এনআরসি হলে কী কী নথি লাগবে? জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ একাধিকবার হুঁশিয়ারি দি... more

এই প্রক্রিয়ায় কাউকে নিজের নাগরিকত্ব প্রমাণ করতে বলা হবে না। বরং এটা শুধুমাত্র জাতীয় নাগরিকপঞ্জিকায় নাম নথিভুক্ত করার প্রক্রিয়া। (ছবি সৌজন্য ভারত সরকার)
1/9এই প্রক্রিয়ায় কাউকে নিজের নাগরিকত্ব প্রমাণ করতে বলা হবে না। বরং এটা শুধুমাত্র জাতীয় নাগরিকপঞ্জিকায় নাম নথিভুক্ত করার প্রক্রিয়া। (ছবি সৌজন্য ভারত সরকার)
আধার কার্ড তৈরির জন্য বা ভোটার তালিকায় নাম তোলার জন্য যে পরিচয়পত্র দিতে হয়, এনআরসির জন্য সেগুলিই দিতে হবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
2/9আধার কার্ড তৈরির জন্য বা ভোটার তালিকায় নাম তোলার জন্য যে পরিচয়পত্র দিতে হয়, এনআরসির জন্য সেগুলিই দিতে হবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
জন্মতারিখ, সাল, জন্মস্থান সংক্রান্ত তথ্যই যথেষ্ট। যদি সেই তথ্য না থাকে, তাহলে আপনার বাবা-মা'র জন্মতারিখ, সাল, জন্মস্থান সংক্রান্ত তথ্য দিতে হবে। তবে আপনার বাবা-মা'র কোনও নথিপত্র জমা দেওয়ার বাধ্যবধকতা নেই। জন্মতারিখ ও জন্মস্থান সংক্রান্ত যে কোনও নথির মাধ্যমেই নাগরিকত্ব প্রমাণ করা যাবে। (ছবি সৌজন্য মিন্ট)
3/9জন্মতারিখ, সাল, জন্মস্থান সংক্রান্ত তথ্যই যথেষ্ট। যদি সেই তথ্য না থাকে, তাহলে আপনার বাবা-মা'র জন্মতারিখ, সাল, জন্মস্থান সংক্রান্ত তথ্য দিতে হবে। তবে আপনার বাবা-মা'র কোনও নথিপত্র জমা দেওয়ার বাধ্যবধকতা নেই। জন্মতারিখ ও জন্মস্থান সংক্রান্ত যে কোনও নথির মাধ্যমেই নাগরিকত্ব প্রমাণ করা যাবে। (ছবি সৌজন্য মিন্ট)
যদিও এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। তবে সরকারের দেওয়া ভোটার কার্ড, পাসপোর্ট, আধার, লাইসেন্স, বিমা সংক্রান্ত কাগজ, জন্ম শংসাপত্র, জমি বা বাড়ি সংক্রান্ত নথি, স্কুল ছাড়ার শংসাপত্র বা একইধরনের বিভিন্ন নথি থাকলেই হবে। সেই তালিকায় আরও কিছু নথি অর্ন্তভুক্ত করা হতে পারে যাতে ভারতীয়দের অযাচিত কোনও সমস্যায় পড়তে না হয়। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
4/9যদিও এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। তবে সরকারের দেওয়া ভোটার কার্ড, পাসপোর্ট, আধার, লাইসেন্স, বিমা সংক্রান্ত কাগজ, জন্ম শংসাপত্র, জমি বা বাড়ি সংক্রান্ত নথি, স্কুল ছাড়ার শংসাপত্র বা একইধরনের বিভিন্ন নথি থাকলেই হবে। সেই তালিকায় আরও কিছু নথি অর্ন্তভুক্ত করা হতে পারে যাতে ভারতীয়দের অযাচিত কোনও সমস্যায় পড়তে না হয়। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
১৯৭১ সালের আগের কোনওরকম পরিচয়পত্র বা নিজের কিংবা বাবা-মা'র জন্ম শংসাপত্র জমা দিতে হবে না। তা শুধুমাত্র অসমের এনআরসির ক্ষেত্রে প্রয়োজ্য ছিল। (ছবিটি প্রতীকী সৌজন্য হিন্দুস্তান টাইমস)
5/9১৯৭১ সালের আগের কোনওরকম পরিচয়পত্র বা নিজের কিংবা বাবা-মা'র জন্ম শংসাপত্র জমা দিতে হবে না। তা শুধুমাত্র অসমের এনআরসির ক্ষেত্রে প্রয়োজ্য ছিল। (ছবিটি প্রতীকী সৌজন্য হিন্দুস্তান টাইমস)
পরিচয় প্রমাণের সাধারণ নথি লাগবে। যখন এনআরসির ঘোষণা করা হবে, তখন এমনভাবে নিয়ম তৈরি করা হবে যাতে সাধারণ মানুষ কোনওভাবে হেনস্থার শিকার না হন। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
6/9পরিচয় প্রমাণের সাধারণ নথি লাগবে। যখন এনআরসির ঘোষণা করা হবে, তখন এমনভাবে নিয়ম তৈরি করা হবে যাতে সাধারণ মানুষ কোনওভাবে হেনস্থার শিকার না হন। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
কেউ নিরক্ষর হলে, তিনি একজন সাক্ষীকে আনতে পারবেন। অন্যান্য প্রমাণ, কমিউনিটি প্রমাণও গ্রাহ্য হবে। উপযুক্ত প্রক্রিয়া মেনে কাজ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
7/9কেউ নিরক্ষর হলে, তিনি একজন সাক্ষীকে আনতে পারবেন। অন্যান্য প্রমাণ, কমিউনিটি প্রমাণও গ্রাহ্য হবে। উপযুক্ত প্রক্রিয়া মেনে কাজ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
যাঁদের ঘর নেই, গরীব, শিক্ষিত নন ও পরিচয়ের কোনও ভিত্তি নেই, তাঁদের কী হবে ? সেই প্রশ্নের জবাবে মন্ত্রকের তরফে জানানো হয়, এটা পুরোপুরি সঠিক নয়। কারোর কোনও ভিত্তি তো ছিল। তাঁরা সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধাও পান। সেটার ভিত্তিতে তাঁদের পরিচয় স্থাপিত হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
8/9যাঁদের ঘর নেই, গরীব, শিক্ষিত নন ও পরিচয়ের কোনও ভিত্তি নেই, তাঁদের কী হবে ? সেই প্রশ্নের জবাবে মন্ত্রকের তরফে জানানো হয়, এটা পুরোপুরি সঠিক নয়। কারোর কোনও ভিত্তি তো ছিল। তাঁরা সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধাও পান। সেটার ভিত্তিতে তাঁদের পরিচয় স্থাপিত হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
আদিবাসী, দলিত, মহিলা, জমিবিহীন, তৃতীয় লিঙ্গ, নাস্তিক ও নথিবিহীন কারোর উপর কোনও প্রভাব পড়বে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
9/9আদিবাসী, দলিত, মহিলা, জমিবিহীন, তৃতীয় লিঙ্গ, নাস্তিক ও নথিবিহীন কারোর উপর কোনও প্রভাব পড়বে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অন্য গ্যালারিগুলি