বাংলা নিউজ > ছবিঘর > World Teachers' Day: আজ আন্তর্জাতিক শিক্ষক দিবস, পালিত হয়ে শতাধিক দেশে

World Teachers' Day: আজ আন্তর্জাতিক শিক্ষক দিবস, পালিত হয়ে শতাধিক দেশে

  • বিশ্বের প্রায় ১০০টি দেশে এই দিন শিক্ষক দিবস পালিত হয়।
ভারতে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয়। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে ৫ অক্টোবর শিক্ষক দিবস। ১৯৯৪ সাল থেকে বিশ্বজুড়ে এই দিনটি শিক্ষকদের সম্মানার্থে পালিত হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
1/5ভারতে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয়। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে ৫ অক্টোবর শিক্ষক দিবস। ১৯৯৪ সাল থেকে বিশ্বজুড়ে এই দিনটি শিক্ষকদের সম্মানার্থে পালিত হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
১৯৬৬ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)/জাতিসংঘের শিক্ষাগত, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংগঠনের (UNESCO) সুপারিশ গ্রহণের বার্ষিকী হিসাবে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। ১৯৯৭ সালে উচ্চশিক্ষা প্রদানকারী শিক্ষকদের পদমর্যাদা সংক্রান্ত সুপারিশ গৃহীত হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
2/5১৯৬৬ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)/জাতিসংঘের শিক্ষাগত, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংগঠনের (UNESCO) সুপারিশ গ্রহণের বার্ষিকী হিসাবে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। ১৯৯৭ সালে উচ্চশিক্ষা প্রদানকারী শিক্ষকদের পদমর্যাদা সংক্রান্ত সুপারিশ গৃহীত হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
শিক্ষকদের সম্মান জানাতে এবং সমাজে তাঁদের গুরুত্ব সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্য এই দিবস পালিত হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5শিক্ষকদের সম্মান জানাতে এবং সমাজে তাঁদের গুরুত্ব সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্য এই দিবস পালিত হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
বিশ্বের প্রায় ১০০টি দেশে আজ শিক্ষক দিবস পালিত হয়। এই দিন স্কুল ও কলেজে শিক্ষকদের সম্মানে অনুষ্ঠান আয়োজন করা হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5বিশ্বের প্রায় ১০০টি দেশে আজ শিক্ষক দিবস পালিত হয়। এই দিন স্কুল ও কলেজে শিক্ষকদের সম্মানে অনুষ্ঠান আয়োজন করা হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
ইউনেস্কো, আইএলও, ইউনিসেফ এবং এডুকেশন ইন্টারন্যাশনালের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, 'বিশ্ব শিক্ষক দিবসে আমরা কেবল প্রত্যেক শিক্ষককেই উদযাপন করছি না। আমরা দেশগুলিকে শিক্ষায় বিনিয়োগ করার আহ্বান জানাচ্ছি। বিশ্বজুড়ে প্রতিটি শিশু যেন একজন যোগ্য শিক্ষকের সান্নিধ্য লাভ করে, তা নিশ্চিত করা আমাদের কর্তব্য। আসুন আমরা প্রত্যেক শিক্ষকের পাশে দাঁড়াই।' ফাইল ছবি : পিটিআই (PTI)
5/5ইউনেস্কো, আইএলও, ইউনিসেফ এবং এডুকেশন ইন্টারন্যাশনালের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, 'বিশ্ব শিক্ষক দিবসে আমরা কেবল প্রত্যেক শিক্ষককেই উদযাপন করছি না। আমরা দেশগুলিকে শিক্ষায় বিনিয়োগ করার আহ্বান জানাচ্ছি। বিশ্বজুড়ে প্রতিটি শিশু যেন একজন যোগ্য শিক্ষকের সান্নিধ্য লাভ করে, তা নিশ্চিত করা আমাদের কর্তব্য। আসুন আমরা প্রত্যেক শিক্ষকের পাশে দাঁড়াই।' ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি