বাংলা নিউজ > ছবিঘর > ফিরে দেখা ২০২০ : দুঃসময়ে আশা জাগালো যে ১০ বাংলা ওয়েব সিরিজ

ফিরে দেখা ২০২০ : দুঃসময়ে আশা জাগালো যে ১০ বাংলা ওয়েব সিরিজ

  • ছবির জন্য ২০২০ সাল একটা অভিশপ্ত বছর হলেও ওয়েব সিরিজের বাজার কিন্তু রমরমা। লকডাউনে দেশবাসীর কাছে সুস্থ বিনোদনের মাধ্যম বলতে ভরসা ছিল ওটিটি প্ল্যাটফর্ম। আর সেইখানে মুক্তি পাওয়া কিছু বাছাই করা বাংলা ওয়েব সিরিজ রইল এক নজরে-
করোনার জন্য এবছর বেশির ভাগ দর্শকই ওটিটিতে ভরসা রেখেছেন। অনেকেই ভরসা রেখেছেন নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম কিংবা হইচই, আড্ডাটাইমসের মতো ডিজিট্যাল প্ল্যাটফর্মগুলিতে। নতুন বছরে পা বাড়ানোর আগে ফিরে দেখা যাক এবছরের মুক্তি প্রাপ্ত দশটি বাছাই করা বাংলা ওয়েব সিরিজ।
1/11করোনার জন্য এবছর বেশির ভাগ দর্শকই ওটিটিতে ভরসা রেখেছেন। অনেকেই ভরসা রেখেছেন নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম কিংবা হইচই, আড্ডাটাইমসের মতো ডিজিট্যাল প্ল্যাটফর্মগুলিতে। নতুন বছরে পা বাড়ানোর আগে ফিরে দেখা যাক এবছরের মুক্তি প্রাপ্ত দশটি বাছাই করা বাংলা ওয়েব সিরিজ।
তানসেনের তানপুরা, (হইচই)- বাংলা ওয়েব সিরিজের অন্যতম সেরা বিক্রম চট্টোপাধ্যায়ের তানসেনের তানপুরা। সৌমিক চট্টোপাধ্যায়ের পরিচালনায় বিক্রম ছাড়াও এই সিরিজে রয়েছেন রূপসা চট্টোপাধ্যায় ও হিন্দি টেলিভিশনের জনপ্রিয় মুখ জয়তী ভাটিয়া। ট্রেজার হান্টের গল্প ফুটে উঠেছে এই সিরিজে।
2/11তানসেনের তানপুরা, (হইচই)- বাংলা ওয়েব সিরিজের অন্যতম সেরা বিক্রম চট্টোপাধ্যায়ের তানসেনের তানপুরা। সৌমিক চট্টোপাধ্যায়ের পরিচালনায় বিক্রম ছাড়াও এই সিরিজে রয়েছেন রূপসা চট্টোপাধ্যায় ও হিন্দি টেলিভিশনের জনপ্রিয় মুখ জয়তী ভাটিয়া। ট্রেজার হান্টের গল্প ফুটে উঠেছে এই সিরিজে।
রহস্য রোমাঞ্চ সিজন টু (হইচই)- ঝন্টু মোটরস-এর ম্যাজিকের সঙ্গে অনেক আগে থেকে পরিচিত বাঙালি দর্শক। প্রথম সিজনের মতো পরিচালক অভিরূপ ঘোষের রহস্য আর রোমাঞ্চে ভরপুর এই সিরিজের গল্প শুরু হচ্ছে, প্রথম সিজন যেখানে শেষ হয়েছিল। রুদ্রনীল ঘোষ ছাড়াও এই ওয়েব সিরিজে রয়েছে রাজদীপ গুপ্ত,অভিষেক সিং, শাঁওলি চট্টোপাধ্যায়রা।।
3/11রহস্য রোমাঞ্চ সিজন টু (হইচই)- ঝন্টু মোটরস-এর ম্যাজিকের সঙ্গে অনেক আগে থেকে পরিচিত বাঙালি দর্শক। প্রথম সিজনের মতো পরিচালক অভিরূপ ঘোষের রহস্য আর রোমাঞ্চে ভরপুর এই সিরিজের গল্প শুরু হচ্ছে, প্রথম সিজন যেখানে শেষ হয়েছিল। রুদ্রনীল ঘোষ ছাড়াও এই ওয়েব সিরিজে রয়েছে রাজদীপ গুপ্ত,অভিষেক সিং, শাঁওলি চট্টোপাধ্যায়রা।।
শব্দজব্দ (হইচই) - প্রথমবার বাংলা ওয়েব সিরিজে অভিনয় করেছেন রজত কাপুর। এই সাইকোলজিক্যাল থ্রিলারটি পরিচালনা করেছেন কার্টুন, জাপানি টয়, ধানবাদ ব্লুজের মতো ওয়েব সিরিজ পরিচালক সৌরভ চক্রবর্তী। রজত কাপুর ছাড়াও এই সিরিজে গুরুত্বপূর্ন চরিত্রে রয়েছে পায়েল সরকার, মুমতাজ সরকার, সুব্রত দত্তের। 
4/11শব্দজব্দ (হইচই) - প্রথমবার বাংলা ওয়েব সিরিজে অভিনয় করেছেন রজত কাপুর। এই সাইকোলজিক্যাল থ্রিলারটি পরিচালনা করেছেন কার্টুন, জাপানি টয়, ধানবাদ ব্লুজের মতো ওয়েব সিরিজ পরিচালক সৌরভ চক্রবর্তী। রজত কাপুর ছাড়াও এই সিরিজে গুরুত্বপূর্ন চরিত্রে রয়েছে পায়েল সরকার, মুমতাজ সরকার, সুব্রত দত্তের। 
লালবাজার (জিফাইভ) : পরিচালক সায়ন্তন ঘোষাল পরিচালিত ক্রাইম থ্রিলার 'লালবাজার'। কলকাতা শহরের আড়ালে থাকা আন্ডারওয়ার্ল্ডের সমস্ত অপরাধ ও অপরাধ দমনে হোমিসাইড ডিপার্টমেন্টের পাঁচ অফিসারের যাত্রা হলো এই সিরিজের গল্প।
5/11লালবাজার (জিফাইভ) : পরিচালক সায়ন্তন ঘোষাল পরিচালিত ক্রাইম থ্রিলার 'লালবাজার'। কলকাতা শহরের আড়ালে থাকা আন্ডারওয়ার্ল্ডের সমস্ত অপরাধ ও অপরাধ দমনে হোমিসাইড ডিপার্টমেন্টের পাঁচ অফিসারের যাত্রা হলো এই সিরিজের গল্প।
ব্যোমকেশ সিজন-ফাইভ (হইচই)- রহস্য প্রিয় বাঙালির কাছে ব্যোমকেশ কোনদিনই পুরোনো হয় না। আর হইচইয়ের ওয়েব সিরিজগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ব্যোকমেশ। সত্যান্বেষী ব্যোমকেশের চরিত্রে অনির্বাণ ভট্টাচার্য রয়েছেন পাশাপাশি পরিচালক সৌমিক হালদারের এই সিরিজে ব্যোমকেশের বন্ধু অজিতের ভূমিকায় রয়েছেন সুপ্রভাত। সত্যবতীর ভূমিকায় অন্যবারের মতো এবারও ঋদ্ধিমা। ‘দুষ্টচক্র’ ও ‘খুঁজি খুঁজি নারী’ গল্প নিয়েই এগিয়েছে সিজন ফাইভের কাহিনি। 
6/11ব্যোমকেশ সিজন-ফাইভ (হইচই)- রহস্য প্রিয় বাঙালির কাছে ব্যোমকেশ কোনদিনই পুরোনো হয় না। আর হইচইয়ের ওয়েব সিরিজগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ব্যোকমেশ। সত্যান্বেষী ব্যোমকেশের চরিত্রে অনির্বাণ ভট্টাচার্য রয়েছেন পাশাপাশি পরিচালক সৌমিক হালদারের এই সিরিজে ব্যোমকেশের বন্ধু অজিতের ভূমিকায় রয়েছেন সুপ্রভাত। সত্যবতীর ভূমিকায় অন্যবারের মতো এবারও ঋদ্ধিমা। ‘দুষ্টচক্র’ ও ‘খুঁজি খুঁজি নারী’ গল্প নিয়েই এগিয়েছে সিজন ফাইভের কাহিনি। 
ফেলুদা ফেরত (আড্ডাটাইমস)- দীর্ঘ প্রতীক্ষার অবসান। ক্রিসমাসে ওটিটি প্ল্যাটফর্মে হাজির বাঙালির প্রিয় গোয়েন্দা প্রদোষ চন্দ্র মিত্র ওরফে ফেলুদা। সৌজন্যে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। জাতীয় পুরস্কারজয়ী ছবির এই পরিচালক সত্যজিৎ রায়ের লেখা অমর সৃষ্টি ফেলুদার দুটি গল্প-‘ছিন্নমস্তার অভিশাপ' ও 'যত কাণ্ড কাঠমাণ্ডুতে' নিয়ে তৈরি করেছেন ফেলুদা ফেরত। ওটিটি প্ল্যাটফর্ম আড্ডা টাইমসে মুক্তির পর থেকেই ঝর তুলেছে ১২ পর্বের এই সিরিজ। 
7/11ফেলুদা ফেরত (আড্ডাটাইমস)- দীর্ঘ প্রতীক্ষার অবসান। ক্রিসমাসে ওটিটি প্ল্যাটফর্মে হাজির বাঙালির প্রিয় গোয়েন্দা প্রদোষ চন্দ্র মিত্র ওরফে ফেলুদা। সৌজন্যে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। জাতীয় পুরস্কারজয়ী ছবির এই পরিচালক সত্যজিৎ রায়ের লেখা অমর সৃষ্টি ফেলুদার দুটি গল্প-‘ছিন্নমস্তার অভিশাপ' ও 'যত কাণ্ড কাঠমাণ্ডুতে' নিয়ে তৈরি করেছেন ফেলুদা ফেরত। ওটিটি প্ল্যাটফর্ম আড্ডা টাইমসে মুক্তির পর থেকেই ঝর তুলেছে ১২ পর্বের এই সিরিজ। 
তকদীর (হইচই)- শ্বাসরুদ্ধ থ্রিলার হিসেবে নজর কেড়েছে সদ্য মুক্তিপ্রাপ্ত ওয়েব সিরিজ 'তকদীর'। এই ওয়েব সিরিজে মূল চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। তরুণ পরিচালক সৈয়দ আহমেদ শাওকির পরিচালনা করেছেন এই সিরিজটি। তার পরিচালনা, সিরিজকে অন্য মাত্রা দিয়েছে। 
8/11তকদীর (হইচই)- শ্বাসরুদ্ধ থ্রিলার হিসেবে নজর কেড়েছে সদ্য মুক্তিপ্রাপ্ত ওয়েব সিরিজ 'তকদীর'। এই ওয়েব সিরিজে মূল চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। তরুণ পরিচালক সৈয়দ আহমেদ শাওকির পরিচালনা করেছেন এই সিরিজটি। তার পরিচালনা, সিরিজকে অন্য মাত্রা দিয়েছে। 
কর্কট রোগ (জিফাইভ)- উত্সব মুখোপাধ্যায় পরিচালিত আট পর্বের মার্ডার মিস্ট্রি কর্কট রোগ। বাংলার পাশাপাশি হিন্দিতে তৈরি হয়েছে এই সিরিজ। অভিনয় করেছেন চিত্রাঙ্গদা, ইন্দ্রনীল সেনগুপ্ত ও রাজেশ শর্মারা। ভারতের প্রথম মেডিক্যাল থ্রিলার বলা চলে কর্কট রোগকে। জিফাইভের এই ওয়েব সিরিজ সমালোচক-দর্শক উভয়েরই প্রশংসা কুড়িয়েছে।
9/11কর্কট রোগ (জিফাইভ)- উত্সব মুখোপাধ্যায় পরিচালিত আট পর্বের মার্ডার মিস্ট্রি কর্কট রোগ। বাংলার পাশাপাশি হিন্দিতে তৈরি হয়েছে এই সিরিজ। অভিনয় করেছেন চিত্রাঙ্গদা, ইন্দ্রনীল সেনগুপ্ত ও রাজেশ শর্মারা। ভারতের প্রথম মেডিক্যাল থ্রিলার বলা চলে কর্কট রোগকে। জিফাইভের এই ওয়েব সিরিজ সমালোচক-দর্শক উভয়েরই প্রশংসা কুড়িয়েছে।
দময়ন্তী (হইচই)- বাংলার প্রথম মহিলা ডিটেকটিভ ফ্র্যাঞ্চাইজি ওয়েব সিরিজ হলো 'দময়ন্তী'। পরিচালক শুভদীপ চৌধুরী পরিচালনা করছেন এই সিরিজটি। 'দময়ন্তী' চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী তুহিনা দাস। এক মহিলা সত্যান্বেষীর গল্প নিয়ে এই ওয়েব সিরিজ।
10/11দময়ন্তী (হইচই)- বাংলার প্রথম মহিলা ডিটেকটিভ ফ্র্যাঞ্চাইজি ওয়েব সিরিজ হলো 'দময়ন্তী'। পরিচালক শুভদীপ চৌধুরী পরিচালনা করছেন এই সিরিজটি। 'দময়ন্তী' চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী তুহিনা দাস। এক মহিলা সত্যান্বেষীর গল্প নিয়ে এই ওয়েব সিরিজ।
একাত্তর (হইচই)- বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপটে তৈরি হইচইয়ের এই ওয়েব সিরিজ। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে প্রেম ও অপরাধের গল্প বলে একাত্তর। মোস্তাফা মোনোওয়ার, ইরেশ জাকির, মিথিলা, নুসরত ইমারোজ অভিনীত এই সিরিজের। পরিচালক তামিম নূরের এই ওয়েব সিরিজে সৃজিত পত্নী অভিনয় করার এপার বাংলার দর্শকদেরও একটা বাড়তি উদ্দীপনা রয়েছে।
11/11একাত্তর (হইচই)- বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপটে তৈরি হইচইয়ের এই ওয়েব সিরিজ। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে প্রেম ও অপরাধের গল্প বলে একাত্তর। মোস্তাফা মোনোওয়ার, ইরেশ জাকির, মিথিলা, নুসরত ইমারোজ অভিনীত এই সিরিজের। পরিচালক তামিম নূরের এই ওয়েব সিরিজে সৃজিত পত্নী অভিনয় করার এপার বাংলার দর্শকদেরও একটা বাড়তি উদ্দীপনা রয়েছে।
অন্য গ্যালারিগুলি