বাংলা নিউজ > ময়দান > পেরুতে মনু ভাকেরকে হারিয়ে ইতিহাস গড়লেন ১৪ বছরের শ্যুটার নামিয়া কাপুর
১৪ বছরের শ্যুটার নামেয়া কাপুর (ছবি:টুইটার)
১৪ বছরের শ্যুটার নামেয়া কাপুর (ছবি:টুইটার)

পেরুতে মনু ভাকেরকে হারিয়ে ইতিহাস গড়লেন ১৪ বছরের শ্যুটার নামিয়া কাপুর

জুনিয়র ওয়ার্ল্ড শুটিং চ্যাম্পিয়নশিপে ভারতের জয়জয়কার।  ই টুর্নামেন্টের কথা বলি, তাহলে ভারত এখন পর্যন্ত টুর্নামেন্টে ৯ টি সোনা, ছয়টি রূপো এবং তিনটি ব্রোঞ্জ সহ মোট ১৮ টি পদক জিতেছে। পদক তালিকায় ভারতের অবস্থান প্রথম। 

পেরুর রাজধানী লিমাতে জুনিয়র ওয়ার্ল্ড শুটিং চ্যাম্পিয়নশিপে ভারতীয় শ্যুটাররা সাফল্য অর্জন করেই চলেছে। মঙ্গলবারের শুরুটা সোনা দিয়ে করেছিল ভারত। হ্যাঁ, ভারতীয় শ্যুটার ঐশ্বর্য প্রতাপ সিং তোমার ৫০ মিটার থ্রি পজিশন ইভেন্টে স্বর্ণপদক জিতে বিশ্ব রেকর্ড করেছেন। এছাড়াও এই টুর্নামেন্টে ১৪ বছর বয়সী শ্যুটার নামিয়া কাপুর ইতিহাস সৃষ্টি করেছেন। পেরুতে, ভারতের পতাকাকে আরো গর্বিত করেছেন ভারতের এই কন্যা। 

২০ বছর বয়সী ঐশ্বর্য যোগ্যতা পর্যায়ে জুনিয়র বিশ্ব রেকর্ড ১১৮৫ এর সমান ছিলেন। একই সময়ে, তিনি চূড়ান্ত পর্বে ৪৬৩.৪ এর বিশ্ব রেকর্ড নিজের নামে করেছেন। এর আগে, ৪৫৬.৫ এর বিশ্ব রেকর্ড ফ্রান্সের লুকাস বার্নার্ড ডেনিস ক্রিগসের নামে ছিল, যিনি এই ইভেন্টে রূপোর পদক জেতেন। এর আগে, ভারত একক ইভেন্ট, মিশ্র ইভেন্ট এবং টিম ইভেন্টে স্বর্ণপদক জিতেছে। বর্তমান মনু ভাকের, রিদম সাঙ্গওয়ান, শিখা নারওয়াল এবং সর্বজোৎ সিং। এছাড়াও এই টুর্নামেন্টে ১৪ বছর বয়সী শ্যুটার নামিয়া কাপুর ইতিহাস সৃষ্টি করেছেন।

পেরুতে, ভারতের তেরঙ্গাকে আরো গর্বিত করেছেন ভারতের এই কন্যা। দেশের  ১৪ বছর বয়সী একটি কন্যা বড়দের পিছনে ফেলে স্বর্ণপদক জিতেছেন। দেশের তরুণ শ্যুটার নামিয়া কাপুর তার প্রথম জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেই সকলের নজর কাড়লেন এবং এই কৃতিত্ব অর্জন করলেন। ভারতের ১৪ বছর বয়সী শ্যুটার নামিয়া কাপুর সোমবার আইএসএসএফ জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ২৫ মিটার পিস্তল ইভেন্টে মনু ভাকেরকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন। ফাইনালে কাপুর স্কোর করেছিলেন ৩৬। ফ্রান্সের ক্যামিলি জে রূপো এবং ১৯ বছর বয়সী অলিম্পিয়ান ভাকের ব্রোঞ্জ জিতেছেন। 

ভারতের রিদম সাঙ্গওয়ান চতুর্থ স্থানে ছিলেন। কাপুর যোগ্যতায় ষষ্ঠ স্থান অধিকার করেছিলেন এবং ভরত ও সাঙ্গওয়ান প্রথম দুই হয়েছিলেন। যদি এই টুর্নামেন্টের কথা বলি, তাহলে ভারত এখন পর্যন্ত টুর্নামেন্টে ৯ টি সোনা, ছয়টি রূপো এবং তিনটি ব্রোঞ্জ সহ মোট ১৮ টি পদক জিতেছে। পদক তালিকায় ভারতের অবস্থান প্রথম। চারটি সোনা, পাঁচটি রৌপ্য এবং তিনটি ব্রোঞ্জসহ মাত্র ১২ টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। তৃতীয় স্থানে থাকা ইতালি দুটি সোনা, একটি রূপো এবং তিনটি ব্রোঞ্জ সহ মাত্র ৬ টি পদক জিতেছে। অর্থাৎ ভারত এখনও পর্যন্ত খুব ভালো লিড নিয়ে এক নম্বরে অবস্থান করছে।

বন্ধ করুন