বাংলা নিউজ > ময়দান > BCCI-র পরীক্ষায় ১৪০ জনের মধ্যে ফেল করলেন ১৩৭ জন আম্পায়ার! প্রশ্ন শুনলে অবাক হবেন

BCCI-র পরীক্ষায় ১৪০ জনের মধ্যে ফেল করলেন ১৩৭ জন আম্পায়ার! প্রশ্ন শুনলে অবাক হবেন

আইপিএল-এর সময়ে আম্পায়ার (ছবি-বিসিসিআই)

ভারতীয় ক্রিকেটে আম্পায়ারের ঘাটতি মেটাতে বিসিসিআই ২০২২ সালের জুলাইয়ে আম্পায়ারিংয়ের জন্য পরীক্ষা নিয়েছিল তারা। কিন্তু আশ্চর্যের বিষয় ছিল যে ১৪০ জন পরীক্ষার্থী এতে অংশ নিয়েছিলেন এবং মাত্র তিন জন পরীক্ষার্থী এতে পাস করেছিলেন এবং বাকি ১৩৭ জন পরীক্ষার্থী ব্যর্থ হয়েছিলেন।

ভারতীয় ক্রিকেটে আম্পায়ারের ঘাটতি মেটাতে বড় সিদ্ধান্ত নিয়েছিল বিসিসিআই। এই বিষয়টি মাথায় রেখে,বিসিসিআই ২০২২ সালের জুলাইয়ে আম্পায়ারিংয়ের জন্য পরীক্ষা নিয়েছিল তারা। কিন্তু আশ্চর্যের বিষয় ছিল যে ১৪০ জন পরীক্ষার্থী এতে অংশ নিয়েছিলেন এবং মাত্র তিন জন পরীক্ষার্থী এতে পাস করেছিলেন এবং বাকি ১৩৭ জন পরীক্ষার্থী ব্যর্থ হয়েছিলেন।

গত মাসে,বিসিসিআই আমদাবাদে গ্রুপ ডি ম্যাচগুলি পরিচালনা করার জন্য একটি পরীক্ষা পরিচালনা করেছিল। জুনিয়র মহিলা ক্রিকেট এবং জুনিয়র পুরুষ ক্রিকেট গ্রুপ ডি-এর অধীনে অন্তর্ভুক্ত। একই স্তরের ম্যাচের জন্য আম্পায়ারিংয়ের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল।কিন্তু মাত্র তিনজন এই পরীক্ষায় পাস করতে সক্ষম হয়েছিল। আমরা আপনাকে বলি যে গ্রুপ ডি-এর আম্পায়ারিং শুধুমাত্র আপনার জন্য জাতীয় এবং আন্তর্জাতিক ক্রিকেটে দায়িত্ব পালনের দরজা খুলে দেয়।

আরও পড়ুন… মাসিক ১ লক্ষ টাকার চাকরির প্রস্তাব! কাম্বলির পাশে দাঁড়ালেন মুম্বই-এর শিল্পপতি

আম্পায়ারিং পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য ২০০নম্বরের পরীক্ষা ছিল।যার মধ্যে লিখিত পরীক্ষা ছিল ১০০নম্বরের। ভাইভা এবং ভিডিয়ো ছিল ৩৫নম্বরের এবং শারীরিক পরীক্ষা ছিল ৩০নম্বরের। এর মধ্যে কমপক্ষে ৯০নম্বর পেতে হবে। কিন্তু ১৪০জনের মধ্যে ১৩৭ জন সেইনম্বর পাননি। বিসিসিআই সম্প্রতি আম্পায়ার নিয়োগের জন্য তাদের পরীক্ষা নিয়েছে। যার ফল এসেছে। ১৪০ জনের মধ্যে পাস করেছে মাত্র ৩ জন। অর্থাৎ ৯৭%ব্যর্থ হয়েছে। এই পরীক্ষায় বোর্ড অনেক কঠিন প্রশ্ন করেছিল। মহিলা এবং জুনিয়র ম্যাচে (গ্রুপ ডি) আম্পায়ারিংয়ের জন্য এই পরীক্ষাটি পরিচালিত হয়েছিল।

প্রশ্ন: চোট পাওয়ার পরে একজন বোলার কি আঙুলের চারপাশে ব্যান্ডেজ লাগিয়েয বল করতে পারেন?

উত্তর: বোলার বোলিং করতে চাইলে ব্যান্ডেজ খুলে ফেলতে হবে।

প্রশ্ন: প্যাভিলিয়ন,গাছ বা ফিল্ডারের ছায়া যদি পিচে পড়তে থাকে এবং ব্যাটসম্যান অভিযোগ করেন তাহলে আপনি ম্যাচ বন্ধ করবেন বা কী ব্যবস্থা নেবেন?

উত্তর: মণ্ডপ বা গাছের ছায়া বিবেচনায় নেওয়া উচিত নয়। ফিল্ডারকে স্থির থাকতে বলা উচিত,অন্যথায় আম্পায়ার এটিকে ডেড বল বলবেন।

প্রশ্ন: ব্যাটসম্যান একটি শট খেলেন এবং বলটি শর্ট লেগে দাঁড়িয়ে থাকা একজন ফিল্ডারের হেলমেটে আঘাত করে। হেলমেটে লেগে বল অন্য ফিল্ডার ক্যাচ নিলে ব্যাটসম্যানকে কি আউট দেবেন?

উত্তর: ব্যাটসম্যান অপরাজিত থাকবেন।

আরও পড়ুন… ZIM vs IND: অনন্য নজির গড়লেন দীপক হুডা! এদিন শুধু ফিল্ডিং করেই ছুঁলেন বিশ্ব রেকর্ড

তবে ভালো কথা হলো তাদের অধিকাংশই শারীরিকভাবে ভালো করলেও লিখিত পরীক্ষায় তা করতে পারেনি। বিসিসিআইয়ের একজন আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন যে গ্রুপ ডি আম্পায়ারিংয়ের মান এমনভাবে সেট করা হয়েছিল যে শুধুমাত্র সেরা যোগ্য ব্যক্তি নির্বাচনের জন্য এগিয়ে যেতে পারেন। কর্মকর্তা বলেছেন,‘আম্পায়ারিং একটি কঠিন কাজ। যাদের প্রতি আবেগ আছে তারাই এগিয়ে যেতে পারে। রাজ্য অ্যাসোসিয়েশনগুলির পাঠানো প্রার্থীরা যোগ্য ছিলেন না। তারা যদি বোর্ড ম্যাচে দায়িত্ব পালন করতে চায়, তাদের জ্ঞান থাকা উচিত।’

বন্ধ করুন