বাংলা নিউজ > ছবিঘর > একাধিক নতুন নিয়মে অবশেষে খুলল চিড়িয়াখানা, খুশি খাঁচায় বন্দি বন্যরাও, দেখুন ছবিতে

একাধিক নতুন নিয়মে অবশেষে খুলল চিড়িয়াখানা, খুশি খাঁচায় বন্দি বন্যরাও, দেখুন ছবিতে

  • চিরাচরিত টিকিট কাউন্টার আপাতত বন্ধ। চিড়িয়াখানায় আসতে অনলাইনে টিকিট কাটতে হবে। বন দফতরের ওয়েবসাইটেই পাওয়া যাবে সেই টিকিট। সকাল ৯টা থেকে প্রবেশ করা যাবে।
করোনা আবহে লকডাউন। সেই ১৭ মার্চ থেকে বন্ধ ছিল আলিপুর, দার্জিলিং মিলিয়ে পশ্চিমবঙ্গের মোট ১২টি চিড়িয়াখানা। অবশেষে, আজ, ২ অক্টোবর থেকে সকলের জন্য দরজা খুলে দিল চিড়িয়াখানাগুলি। এতদিন মনমরা হয়ে বসে ছিল উভয়পক্ষই। আজ দর্শক–জীবজন্তু সকলেই খুশি। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
1/6করোনা আবহে লকডাউন। সেই ১৭ মার্চ থেকে বন্ধ ছিল আলিপুর, দার্জিলিং মিলিয়ে পশ্চিমবঙ্গের মোট ১২টি চিড়িয়াখানা। অবশেষে, আজ, ২ অক্টোবর থেকে সকলের জন্য দরজা খুলে দিল চিড়িয়াখানাগুলি। এতদিন মনমরা হয়ে বসে ছিল উভয়পক্ষই। আজ দর্শক–জীবজন্তু সকলেই খুশি। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
তবে করোনা সংক্রমণ এড়াতে বেশ কিছু নিয়মের বদল করা হয়েছে আলিপুর চিড়িয়াখানায়। চিরাচরিত টিকিট কাউন্টার আপাতত বন্ধ। চিড়িয়াখানায় আসতে অনলাইনে টিকিট কাটতে হবে। বন দফতরের ওয়েবসাইটেই পাওয়া যাবে সেই টিকিট। সকাল ৯টা থেকে প্রবেশ করা যাবে। তবে ৩ ঘণ্টার বেশি কেউ চিড়িয়াখানার ভেতর থাকতে পারবে না। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
2/6তবে করোনা সংক্রমণ এড়াতে বেশ কিছু নিয়মের বদল করা হয়েছে আলিপুর চিড়িয়াখানায়। চিরাচরিত টিকিট কাউন্টার আপাতত বন্ধ। চিড়িয়াখানায় আসতে অনলাইনে টিকিট কাটতে হবে। বন দফতরের ওয়েবসাইটেই পাওয়া যাবে সেই টিকিট। সকাল ৯টা থেকে প্রবেশ করা যাবে। তবে ৩ ঘণ্টার বেশি কেউ চিড়িয়াখানার ভেতর থাকতে পারবে না। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
স্যানিটাইজার টানেলের ভেতর দিয়ে প্রবেশ করতে হবে চিড়িয়াখানায়। মাস্ক পরা বাধ্যতামূলক। থার্মাল গান দিয়ে সকলের তাপমাত্রা পরীক্ষা করা হবে। স্পর্শ এড়াতে চিড়িয়াখানার ভেতর জল খাওয়ার ব্যবস্থা আপাতত বন্ধ। তাই পানীয় জল বাড়ি থেকে আনতে হবে তবে খাবার আনা যাবে না। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
3/6স্যানিটাইজার টানেলের ভেতর দিয়ে প্রবেশ করতে হবে চিড়িয়াখানায়। মাস্ক পরা বাধ্যতামূলক। থার্মাল গান দিয়ে সকলের তাপমাত্রা পরীক্ষা করা হবে। স্পর্শ এড়াতে চিড়িয়াখানার ভেতর জল খাওয়ার ব্যবস্থা আপাতত বন্ধ। তাই পানীয় জল বাড়ি থেকে আনতে হবে তবে খাবার আনা যাবে না। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
১০ বছরের নিচে কোনও শিশুকে নিয়ে আসা যাবে না চিড়িয়াখানায়। জীবজন্তুদের এনক্লোজারের বাইরে নির্দিষ্ট দূরত্বে গোল দাগ চিহ্নিত করা রয়েছে। সেটি মেনেই দাঁড়াতে হবে দর্শকদের। এনক্লোজারের সামনে ১০ জনের বেশি ভিড় করা যাবে না। ছোট খাঁচার সামনে দাঁড়াতে পারবে ৫ জন। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
4/6১০ বছরের নিচে কোনও শিশুকে নিয়ে আসা যাবে না চিড়িয়াখানায়। জীবজন্তুদের এনক্লোজারের বাইরে নির্দিষ্ট দূরত্বে গোল দাগ চিহ্নিত করা রয়েছে। সেটি মেনেই দাঁড়াতে হবে দর্শকদের। এনক্লোজারের সামনে ১০ জনের বেশি ভিড় করা যাবে না। ছোট খাঁচার সামনে দাঁড়াতে পারবে ৫ জন। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
থুতু বা পানের পিক ফেললেই তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ধরা হবে। জরিমানাও হতে পারে। কোনও ফেন্সিং ছোঁয়া নিষেধ। শারীরিক দূরত্ব বজায় রাখা হচ্ছে কিনা তা দেখতে চলবে কড়া নজরদারি। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
5/6থুতু বা পানের পিক ফেললেই তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ধরা হবে। জরিমানাও হতে পারে। কোনও ফেন্সিং ছোঁয়া নিষেধ। শারীরিক দূরত্ব বজায় রাখা হচ্ছে কিনা তা দেখতে চলবে কড়া নজরদারি। ছবি সৌজন্য ‌:‌ পিটিআই (PTI)
শুক্রবার সকাল থেকেই আলিপুর চিড়িয়াখানা–সহ রাজ্যের বহু চিড়িয়াখানায় হাজির হন দর্শকরা। নতুন নিয়ম না জানায় ফিরে যেতে হয় অনেককেই। তবে প্রায় সাড়ে ৬ মাস বন্ধ থাকার পর চিড়িয়াখানা খোলায় ৮ থেকে ৮০ সকলেই খুশি। মানুষ দেখতে পেয়ে খুশি খাঁচায় বন্দি বন্যরাও। ছবি সৌজন্য ‌:‌ এএনআই
6/6শুক্রবার সকাল থেকেই আলিপুর চিড়িয়াখানা–সহ রাজ্যের বহু চিড়িয়াখানায় হাজির হন দর্শকরা। নতুন নিয়ম না জানায় ফিরে যেতে হয় অনেককেই। তবে প্রায় সাড়ে ৬ মাস বন্ধ থাকার পর চিড়িয়াখানা খোলায় ৮ থেকে ৮০ সকলেই খুশি। মানুষ দেখতে পেয়ে খুশি খাঁচায় বন্দি বন্যরাও। ছবি সৌজন্য ‌:‌ এএনআই
অন্য গ্যালারিগুলি