বাংলা নিউজ > ছবিঘর > আরও অনেক 'মিনি' কোভিড ওয়েভ আসতে পারে: WHO প্রধান বিজ্ঞানী

আরও অনেক 'মিনি' কোভিড ওয়েভ আসতে পারে: WHO প্রধান বিজ্ঞানী

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

আগামিদিনে বিভিন্ন স্থানে 'মিনি' কোভিড ওয়েভ আসতে পারে। এমনই আশঙ্কার কথা জানালেন WHO-র প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন।

গিয়েও যাচ্ছে না করোনা। আগামিদিনে বিভিন্ন স্থানে 'মিনি' কোভিড ওয়েভ আসতে পারে। এমনই আশঙ্কার কথা জানালেন WHO-র প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাত্কারে এমনটা জানান তিনি।

BA.4 এবং BA.5 ওমিক্রন সাব-ভেরিয়েন্টের প্রভাবে এমনটা হতে পারে। ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্থানে ফের মাথা চাড়া দিচ্ছে সংক্রমণ। শুক্রবার দেশে ৮,৩২৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। গত ২৮ ফেব্রুয়ারি ২০২২-এর পর থেকে এটাই সর্বোচ্চ দৈনিক সংক্রমণ।

সাব-ভেরিয়েন্টগুলি মূল Omicron BA.1-এর চেয়ে বেশি সংক্রমণযোগ্য। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা অকার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে. প্রতি চার-ছয় মাস বা তারও পরে 'মিনি' ওয়েভ হতে পারে। তাই, সমস্ত কোভিড-উপযুক্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া দরকার। তাছাড়া, ভেরিয়েন্টটি ট্র্যাক করাও গুরুত্বপূর্ণ, জানালেন ডঃ স্বামীনাথন।

পরিসংখ্যানও নির্ভুল নয়

WHO-র প্রধান বিজ্ঞানীরও মতে, এখন অনেকেই বাড়িতে সেল্ফ টেস্টিং কিট দিয়ে করোনা টেস্ট করছেন। ফলে সংক্রমণের প্রকৃত সংখ্যা অবমূল্যায়ন করা হচ্ছে। 'আমাদের হাসপাতালে রোগী ভর্তির উপর নজর রাখতে হবে। নিশ্চিত করতে হবে যে ৬০ বছর বা তার বেশি বয়সী দুর্বল গোষ্ঠীর মানুষরা যেন তাঁদের বুস্টার ডোজ পান,' বলেন ডঃ স্বামীনাথন।

ওমিক্রন BA.4 এবং BA.5-এর প্রভাবে দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক পঞ্চম কোভিড ওয়েভের উল্লেখ করেন ডঃ স্বামীনাথন। তিনি বলেন, এটা একটা ছোট ওয়েভ ছিল। WHO-র রিপোর্ট অনুযায়ী (২ জুন), আফ্রিকা জুড়ে টানা চার সপ্তাহ পরে নতুন কেসের সংখ্যা কমেছে। এর একটাই অর্থ। এই ওয়েভটা পিকে পৌঁছে গিয়েছে।

বন্ধ করুন