বাড়ি > ময়দান > #12YearsOfViratKohli: টিম ইন্ডিয়ার জার্সিতে ১২ বছর পূর্ণ করলেন কোহলি
বিরাট কোহলি। ছবি- রয়টার্স।
বিরাট কোহলি। ছবি- রয়টার্স।

#12YearsOfViratKohli: টিম ইন্ডিয়ার জার্সিতে ১২ বছর পূর্ণ করলেন কোহলি

  • ২০০৮ সালের এই দিনটিতেই ভবিষ্যতের মহাতারকার আবির্ভাব ঘটেছিল ভারতীয় দলে।

মহেন্দ্র সিং ধোনি যেদিন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন, ঠিত তার তিন দিনের মাথায় বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পূর্ণ করলেন। ২০০৮ সালর ১৮ অগস্ট অর্থাৎ, ঠিক এই দিনটিতেই প্রথমবার টিম ইন্ডিয়ার জার্সি গায়ে চাপিয়েছিলেন বর্তমান ভারত অধিনায়ক। পরের ১২ বছর ধরে ভারতীয় তথা আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট ইতিহাস রচনা করেন কোহলি।

ডাম্বুলায় শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হাতেখড়ি হয় কোহলির। যদিও তাঁর আগেই ক্রিকেটবিশ্ব হদিশ পেয়ে গিয়েছে ভবিষ্যতের মহাতারকার। কেননা, সেবছরই ক্যাপ্টেন হিসেবে ভারতকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এনে দিয়েছেন বিরাট। যুব বিশ্বকাপে চোখ ধাঁধানো পারফর্ম্যান্সের সুবাদেই তড়িঘড়ি শ্রীলঙ্কা সফরের দলে জায়গা পেয়ে যান কোহলি।

কেরিয়ারের প্রথম ওয়ান ডে ম্যাচে মাত্র ১২ রান করে আউট হন কোহলি। পরের ২৪৭টি একদিনের ম্যাচে বিরাট সংগ্রহ করেন ১১,৮৫৫ রান। অর্থাৎ, এপর্যন্ত ওয়ান ডে কেরিয়ারে ২৪৮টি ম্যাচে ৫৯.৩৩ গড়ে কোহলি ১১,৮৬৭ রান করেছেন। সেঞ্চুরি করেছেন ৪৩টি। হাফ-সেঞ্চুরি ৫৮টি।

কোহলি এযাবৎ টেস্ট কেরিয়ারের ৮৬টি ম্যাচে ৫৩.৬২ গড়ে সংগ্রহ করেছেন ৭২৪০ রান। টেস্টে ২৭টি সেঞ্চুরি ও ২২টি হাফ-সেঞ্চুরি রয়েছে ভারত অধিনায়কের ঝুলিতে।

বিরাটের টি-২০ কেরিয়ারও অত্যন্ত আকর্ষক। ৮২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৫০.৮০ গড়ে ২৭৯৪ রান করেছেন তিনি।

বিসিসিআই কোহলির আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পূর্ণ করার দিনে সোশ্যাল মিডিয়ায় ক্যাম্পেন শুরু করে #12YearsOfViratKohli-এই হ্যাশট্যাগে। একটি টুইটে বিসিসিআই লেখে, ‘২০০৮ সালের এই দিনটিতেই তরুণ বিরাট কোহলি প্রথমবার টিম ইন্ডিয়ার জার্সি গায়ে চাপিয়েছিলেন। বাকিটা ইতিহাস। আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পূর্ণ করায় ভারত অধিনায়ককে অভিনন্দন।’

পরে আরও একটি টুইটে মোহালিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে কোহলির অপরাজিত ১৫৪ রানের দুরন্ত ইনিংসের ঝলক তুলে ধরে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বন্ধ করুন