বাংলা নিউজ > ছবিঘর > West Bengal Election Result 2021: ‘বিপ্লব’ সীমাবদ্ধ সোশ্যাল মিডিয়ায়, ভোটব্যাঙ্কে ভরাডুবি সংযুক্ত মোর্চার, কেন?

West Bengal Election Result 2021: ‘বিপ্লব’ সীমাবদ্ধ সোশ্যাল মিডিয়ায়, ভোটব্যাঙ্কে ভরাডুবি সংযুক্ত মোর্চার, কেন?

  • কয়েক বছর ধরে ইট খসে পড়ছিল। এবার কার্যত বাম-কংগ্রেসের বাড়ি পুরোপুরি ভেঙে পড়ল। সোশ্যাল মিডিয়ায় হাওয়া, প্রচার সত্ত্বেও একটি মাত্র আসন পেলে সংযুক্ত মোর্চা। সেই বিপর্যয়ের কারণ কী, দেখে নিন একনজরে -
আইএসএফের সঙ্গে জোট পুরোপুরি ব্যর্থ : ‘ধর্মনিরপেক্ষ’ ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সঙ্গে জোটই বাম-কংগ্রেস জোটের জন্য আরও বিপদ ডেকে আনল। সংখ্যালঘু ভোট তো এল না, উলটে তথাকথিত ধর্মনিরপেক্ষ ভোটব্যাঙ্কেও কোপ পড়ল। তার জেরে কোনওক্রমে টেনেটুনে মিলিতভাবে টেনেটুনে আট শতাংশের মতো ভোট পেয়েছে বামজোট। সেইসঙ্গে একাধিক আসনে জোটের তরফে দুই প্রার্থী দেওয়া হয়েছিল। ফলে আদতে জোটে ফাটল প্রথম থেকেই ছিল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই) 
1/6আইএসএফের সঙ্গে জোট পুরোপুরি ব্যর্থ : ‘ধর্মনিরপেক্ষ’ ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সঙ্গে জোটই বাম-কংগ্রেস জোটের জন্য আরও বিপদ ডেকে আনল। সংখ্যালঘু ভোট তো এল না, উলটে তথাকথিত ধর্মনিরপেক্ষ ভোটব্যাঙ্কেও কোপ পড়ল। তার জেরে কোনওক্রমে টেনেটুনে মিলিতভাবে টেনেটুনে আট শতাংশের মতো ভোট পেয়েছে বামজোট। সেইসঙ্গে একাধিক আসনে জোটের তরফে দুই প্রার্থী দেওয়া হয়েছিল। ফলে আদতে জোটে ফাটল প্রথম থেকেই ছিল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই) 
সোশ্যাল মিডিয়ায় সীমাবদ্ধ বাম? ব্রিগেড সমাবেশের আগে থেকে সোশ্যাল মিডিয়ায় ‘লালের’ ঝড বইছিল। একাধিক গান, মিম বানিয়ে সাফল্য মিলেছিল। কিন্তু সেই সাফল্যের সিকি ভাগও ভোটব্যাঙ্কে পড়েনি। বরং সোশ্যাল মিডিয়ায় যাবতীয় বাম ভাবাবেগ থমকে থাকল। মাঠেঘাটে প্রভাব পড়ল না। তবে সেই প্রবণতা নতুন নয়, গতবার লোকসভা নির্বাচনেও একই ঘটনা ঘটেছিল। তা থেকে স্পষ্ট যে তৃণমূলস্তরে বাম-কংগ্রেসের সংগঠন একেবারে ভঙ্গুর। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
2/6সোশ্যাল মিডিয়ায় সীমাবদ্ধ বাম? ব্রিগেড সমাবেশের আগে থেকে সোশ্যাল মিডিয়ায় ‘লালের’ ঝড বইছিল। একাধিক গান, মিম বানিয়ে সাফল্য মিলেছিল। কিন্তু সেই সাফল্যের সিকি ভাগও ভোটব্যাঙ্কে পড়েনি। বরং সোশ্যাল মিডিয়ায় যাবতীয় বাম ভাবাবেগ থমকে থাকল। মাঠেঘাটে প্রভাব পড়ল না। তবে সেই প্রবণতা নতুন নয়, গতবার লোকসভা নির্বাচনেও একই ঘটনা ঘটেছিল। তা থেকে স্পষ্ট যে তৃণমূলস্তরে বাম-কংগ্রেসের সংগঠন একেবারে ভঙ্গুর। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
