিধান, দেখে নিন -
নন্দীগ্রামে 'হেরে' গিয়েছেন তিনি। তাহলে কি তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হতে পারবেন না মমতা বন্দ্যোপাধ্যায়? (ছবি সৌজন্য পিটিআই)
1/5নন্দীগ্রামে 'হেরে' গিয়েছেন তিনি। তাহলে কি তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হতে পারবেন না মমতা বন্দ্যোপাধ্যায়? (ছবি সৌজন্য পিটিআই)
ভারতের সংবিধান অনুযায়ী, রাজ্যে বিধানসভা বা বিধান পরিষদের সদস্য না হলেও কেউ মুখ্যমন্ত্রী হতে পারেন। অর্থাৎ বিধানসভা ভোটে না জিতেই মুখ্যমন্ত্রী হওয়া যেতে পারে। (ছবি সৌজন্য পিটিআই)
2/5ভারতের সংবিধান অনুযায়ী, রাজ্যে বিধানসভা বা বিধান পরিষদের সদস্য না হলেও কেউ মুখ্যমন্ত্রী হতে পারেন। অর্থাৎ বিধানসভা ভোটে না জিতেই মুখ্যমন্ত্রী হওয়া যেতে পারে। (ছবি সৌজন্য পিটিআই)
সংবিধান অনুযায়ী, সেরকম ক্ষেত্রে ছ'মাসের' জন্য তিনি মুখ্যমন্ত্রিত্ব সামলাতে পারবেন। কিন্তু তারপর তাঁর পদ কেড়ে নেওয়া হবে। অর্থাৎ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ছ'মাসের মধ্যে তাঁকে বিধানসভা কেন্দ্র থেকে জিততে হবে। (ছবি সৌজন্য পিটিআই)
3/5সংবিধান অনুযায়ী, সেরকম ক্ষেত্রে ছ'মাসের' জন্য তিনি মুখ্যমন্ত্রিত্ব সামলাতে পারবেন। কিন্তু তারপর তাঁর পদ কেড়ে নেওয়া হবে। অর্থাৎ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ছ'মাসের মধ্যে তাঁকে বিধানসভা কেন্দ্র থেকে জিততে হবে। (ছবি সৌজন্য পিটিআই)
তবে বিধানসভার সদস্য না হয়েও মুখ্যমন্ত্রী হওয়ার অভিজ্ঞতা মমতার কাছে নতুন নয়। ২০১১ সালে যখন রাজ্যে প্রথমবার ক্ষমতায় আসে তৃণমূল, তখন বিধানসভা ভোটে লড়েননি মমতা। বরং দক্ষিণ কলকাতার সাংসদ ছিলেন। ছ'মাসের মধ্যে ভবানীপুর আসন থেকে জিতে পূর্ণ সময়ের জন্য মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন। (ছবি সৌজন্য পিটিআই)
4/5তবে বিধানসভার সদস্য না হয়েও মুখ্যমন্ত্রী হওয়ার অভিজ্ঞতা মমতার কাছে নতুন নয়। ২০১১ সালে যখন রাজ্যে প্রথমবার ক্ষমতায় আসে তৃণমূল, তখন বিধানসভা ভোটে লড়েননি মমতা। বরং দক্ষিণ কলকাতার সাংসদ ছিলেন। ছ'মাসের মধ্যে ভবানীপুর আসন থেকে জিতে পূর্ণ সময়ের জন্য মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন। (ছবি সৌজন্য পিটিআই)
তবে এবার নির্বাচন না জিতলেও হতে পারে। কারণ ভোটের আগে বিধান পরিষদ গঠনের ঘোষণা করেছিলেন মমতা। সেই কক্ষের সদস্য হয়েও মুখ্যমন্ত্রী হতে পারেন। (ছবি সৌজন্য পিটিআই)
5/5তবে এবার নির্বাচন না জিতলেও হতে পারে। কারণ ভোটের আগে বিধান পরিষদ গঠনের ঘোষণা করেছিলেন মমতা। সেই কক্ষের সদস্য হয়েও মুখ্যমন্ত্রী হতে পারেন। (ছবি সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি