বাংলা নিউজ > ময়দান > পিটারসেনকে আহত করেছিলেন ১৫ বছরের টপলি! চিনে নিন ৬ ফুট ৭ ইঞ্চির ব্রিটিশ বোলারকে
ভারতের বিরুদ্ধে উইকেট পাওয়ার পরে রিস টপলি (ছবি-রয়টার্স) (Action Images via Reuters)

পিটারসেনকে আহত করেছিলেন ১৫ বছরের টপলি! চিনে নিন ৬ ফুট ৭ ইঞ্চির ব্রিটিশ বোলারকে

  • মাত্র ১৫ বছর বয়সে, বাঁহাতি বোলার ২০০৯ সালে প্রাক্তন ইংলিশ খেলোয়াড় কেভিন পিটারসেনকে আহত করার পরে শিরোনামে চলে এসেছিলেন। নেটে অনুশীলনের সময় রিস টপলির একটি মারাত্মক বল ব্যাটসম্যান পিটারসেনের কানে লেগেছিল।

ভারত বনাম ইংল্যান্ডের দ্বিতীয় ওয়ানডেতে জোস বাটলারদের কাছে লজ্জাজনক হারের মুখে পড়তে হয়েছে টিম ইন্ডিয়াকে। প্রথমে ব্যাট করে, স্বাগতিকরা স্কোর বোর্ডে ২৪৬ রান তোলে। বিশেষজ্ঞরা মনে করেন আধুনিক দিনের ক্রিকেটে এই রান সহজেই তাড়া করে ম্যাচ জেতা যায়। কিন্তু ইংল্যান্ডের বাঁহাতি ফাস্ট বোলার রিস টপলি এই স্কোরকে রোহিতদের সামনে পাহাড় সমান করে দিয়েছিলেন। ভারতীয় ব্যাটসম্যানদের সামনে এটিকে পাহাড়ের মতো মনে হচ্ছিল। যা তারা অর্জন করতে পারেননি। 

আরও পড়ুন… বাগদত্তার মহিলা ভক্তদের ঈর্ষা করেন আফ্রিদির মেয়ে আনশা? মুখ খুললেন শাহিন আফ্রিদি

লর্ডসের ওয়ানডেতে ৯.৫ ওভার বল করে ৬ উইকেট শিকার করেছেন রিস টপলি। এই সময়ে, তিনি দুটি মেডেন ওভার নিয়েছেন। এদিন তিনি মাত্র ২৪ রান খরচ করেছিলেন। অধিনায়ক রোহিত শর্মা ছাড়াও টপলির এই ৬ উইকেটের শিকারে রয়েছেন শিখর ধাওয়ান, সূর্যকুমার যাদব, মহম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল এবং প্রসিধ কৃষ্ণ।

আরও পড়ুন… বাগদত্তার মহিলা ভক্তদের ঈর্ষা করেন আফ্রিদির মেয়ে আনশা? মুখ খুললেন শাহিন আফ্রিদি

২৮ বছর বয়সী রিস টপলি ২১ ফেব্রুয়ারি ১৯৯৪ সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। মাত্র ১৫ বছর বয়সে, বাঁহাতি বোলার ২০০৯ সালে প্রাক্তন ইংলিশ খেলোয়াড় কেভিন পিটারসেনকে আহত করার পরে শিরোনামে চলে এসেছিলেন। নেটে অনুশীলনের সময় রিস টপলির একটি মারাত্মক বল ব্যাটসম্যান পিটারসেনের কানে লেগেছিল। এর ছয় বছর পরে ২০১৫ সালে, এই ৬ ফুট ৭ ইঞ্চি লম্বা রিস টপলি প্রথমবারের মতো ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পান। 

আরও পড়ুন… বাগদত্তার মহিলা ভক্তদের ঈর্ষা করেন আফ্রিদির মেয়ে আনশা? মুখ খুললেন শাহিন আফ্রিদি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই তার ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল। তবে খুব বেশি সুযোগ পাননি টপলি। এখনও পর্যন্ত, টপলি ইংল্যান্ডের হয়ে মাত্র ১৭টি ওয়ানডে এবং ১২টি টি-টোয়েন্টি খেলেছেন। ভারতের বিরুদ্ধে প্রাণঘাতী বোলিং করে ইংল্যান্ডের হয়ে ইতিহাস গড়েছেন টপলি। লর্ডসের ওয়ানডেতে ২৪ রান খরচ করে মোট ৬ উইকেট শিকার করেছেন তিনি। এটি ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ডের যেকোনো বোলারের সেরা পারফরম্যান্স। টপলির আগে, এই রেকর্ডটি প্রাক্তন অধিনায়ক পল কলিংউডের দখলে ছিল। ২০০৫ সালে বাংলাদেশের বিরুদ্ধে ৬/৩১ রানের রেকর্ড ছিল কলিংউডের নামে। এই জয়ে তিন ম্যাচের এই সিরিজে ইংল্যান্ড ১-১ সমতা ফিরেঠে। ১৭ জুলাই ম্যাঞ্চেস্টারে সিরিজের শেষ ও নির্ধারক ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বন্ধ করুন