বাড়ি > ছবিঘর > ‘ভারতের সামরিক ইতিহাসে নয়া অধ্যায়ের সূচনা’, কেন রাফাল আগমনে উচ্ছ্বসিত সবাই?

‘ভারতের সামরিক ইতিহাসে নয়া অধ্যায়ের সূচনা’, কেন রাফাল আগমনে উচ্ছ্বসিত সবাই?

  • প্রতীক্ষার অবসান। দুপুর তিনটের পর ভারতের মাটি ছুঁল রাফাল।ভারতীয় বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়াড্রনে যোগ দিচ্ছে। যা 'গোল্ডেন অ্যারো' বা সোনার তির নামে পরিচিত। রাফালের অন্তর্ভুক্তির ফলে ভারতের সামরিক ইতিহাসে নয়া যুগের সূচনা হয়েছে বলে মত বিশেষজ্ঞদের। কেন তাঁরা সেকথা বলছেন, তা দেখে নিন -
১৯৯৭ সালের পর ভারতীয় বায়ুসেনায় কোনও বিদেশি যুদ্ধবিমান অন্তর্ভুক্ত হয়নি। ফলে বায়ুসেনার হাতে 'বয়স্ক' যুদ্ধবিমান ছিল। তবে রাফাল অন্তর্ভুক্ত হওয়ার ফলে বায়ুসেনার শক্তি বৃদ্ধি পাবে। বিশেষত চিন এবং পাকিস্তানের সঙ্গে উত্তেজনার পরিস্থিতিতে ভারতের হাত পোক্ত করবে রাফাল। নিয়ন্ত্রণ রেখা এবং প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতের সামরিক একলাফে অনেকটা বাড়বে। (ছবি সৌজন্য, টুইটার @Dassault_OnAir)
1/10১৯৯৭ সালের পর ভারতীয় বায়ুসেনায় কোনও বিদেশি যুদ্ধবিমান অন্তর্ভুক্ত হয়নি। ফলে বায়ুসেনার হাতে 'বয়স্ক' যুদ্ধবিমান ছিল। তবে রাফাল অন্তর্ভুক্ত হওয়ার ফলে বায়ুসেনার শক্তি বৃদ্ধি পাবে। বিশেষত চিন এবং পাকিস্তানের সঙ্গে উত্তেজনার পরিস্থিতিতে ভারতের হাত পোক্ত করবে রাফাল। নিয়ন্ত্রণ রেখা এবং প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতের সামরিক একলাফে অনেকটা বাড়বে। (ছবি সৌজন্য, টুইটার @Dassault_OnAir)
দুই ইঞ্জিনের সেই যুদ্ধবিমান স্থল, সমুদ্র, আকাশ - সর্বত্র হামলা চালাতে পারে। শত্রুপক্ষের অবস্থান খুঁজে বের করে তাদের নিশানা করতে পারে। (ছবি সৌজন্য, টুইটার @Indian_Embassy)
2/10দুই ইঞ্জিনের সেই যুদ্ধবিমান স্থল, সমুদ্র, আকাশ - সর্বত্র হামলা চালাতে পারে। শত্রুপক্ষের অবস্থান খুঁজে বের করে তাদের নিশানা করতে পারে। (ছবি সৌজন্য, টুইটার @Indian_Embassy)
শুত্রুপক্ষ কোনও এলাকা দখল করে থাকলে সেখানে খুব নীচ থেকে হামলা চালানো কঠিন। সেক্ষেত্রে নিজেদের ক্ষতির সম্ভাবনা থাকে। রাফাল উঁচু থেকেই সেই কাজটা করতে পারে। শত্রুপক্ষকে নিখুঁত নিশানা করে গুঁড়িয়ে দিতে সক্ষম সেই যুদ্ধবিমান। (ছবি সৌজন্য, টুইটার @Indian_Embassy)
3/10শুত্রুপক্ষ কোনও এলাকা দখল করে থাকলে সেখানে খুব নীচ থেকে হামলা চালানো কঠিন। সেক্ষেত্রে নিজেদের ক্ষতির সম্ভাবনা থাকে। রাফাল উঁচু থেকেই সেই কাজটা করতে পারে। শত্রুপক্ষকে নিখুঁত নিশানা করে গুঁড়িয়ে দিতে সক্ষম সেই যুদ্ধবিমান। (ছবি সৌজন্য, টুইটার @Indian_Embassy)
পরমাণু হামলা রুখে দিতে সক্ষম রাফাল। একইসঙ্গে প্রায় ১০ টন ওজনের অস্ত্র বইতে পারে সেই যুদ্ধবিমান। (ছবি সৌজন্য, টুইটার @Dassault_OnAir)
4/10পরমাণু হামলা রুখে দিতে সক্ষম রাফাল। একইসঙ্গে প্রায় ১০ টন ওজনের অস্ত্র বইতে পারে সেই যুদ্ধবিমান। (ছবি সৌজন্য, টুইটার @Dassault_OnAir)
এছাড়াও ভারতীয় বায়ুসেনার প্রয়োজনীয়তা অনুযায়ী একাধিক বৈশিষ্ট্য থাকছে। তাতে র‌্যাডার ওয়ার্নিং রিসিভার থাকছে। যা শত্রুপক্ষের সেই রেডিয়ো সিগনাল চিহ্নিত করতে পারে, যা বিপদসংকুল হতে পারে। ফ্লাইট ডেটা রেকর্ডারের সুবিধা আছে। তাতে ১০ ঘণ্টার ডেটা রেকর্ড করা যাবে। পাইলটদের হেলমেটে যাবতীয় তথ্য দেখার সুবিধা রয়েছে। ইনফ্রারড সার্চ এবং ট্র্যাকিং সিস্টেম আছে রাফালে। একইসঙ্গে আছে জ্যামার। (ছবি সৌজন্য dassault-aviation.com)
5/10এছাড়াও ভারতীয় বায়ুসেনার প্রয়োজনীয়তা অনুযায়ী একাধিক বৈশিষ্ট্য থাকছে। তাতে র‌্যাডার ওয়ার্নিং রিসিভার থাকছে। যা শত্রুপক্ষের সেই রেডিয়ো সিগনাল চিহ্নিত করতে পারে, যা বিপদসংকুল হতে পারে। ফ্লাইট ডেটা রেকর্ডারের সুবিধা আছে। তাতে ১০ ঘণ্টার ডেটা রেকর্ড করা যাবে। পাইলটদের হেলমেটে যাবতীয় তথ্য দেখার সুবিধা রয়েছে। ইনফ্রারড সার্চ এবং ট্র্যাকিং সিস্টেম আছে রাফালে। একইসঙ্গে আছে জ্যামার। (ছবি সৌজন্য dassault-aviation.com)
চিন ও পাকিস্তান সীমান্তের উঁচু এলাকার কথা মাথায় রেখে রাফালে কোল্ড ইঞ্জিন স্টার্টের সুবিধা যুক্ত করা হয়েছে। তার ফলে উঁচু এলাকায় অনায়াসে উড়ে যেতে পারবে রাফাল। পাশাপাশি নিজের দিকে ধেয়ে আসা ক্ষেপণাস্ত্রের থেকে অনায়াসে দূরে চলে যেতে পারবে। (ছবি সৌজন্য, টুইটার @Indian_Embassy)
6/10চিন ও পাকিস্তান সীমান্তের উঁচু এলাকার কথা মাথায় রেখে রাফালে কোল্ড ইঞ্জিন স্টার্টের সুবিধা যুক্ত করা হয়েছে। তার ফলে উঁচু এলাকায় অনায়াসে উড়ে যেতে পারবে রাফাল। পাশাপাশি নিজের দিকে ধেয়ে আসা ক্ষেপণাস্ত্রের থেকে অনায়াসে দূরে চলে যেতে পারবে। (ছবি সৌজন্য, টুইটার @Indian_Embassy)
ভারতীয় বায়ুসেনার প্রাক্তন প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা (অবসরপ্রাপ্ত) বলেন, 'রাফাল ভারতীয় বায়ুসেনার কাছে যুদ্ধ জয়ের হাতিয়ার হবে এবং চিনের সঙ্গে সামরিক উত্তেজনার সময়ে বড়সড় মনোবল বাড়াবে তা। তবে আমার মনে হয়, সংখ্যাটা পর্যাপ্ত নয়।' (ছবি সৌজন্য, টুইটার @Indian_Embassy)
7/10ভারতীয় বায়ুসেনার প্রাক্তন প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা (অবসরপ্রাপ্ত) বলেন, 'রাফাল ভারতীয় বায়ুসেনার কাছে যুদ্ধ জয়ের হাতিয়ার হবে এবং চিনের সঙ্গে সামরিক উত্তেজনার সময়ে বড়সড় মনোবল বাড়াবে তা। তবে আমার মনে হয়, সংখ্যাটা পর্যাপ্ত নয়।' (ছবি সৌজন্য, টুইটার @Indian_Embassy)
প্রাক্তন বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া বলেন, ‘চিনের পঞ্চম জেনারেশন জে-২০ খারাপ নয়, কিন্তু ভারত সহজেই সেটিকে মোকাবিলা করতে পারবে রাফাল ও সুখোই-৩০ এমকেআই দিয়ে। যদি চিনের যুদ্ধবিমান ভালো হয়, তাহলে গত বছর (বালাকোট এয়ারস্ট্রাইকের পর ডগ ফাইটে) পাকিস্তান কেন এফ-১৬ ব্যবহার করেছিল?' (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
8/10প্রাক্তন বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া বলেন, ‘চিনের পঞ্চম জেনারেশন জে-২০ খারাপ নয়, কিন্তু ভারত সহজেই সেটিকে মোকাবিলা করতে পারবে রাফাল ও সুখোই-৩০ এমকেআই দিয়ে। যদি চিনের যুদ্ধবিমান ভালো হয়, তাহলে গত বছর (বালাকোট এয়ারস্ট্রাইকের পর ডগ ফাইটে) পাকিস্তান কেন এফ-১৬ ব্যবহার করেছিল?' (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
আম্বালার মাটি ছুঁল রাফাল। (ছবি সৌজন্য, টুইটার @IAF_MCC)
9/10আম্বালার মাটি ছুঁল রাফাল। (ছবি সৌজন্য, টুইটার @IAF_MCC)
রাফাল আম্বালায় নামার পর টুইটারে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, 'রাফাল ভারতে নামার ফলে আমাদের সামরিক ইতিহাসে নয়া অধ্যায়ের সূচনা হল।' (ছবি সৌজন্য, টুইটার @IAF_MCC)
10/10রাফাল আম্বালায় নামার পর টুইটারে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, 'রাফাল ভারতে নামার ফলে আমাদের সামরিক ইতিহাসে নয়া অধ্যায়ের সূচনা হল।' (ছবি সৌজন্য, টুইটার @IAF_MCC)
অন্য গ্যালারিগুলি