লাগাতার ভোটব্যাঙ্কে ধসে লাগাম পড়ল না : গত কয়েক বছর লাগাতার কমছে বাম-কংগ্রেসের ভোট। কিন্তু তাতে রাশ টানতে পারছে না কোনওভাবেই। নিজেদের ভোটব্যাঙ্ক রক্ষা করতে পুরোপুরি ব্যর্থ হচ্ছে। সেই ভোটব্যাঙ্কই অন্য দলের ঘর আলো করে তুলছে। ২০১৯ সালে সেই ভোট বিজেপির দিকে গিয়েছিল। এবার সেই ভোটের একাংশ গিয়েছে তৃণমূলের ঝুলিতে। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
3/6লাগাতার ভোটব্যাঙ্কে ধসে লাগাম পড়ল না : গত কয়েক বছর লাগাতার কমছে বাম-কংগ্রেসের ভোট। কিন্তু তাতে রাশ টানতে পারছে না কোনওভাবেই। নিজেদের ভোটব্যাঙ্ক রক্ষা করতে পুরোপুরি ব্যর্থ হচ্ছে। সেই ভোটব্যাঙ্কই অন্য দলের ঘর আলো করে তুলছে। ২০১৯ সালে সেই ভোট বিজেপির দিকে গিয়েছিল। এবার সেই ভোটের একাংশ গিয়েছে তৃণমূলের ঝুলিতে। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
কাজে এল না তরুণ মুখেদের ভোটে নামানোর কৌশল : একাধিক তরুণ মুখকে ময়দানে নামিয়েছিল বাম। কিন্তু একজনও জিততে পারলেন না। তবে রাজনৈতিক মহলের একাংশের মতে, কঠিন আসনেই তরুণ মুখদের প্রার্থী করা হয়েছিল। ফলে সেই অর্থে জয়ের সম্ভাবনা তেমন ছিল না। বরং হাইপ্রোফাইল নেতারা তুলনামূলক আসন নিয়েছিলেন। তাতে অবশ্য কোনও লাভ হয়নি। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
4/6কাজে এল না তরুণ মুখেদের ভোটে নামানোর কৌশল : একাধিক তরুণ মুখকে ময়দানে নামিয়েছিল বাম। কিন্তু একজনও জিততে পারলেন না। তবে রাজনৈতিক মহলের একাংশের মতে, কঠিন আসনেই তরুণ মুখদের প্রার্থী করা হয়েছিল। ফলে সেই অর্থে জয়ের সম্ভাবনা তেমন ছিল না। বরং হাইপ্রোফাইল নেতারা তুলনামূলক আসন নিয়েছিলেন। তাতে অবশ্য কোনও লাভ হয়নি। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
দুর্গ রক্ষায় ব্যর্থ অধীর চৌধুরী : আসনের নিরিখে মুর্শিদাবাদ এবং মালদহে পুরোপুরি অস্তাচলে চলে গেল কংগ্রেস। লোকসভা ভোটে অধীর নিজেও একাধিক বিধানসভায় পিছিয়ে ছিলেন। সারা বাংলা তো দূর অস্ত, বিধানসভা ভোটে নিজেদের দুর্গই ভেঙে তছনছ হয়ে গেল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
5/6দুর্গ রক্ষায় ব্যর্থ অধীর চৌধুরী : আসনের নিরিখে মুর্শিদাবাদ এবং মালদহে পুরোপুরি অস্তাচলে চলে গেল কংগ্রেস। লোকসভা ভোটে অধীর নিজেও একাধিক বিধানসভায় পিছিয়ে ছিলেন। সারা বাংলা তো দূর অস্ত, বিধানসভা ভোটে নিজেদের দুর্গই ভেঙে তছনছ হয়ে গেল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
আদৌও কি ‘বিকল্প’? ‘বিকল্প’ হিসেবে নিজেদের তুলে ধরার চেষ্টা করেছিল। কিন্তু আদৌও সেই তত্ত্ব গ্রহণ করেনি বাম-কংগ্রেস সমর্থকরাই। ফলেই দ্বিমুখী লড়াই হিসেবে বাম-কংগ্রেসের ভোটও তৃণমূল এবং বিজেপির দিকে গিয়েছে। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
6/6আদৌও কি ‘বিকল্প’? ‘বিকল্প’ হিসেবে নিজেদের তুলে ধরার চেষ্টা করেছিল। কিন্তু আদৌও সেই তত্ত্ব গ্রহণ করেনি বাম-কংগ্রেস সমর্থকরাই। ফলেই দ্বিমুখী লড়াই হিসেবে বাম-কংগ্রেসের ভোটও তৃণমূল এবং বিজেপির দিকে গিয়েছে। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
অন্য গ্যালারিগুলি